রঙের সাথে সময় কাটুক রঙিন

পরামর্শ, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল | 2023-08-30 01:14:41

রঙ নিয়ে সময় কাটানোর কথা বলা হচ্ছে মানেই যে শিশুদের সময় কাটানো নিয়ে কথা বলা হচ্ছে এমনটা ভেবে বসবেন না। প্রাপ্ত বয়স্কদের জন্যেই রঙ নিয়ে সময় কাটানো ও তার মাধ্যমে বর্তমান পরিস্থিতিতে নিজের উদ্বেগ ও মানসিক চাপ কমানোর উপায় সম্পর্কে বলা হচ্ছে।

পাশ্চাত্যে মানসিক স্বাস্থ্যের উন্নতিতে ‘আর্ট থেরাপি’ বহুল জনপ্রিয় একটি কৌশল। আর্ট থেরাপিতে কালারিং বুকের বিভিন্ন নকশা রঙ করতে দেওয়া হয়। এর মাধ্যমে সহজেই নিজের ভেতরে জমে থাকা চাপা অস্থিরতা, দুশ্চিন্তাকে কমিয়ে আনতে পারেন প্রাপ্ত বয়স্করা। হাতের কাছে কালারিং বুক না থাকলেও সমস্যা নেই। যেকোন ধরনের রঙ থাকলেই হবে। পছন্দমত ছবি একে রঙ করা কিংবা রঙয়ের মাধ্যমে ছবি আঁকার ফলেও একই ফল পাওয়া যাবে। আরও জানুন রঙ নিয়ে সময় কাটালে কি সুবিধা পাওয়া যেতে পারে।

উদ্বেগ কমায়

২০১৮ সালের একটি গবেষণার ফল প্রকাশ করে দ্য আর্ট ইন সাইকোথেরাপি নামক একটি জার্নাল। যেখানে বলা হয়েছে, প্রতিদিন অন্তত ৫০ মিনিট সময় আরট থেরাপিতে সময় দেওয়ার ফলে হাসপাতালে অবস্থানরত রোগীদের মাঝে ব্যথাভাব, ও উদ্বিগ্নতা হ্রাস পেয়েছে। সাধারণভাবে প্রত্যেককের মাঝে পরিবেশ ও পরিস্থিতির উপর নির্ভর করে অল্প থেকে মাঝারি আকারে উদ্বেগের প্রকোপ রয়েছে। এক্ষেত্রে আর্ট থেরাপি খুবই ভালো ও ইতিবাচক কাজ করে।

মনকে শান্ত রাখবে

রঙ নিয়ে খেলা করার ফলে মন শান্ত হয়ে আসে, কারণ এ সময় মস্তিষ্কের সেরেব্রাল কর্টেক্স রঙ নিয়ে ব্যস্ত থাকে। নীল ও সবুজের মত আরামদায়ক রঙ এবং কমলা ও লালের মত উজ্জ্বল রঙ খুব কৌশলগতভাবে মনকে একইসাথে শান্ত রাখার সাথে মানসিক শক্তিকে ত্বরান্বিত করে, এমনটাই জানাচ্ছে ফ্রন্টয়ার্স ইন সাইকোলজি নামক জার্নালে প্রকাশিত ২০১৫ সালের একটি গবেষণার ফল। এমনকি হাতে ধরে থাকা রঙ পেন্সিল এবং ক্রেয়নের ঘ্রাণও মনকে শান্ত করতে ইতিবাচক প্রভাব রাখে।

art

দূরে থাকা হবে মোবাইল থেকে

রঙ নিয়ে নাড়াচাড়া করা শুরু করলে সহজে এর থেকে বের হয়ে আসা সম্ভব হয় না। এতে করে সবচেয়ে ভালো প্রভাবটি দেখা দেয় মোবাইলের কম ব্যবহারে। মোবাইল ফোনের ব্লু লাইট চোখ ও মন উভয়ের জন্যেই নেতিবাচক প্রভাব বহন করে। মোবাইল থেকে নিজেকে এ সময়ে যতটা দূরে রাখা সম্ভব হবে, ততই ভালো থাকা যাবে।

মনোযোগ বৃদ্ধি পাবে

মন অশান্ত হয়ে থাকলে স্বাভাবিক নিয়মেই মনোযোগ কমে আসবে এবং সহজে কোন কাজে মনোযোগ বসতে চাইবে না। কিন্তু কোন ছবি রঙ করা ও রঙিন ছবি আঁকার জন্য নিশ্ছিদ্র মনোযোগ প্রয়োজন হয়। নিয়মিত অন্তত ৫০ মিনিটের জন্য রঙ নিয়ে সময় কাটাতে পারলে মনোযোগ ধরে রাখতে বেগ পেতে হবে না।

art

শিশুর সাথে সময় কাটানো

আপনি নিজে যখন রঙের সাথে সময় কাটানো শুরু করবেন,তখন আপনার সন্তান কিংবা বাড়ির ছোট সদস্যও আপনার দেখা দেখি সে কাজটির উপর আগ্রহী হবে। টিভি কিংবা মোবাইল দেখা বাদ দিয়ে সেও চাইবে আপনার সাথে রঙ করতে, ছবি আঁকতে। এতে করে শিশুর সাথে নির্মল সময় কাটানো হবে এবং শিশু ও আপনি একইসাথে উপকৃত হবেন।

এ সম্পর্কিত আরও খবর