ত্বকের পরিচর্যায় আয়ুর্বেদিক ফেসপ্যাক

সৌন্দর্যচর্চা, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল | 2023-08-25 12:29:58

সারা বছর মেকআপ করা না হলেও, ঈদের সময়ে মেকআপের সান্নিধ্যে আসা হয় সবার।

নিজ বাসায় আপ্যায়নে ভারী মেকআপ করা না হলেও, দাওয়াতে একটু ভারী ঘরানার মেকআপ করতেই হয়। পরপর কয়েকদিন মেকআপ করা ও বাইরে ঘোরাঘুরি করার কারণে ত্বকের উপর বাড়তি চাপ পড়ে। ফলে দেখা দেয় নেতিবাচক প্রভাবের লক্ষণ।

অনেকেই হয়তো লক্ষ্য করবেন, ঈদ পরবর্তী সময়ে মুখে ব্রণের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। একইসাথে ত্বকে ক্লান্তির ছাপ পড়ে গেছে নতুবা ত্বক তুলনামূলকভাবে শুষ্ক ও নিস্প্রাণ হয়ে উঠেছে।

আরো পড়ুন: নিয়ন্ত্রণে থাকবে ত্বকের তৈলাক্ততা

স্বাভাবিকভাবেই এই সময়টাতে প্রয়োজন, সঠিক প্রাকৃতিক উপাদান ব্যবহারে ত্বকের পরিচর্যার। কয়েকটি প্রাকৃতিক উপাদান একসাথে মিশিয়ে তৈরি করা আয়ুর্বেদিক ফেসপ্যাক এক্ষেত্রে সবচেয়ে বেশি উপকারী। জেনে নিন চমৎকার কয়েকটি আয়ুর্বেদিক ফেসপ্যাকের ব্যবহার।  

হলুদ গুঁড়া, বেসন ও দুধের ফেসপ্যাক

একটি পাত্রে এক টেবিল চামচ বেসন, আধা চা চামচ লেবুর রস, এক টেবিল চামচ দুধ ও আধা চা চামচ হলুদ গুঁড়া একসাথে মিশিয়ে ঘন পেস্ট তৈরি করতে হবে। পেস্টটি মুখে সমানভাবে মাখিয়ে অপেক্ষা করতে হবে। মুখে টান ধরলে বুঝতে হবে পেস্ট শুকিয়ে এসেছে। মুখ থেকে শুকনো মিশ্রণ তোলার জন্য কুসুম গরম পানিতে হাত ভিজিয়ে নিতে হবে। ভেজা হাত মুখে ম্যাসাজ করে পেস্টের শুকনো অংশ তুলে মুখ ভালোভাবে ধুয়ে ফেলতে হবে। 

অ্যালোভেরা, লেবু ও মধুর ফেসপ্যাক

একটি অ্যালোভেরার পাতা থেকে জেল ছেঁচে নিয়ে এর সাথে এক চা চামচ লেবুর রস ও এক টেবিল চামচ মধু মিশিয়ে তিরিশ সেকেন্ডের জন্য ব্লেন্ড করতে হবে। ব্লেন্ড করা শেষে মিশ্রণটি মুখে ম্যাসাজ করে পনের মিনিটের জন্য রেখে দিতে হবে। এরপর স্বাভাবিক তাপমাত্রার পানিতে মুখ ভালোভাবে ধুয়ে নিতে হবে।

আমলকী, দই ও মধুর ফেসপ্যাক

প্রথমে কয়েকটি আমলকী ছেঁচে নিতে হবে। এর সাথে মধু ও টকদই মিশিয়ে পেস্ট তৈরি করতে হবে। পেস্টটি মুখে ম্যাসাজ করে শুকানোর জন্য অপেক্ষা করতে হবে। মুখ টান ভাব তৈরি হলে, অর্থাৎ ফেসপ্যাক শুকিয়ে আসলে ধুয়ে ফেলতে হবে।

পুদিনা পাতা, কলা ও লেবুর রসের ফেসপ্যাক

৪-৫ টি পুদিনা পাতা, এক টেবিল চামচ ছেঁচে নেওয়া পাকা কলা ও আধা চা চামচ লেবুর রস একসাথে মিসিয়ে মুখে সমানভাবে প্রলেপ মাখিয়ে নিতে হবে। কয়েক মিনিট পর ম্যাসাজ করে করে পানিতে মুখ ধুয়ে নিতে হবে।

এ সম্পর্কিত আরও খবর