বিচ্ছিন্ন কেবল পুনঃসংযোগ, স্বাভাবিক হয়েছে ইন্টারনেটের গতি

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, পটুয়াখালী | 2023-08-24 22:56:02

পটুয়াখালীর কুয়াকাটার আলিপুরে অবস্থিত দেশের দ্বিতীয় সাবমেরিন ক্যাবল ল্যান্ডিং স্টেশনের সঙ্গে বিচ্ছিন্ন হওয়া কেবল আবারো পুনঃসংযোগ করা হয়েছে। এতে স্বাভাবিক হয়েছে ইন্টারনেটের গতি।

রোববার (৯ আগস্ট) বেলা সাড়ে ১১টায় স্থানীয়রা মাটি কাটার সময় দ্বিতীয় সাবমেরিন ক্যাবলের (সি-মি-উই-৫) পাওয়ার কেবল মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়। মূলত ওই সময় পাওয়ার কেবলটি কাটা পড়ে। দিনভর চেষ্টার পর রাত ১২টায় ক্ষতিগ্রস্ত কেবল মেরামত করা হয়।

আলিপুরে অবস্থিত সাবমেরিন ক্যাবল ল্যান্ডিং স্টেশনের ব্যবস্থাপনা পরিচালক মশিউর রহমান জানান, বর্তমানে পুরোপুরিভাবে সাবমেরিন ক্যাবল ব্যবহৃত হচ্ছে। কেবল বিচ্ছিন্ন হওয়ার কারণে ইন্টারনেট ব্যবহারে যে ধীরগতি ছিল তা এখন আর হচ্ছে না।

এদিকে কেবল ক্ষতিগ্রস্ত হওয়ার ঘটনায় মাটি কাটার সঙ্গে জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে সাবমেরিন ক্যাবল ল্যান্ডিং স্টেশনের পক্ষ থেকে থানায় একটি মামলা দায়ের করা হয়েছে বলেও জানান তিনি।

এ ঘটনায় পটুয়াখালীর জেলা প্রশাসনের পক্ষ থেকে কলাপাড়া উপজেলা নির্বাহী অফিসার এবং পুলিশ বিভাগের পক্ষ থেকে মিরপুর থানার অফিসার ইনচার্জ ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

মহিপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) মনিরুজ্জামান বলেন, ‘সাবমেরিন ক্যাবল ল্যান্ডিং স্টেশনের পক্ষ থেকে একটি অভিযোগ পেয়েছি। এর পরিপ্রেক্ষিতে জিজ্ঞাসাবাদের জন্য দুই ব্যক্তিকে থানায় নিয়ে আসা হয়েছে। বিস্তারিত পরে জানানো হবে।’

আরও পড়ুন: দেশের দ্বিতীয় সাবমেরিন ক্যাবল কাটা পরায় ইন্টারনেটে ধীরগতি

এ সম্পর্কিত আরও খবর