‘সিটি করপোরেশনের সক্ষমতা দেখে খালের দায়িত্ব হস্তান্তর’

, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 08:19:46

রাজধানীর খালগুলো রক্ষণাবেক্ষণের দায়িত্ব এক সময় সিটি করপোরেশনের হাতেই ছিল। তারা সঠিকভাবে দায়িত্ব পালন না করাতেই ওয়াসার হাতে গেছে বলে জানালেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম। তিনি বলেছেন, যখন খালের দায়িত্ব দেওয়া হয়েছিল তখন ওয়াসাকেই উপযুক্ত প্রতিষ্ঠান বিবেচনা করা হয়েছিল। এখন একটা প্রক্রিয়ার মাধ্যমে খাল সিটি করপোরেশনের হাতে হস্তান্তর করব। তার জন্য আগে সিটি করপোরেশনের সক্ষমতা দেখতে হবে।

মঙ্গলবার (১১ আগস্ট) রাতে বার্তা২৪.কম আয়োজিত ‘বন্যা ও করোনা পরবর্তী চ্যালেঞ্জ মোকাবিলায় কতটা প্রস্তুত স্থানীয় সরকার মন্ত্রণালয়’ শীর্ষক লাইভ অনুষ্ঠানে যুক্ত হয়ে একথা বলেন এলজিআরডি মন্ত্রী। বার্তা২৪.কম-এর সিনিয়র করেসপন্ডেন্ট শাহজাহান মোল্লার সঞ্চালনায় লাইভ অনুষ্ঠানে মন্ত্রী দেশের বন্যা পরিস্থিতি ও করোনা পরিস্থিতি নিয়ে নানা প্রশ্নের জবাবে দেন।

খাল প্রসঙ্গে স্থানীয় সরকার মন্ত্রী বলেন, আইন অনুযায়ী বিষয়টা সিটি করপোরেশনের দায়িত্ব পালন করার কথা। তাছাড়া সরকারকে ক্ষমতা দেওয়া ছিল ইচ্ছে করলে অন্য কোনো প্রতিষ্ঠানকে দিয়েও কাজ করাতে পারবে। এক সময় সিটি করপোরেশন এ কাজ করতে সফলতার পরিচয় না দেওয়ায় কারণে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর এবং ওয়াসার কাছে হস্তান্তর করা হয়।

তিনি বলেন, এখন দুই মেয়র দায়িত্ব নিতে চাচ্ছেন। শুধু নিলেই তো হবে না এজন্য আমাকে দায়িত্বশীলতার সঙ্গে ভূমিকা পালন করতে হবে। তাৎক্ষণিকভাবে বলে দিলেই তো হবে না। তাদের আগে সক্ষমতা অর্জন করতে হবে। এরইমধ্যে আমি এনিয়ে সভা করেছি। আগামী ১৩ আগস্ট সকল নগর পরিকল্পনাবিদদের নিয়ে সভা করব। সেখানে তাদের মতামত নেওয়া হবে। সিটি করপোরেশনের কি কি সক্ষমতা থাকলে এটা দেওয়া যেতে পারে। সমস্ত কিছু নিরূপণ করেই সময়ের ব্যবধানে খাল হস্তান্তর করা হবে। এমনভাবে করা যাবে না যেটার জন্য আবার জনগণ ক্ষতির সম্মুখীন হয়। তবে ব্যক্তিগতভাবে মনে করি দায়িত্বটা জনপ্রতিনিধিদের হাতেই থাকা উচিত।

বার্তা২৪.কম-এর সিনিয়র করেসপন্ডেন্ট শাহজাহান মোল্লা ও স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম

এবার ঢাকার চারপাশের নদীর পানির উচ্চতা ঢাকা শহরের থেকে বেশি থাকায় সমস্ত সুইচ গেট বন্ধ করে পাম্পিং এর মাধ্যমে পানি ড্রেন আউট করতে হয়েছে। এটা কখনো কখনো হয়। এরকম দুর্ঘটনা, দুর্বিপাক ঘটতে পারে।

কোনো কারণে সিটি করপোরেশন বা পৌরসভার নির্বাচন করা না গেলে সেখানে প্রশাসক হিসেবে রাজনীতিবিদদেরই দেওয়া উচিত বলে মনে করে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী। তিনি বলেছেন, সিটি করপোরেশন আইনের মধ্যে সরকারি কর্মকর্তা এবং রাজনীতি ব্যক্তি যে কাউকে নিয়োগ দেওয়ার সুযোগ আছে। সে সুযোগে চট্টগ্রাম সিটি করপোরেশনের একজন রাজনৈতিক নেতাকে দেওয়া হয়েছে। এই পদগুলো রাজনৈতিক ব্যক্তিদের জন্য উপযুক্ত পদ। কারণ রাজনৈতিক ব্যক্তিদের মানুষের সঙ্গে একটা নিবিড় সম্পর্ক আছে, তাদের সাথে একটা সংযোগ আছে। সংযোগ থাকার কারণে তারা এই কাজ যত ভালোভাবে করতে পারবেন একজন সরকারি কর্মকর্তার পক্ষে তা করা সম্ভব না।

স্থানীয় সরকার গঠন হয়েছিল গ্রামীণ অর্থনীতিকে শক্তিশালী করার জন্য। জেলা পরিষদ ঠুঁটো জগন্নাথ এ কথার সাথে আমি একমত না। সেখানে আইন দ্বারা তাদের ক্ষমতা দেওয়া আছে। উপজেলা পরিষদ, ইউনিয়ন পরিষদ তারাও স্ব স্ব এলাকার উন্নয়নে ভূমিকা রাখে। স্থানীয় সরকার আইনে ইউনিয়ন পরিষদ ও জেলা পরিষদকে স্বনির্ভর হওয়ার জন্য বলা হয়েছে। তারা তাদের আয় দ্বারা প্রশাসনিক ব্যয় ও উন্নয়ন ব্যয় করবে। কেন্দ্রীয় সরকার বড় বড় প্রজেক্ট নিয়ে কাজ করবে। স্থানীয় সরকার যদি কেন্দ্রীয় সরকারের বোঝা হয়ে যায় তাহলে বাস্তবতার সাথে অসঙ্গিতপূর্ণ হবে না।

এ সম্পর্কিত আরও খবর