রেড ক্রিসেন্টে শোক দিবস পালিত

, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-29 02:15:02

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির উদ্যোগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস নানা কর্মসূচির মধ্যে দিয়ে পালিত হয়েছে।

শনিবার (১৫ আগস্ট) বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব জানিয়েছে। কর্মসূচির মধ্যে ছিলো জাতীয় পতাকা, রেড ক্রিসেন্ট এবং কালো পতাকা উত্তোলন ও বুকে কালো ব্যাজ ধারণ, জাতির জনক বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, আলোচনা সভা, দোয়া ও তবারক বিতরণ।

সকাল সাড়ে ৭ টায় বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি’র জাতীয় সদর দপ্তরে জাতীয় ও রেড ক্রিসেন্ট পতাকা উত্তোলন করা হয়। বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির মহাসচিব মো. ফিরোজ সালাহ্ উদ্দিন জাতীয় পতাকা ও উপ-মহাসচিব মো. রফিকুল ইসলাম রেড ক্রিসেন্ট পতাকা ও পরিচালক মো. বেলাল হোসেন কালো পতাকা উত্তোলন করেন। এসময় বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির বিভিন্ন বিভাগের দায়িত্বপ্রাপ্ত পরিচালকবৃন্দসহ সকল স্তরের কর্মকর্তা-কর্মচারীগণ উপস্থিত ছিলেন।

পতাকা উত্তোলনের পরপরই সোসাইটির মহাসচিব মো. ফিরোজ সালাহ্ উদ্দিনের নেতৃত্বে সোসাইটির সকল স্তরের কর্মকর্তা ও কর্মচারী জাতীয় সদর দপ্তর চত্বরে স্থাপিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করে। আলোচনা অনুষ্ঠান শেষে দোয়া অনুষ্ঠিত হয়।

সকাল সাড়ে ৮টার দিকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালনের অংশ হিসেবে সোসাইটির প্রশিক্ষণ কক্ষে স্বাস্থ্যবিধি মেনে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির মহাসচিব মো. ফিরোজ সালাহ্ উদ্দিন।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, বঙ্গবন্ধুকে জানতে হলে বাংলাদেশকে জানতে হবে আর বাংলাদেশকে জানতে হলে বঙ্গবন্ধুকে জানতে হবে। তিনি বলেন, বঙ্গবন্ধু’র সম্পর্কে জানতে হলে তার আত্মজীবনী পড়তে হবে। এটি পড়লে বুঝা যায়, বঙ্গবন্ধু কত যে দেশপ্রেমিক ও কত উদার প্রকৃতি মানুষ ছিলেন।

অপরদিকে, দিবসটি পালনের অংশ হিসেবে রেড ক্রিসেন্ট ঢাকা রক্ত কেন্দ্র রাজধানীর দুটি স্থানে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচীর আয়োজন করে। এছাড়াও দেশের ৬৪ জেলার ৬৮টি জেলা রেড ক্রিসেন্ট ইউনিটসমূহ পৃথক পৃথক কর্মসূচির মধ্য দিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করে।

এ সম্পর্কিত আরও খবর