ডিসেম্বরে ঢাকা-লন্ডন রুটে উড়বে ড্রিমলাইনার 

ঢাকা, জাতীয়

ইশতিয়াক হুসাইন, স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 10:12:31

আগামী ডিসেম্বরে ঢাকা-লন্ডন-ঢাকা রুটে চলাচল করবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে যুক্ত হওয়া চতুর্থ প্রজন্মের উড়োজাহাজ বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার। শুধু ঢাকা-লন্ডন রুটেই নয় মধ্যপ্রাচ্যের দোহা ও কুয়েত রুটেও চলবে প্রথম ড্রিমলাইনার উড়োজাহাজ ‘আকাশবীণা’।

আগামী বুধবার ঢাকা-কুয়ালালামপুর-ঢাকা রুটের যাত্রার মাধ্যমে প্রথম বাণিজ্যিক ফ্লাইট শুরু করছে আকাশবীণা। ওইদিন রাতেই ঢাকা-সিঙ্গাপুর-ঢাকা রুটে ফ্লাই করবে স্বপ্নের ড্রিমলাইনার।

রাষ্ট্রীয় পতাকাবাহী এয়ারলাইন্স ২০০৮ সালে চারটি ড্রিমলাইনারসহ মোট ১০টি বোয়িং উড়োজাহাজ কেনার চুক্তি করে মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক উড়োজাহাজ নির্মাতা কোম্পানি বোয়িং এর সঙ্গে। চুক্তি অনুযায়ী এরই মধ্যে তারা বোয়িং ৭৭৭ ৩০০ ইআর এর চারটি, বোয়িং ৭৩৭-৮০০ এর দুটি এবং বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনারসহ মোট ৭টি উড়োজাহাজ বিমানকে সরবরাহ করেছে। ড্রিমলাইনারের দ্বিতীয় উড়োজাহাজটি নভেম্বরে এবং বাকি দুটি আসবে আগামী বছরের (২০১৯) সেপ্টেম্বরে।

মূলত নভেম্বরে দ্বিতীয় বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার বিমানের বহরে যুক্ত হলে ঢাকা-লন্ডন-ঢাকা রুটের যাত্রী পরিবহনে ব্যবহার করা হবে এই উড়োজাহাজ। এর আগে আগামী ১৬ অক্টোবর থেকে ঢাকা-দোহা-ঢাকা ও ঢাকা-কুয়েত-ঢাকা রুটেও সংযোজিত হবে সর্বাধুনিক উড়োজাহাজ ড্রিমলাইনার। 

এ প্রসঙ্গে বিমানের জেনারেল ম্যানেজার (পিআর) শাকিল মেরাজ বার্তা২৪.কমকে বলেন, মূলত দূরপাল্লার রুটে ফ্লাইট পরিচালনার পরিকল্পনা নিয়েই বিমান বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার কেনার চুক্তি করেছিল। সেই পরিকল্পনার অংশ হিসেবেই এটি ঢাকা-লন্ডন রুটে যুক্ত হচ্ছে। ধীরে ধীরে এটি আরো বিভিন্ন দূরপাল্লার রুটে সংযোজিত হবে, যাতে করে যাত্রীরা আরামদায়কভাবে ভ্রমণ করতে পারেন।

বিমান সূত্রে জানা গেছে, টানা ১৬ ঘণ্টা উড়তে সক্ষম ড্রিমলাইনার দিয়ে আগামী জানুয়ারিতে ঢাকা-গুয়াংজু-ঢাকা রুটেও পাখা মেলবে ড্রিমলাইনার উড়োজাহাজ। টানা ১৬ ঘণ্টা উড়তে সক্ষম ড্রিমলাইনার দিয়ে ইউরোপের আরো একটি রুটের যাত্রী পরিবহন করা হবে। তবে এখনই বিমান এ প্রসঙ্গে বিস্তারিত কিছু জানায়নি।

আকাশবীণা যুক্ত হওয়ার পর জাতীয় পতাকাবাহী এয়ারলাইন্সের বহরে উড়োজাহাজের সংখ্যা দাঁড়ালো ১৫টিতে। এই উড়োজাহাজটিতে মোট আসন রয়েছে ২৭১টি। এর মধ্যে বিজনেস ক্লাসের আসন ২৪টি। সমূদ্রপৃষ্ঠ থেকে ৪৩ হাজার ফুট ওপর দিয়ে উড়তে সক্ষম দুই ইঞ্জিনবিশিষ্ট এই উড়োজাহাজ বিশ্বের যে প্রান্তে থাকুক না কেন ঢাকায় নিয়ন্ত্রণ কক্ষের সময় সময় এর যোগাযোগ থাকবে। এটি বোয়িং ৭৬৭ উড়োজাহাজের চেয়ে ২০ শতাংশ কম জ্বালানি লাগে।

বিমান সূত্রে জানা গেছে, বিমানের ব্যবস্থাপনা কর্তৃপক্ষ ড্রিমলাইনার দিয়ে নিউইয়র্কসহ বন্ধ হয়ে যাওয়া টোকিও, রোম, ম্যানচেস্টার রুটসমূহ পুনরায় চালুর ব্যাপারে খুবই আশাবাদী। কিন্তু বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) ক্যাটাগরি-১ এ উন্নীত না হওয়ায় ঢাকা-নিউইয়র্ক রুট চালু করা নিয়ে অনিশ্চয়তা কাটেনি।

এ সম্পর্কিত আরও খবর