গুজরাট সাহিত‍্য একাডেমি থেকে আন্তর্জাতিক সাহিত‍্য পুরস্কার পেলেন জহিরুল হক

, জাতীয়

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 01:12:33

কবি, কথাসাহিত্যিক ও গবেষক জহিরুল হক বিশ্বের ৮০টি দেশের ৩৫০জন লেখকের সঙ্গে ভারতের ৭৪তম স্বাধীনতা দিবসে বিশ্বের সক্রিয় লেখক ফোরাম 'মোটিভেশনাল স্ট্রিপস' ও গুজরাট রাজ‍্য সরকার কর্তৃক পরিচালিত ভারতীয় প্রিমিয়াম সাহিত‍্য সংস্থা ‘গুজরাট সাহিত‍্য একাডেমি’ কর্তৃক সাহিত‍্য পুরস্কার অর্জন করেছেন।

১৯৯১ সালে ঢাকা বিশ্ববিদ‍্যালয়ের বাংলা বিভাগ থেকে এম এ পরীক্ষায় প্রথম শ্রেণিতে উত্তীর্ণ কৃতী শিক্ষার্থী ছিলেন জহিরুল হক। সেই একই শিক্ষার্থী এবারে লেখক হিসেবে স্বীকৃতি স্বরূপ আন্তর্জাতিক পুরস্কার লাভ করে তার কৃতিত্বের পরিচয় অক্ষুণ্ন রাখলেন। তাকে সাহিত‍্য পুরস্কারের সার্টিফিকেট প্রদান করেন ‘গুজরাট সাহিত‍্য একাডেমি’র সভাপতি পদ্মশ্রী ড. বিষ্ণু পাণ্ডে ও 'মোটিভেশনাল স্ট্রিপস'-এর প্রতিষ্ঠাতা সভাপতি শিজু এইচ পল্লিথাঝেথ।

পুরস্কার পাবার পরে কবি ও লেখক জহিরুল হক বলেন, যে কোনো পুরস্কার একজন লেখকের কাজের স্বীকৃতি ও প্রেরণাদায়ক। বিশ্বসাহিত‍্যের প্রতি লেখক হিসেবে এখন আমার দায়িত্ব বেড়ে গেল। আমি আনন্দিত, ‘মোটিভেশনাল স্ট্রিপস’ ও ‘গুজরাট সাহিত‍্য একাডেমি'র প্রতি কৃতজ্ঞ ও ধন‍্যবাদ জানাই।

জহিরুল হক বিশ্ববিদ্যালয়ের ছাত্রাবস্থায় লেখক হিসেবে আত্মপ্রকাশ করেন। বিশ্ববিদ্যালয়ের শিক্ষকের অনুপ্রেরণায় ‘বাংলাদেশের রাষ্ট্রভাষা পরিস্থিতি’ শিরোনামে দৈনিক ‘আজকের কাগজ’-এ তার প্রথম প্রবন্ধ প্রকাশিত হয়। এরপরে বিভিন্ন দৈনিক, মাসিক, সাপ্তাহিক পত্রিকা ও জার্নালে তিনি নিয়মিত লিখে যেতে থাকেন। জহিরুল হকের প্রকাশিত এগারোটি গ্রন্থ হলো: কাব‍্য: ১. ২০০৭ পায়রার জলে স্বপ্নের বাসর (র‍্যামন পাবলিশার্স) ২. ২০১১ আপন মনে শূন‍্যে উড়ি (মিজান পাবলিশার্স) ৩. ২০১২ গোলাপ আনিনি স্টেন নিয়ে এসেছি (বুকস ফেয়ার ) গল্পগ্রন্থ: ১. ২০০৬ কাঁপা কাঁপা সুখের খোঁজে (আগামী প্রকাশনী ) ২. ২০০৭ দিকশূন‍্য বেরসিকের আর্তনাদ (আগামী প্রকাশনী) ৩. ২০১৬ দূরে কোথাও নিয়ে চলো (বুকস ফেয়ার) উপন‍্যাস: ১. ২০০৮ দানবের সঙ্গে দিনরাত (র‍্যামন পাবলিশার্স) ২. ২০১১ রোমান্টিক কুকুর (বুকস ফেয়ার) প্রবন্ধগ্রন্থ: ১. ২০০৭ প্রথাবিরোধী বর্ণমালা (জোনাকী প্রকাশনী) ২. ২০১২ রবীন্দ্রহৃদয়ে বাংলাদেশ (বুকস ফেয়ার) ৩.২০১৫ বিদ্রোহী ও নিষিদ্ধ নজরুল (বুকস ফেয়ার)। এছাড়া তিনি ‘পায়রা’ (২০০৮) নামে একটি লিটল ম‍্যাগাজিন সম্পাদনা করেন। চিত্রশিল্পের ওপরেও তার হাত আছে।

জহিরুল হক বর্তমানে ঢাকা ক‍্যামব্রিয়ান কলেজে বাংলা বিভাগের সহযোগী অধ‍্যাপক হিসেবে কর্মরত আছেন। তার জন্মস্থান বরগুনা জেলার কুমরাখালি গ্রামে।

 

এ সম্পর্কিত আরও খবর