বিলীন হতে চলেছে মাগুরার পাল রাজার রাজপ্রাসাদ

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মাগুরা | 2023-08-29 22:27:32

মাগুরার শ্রীপুরে পাল রাজার রাজপ্রাসাদ এখন বিলীন হতে চলেছে। এর ধ্বংসাবশেষ এখনো মাথা উঁচু করে জানান দিচ্ছে, এখানে পাল রাজার রাজত্ব ছিল।

ঊনবিংশ শতাব্দীতে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের এই জমিদার বাড়ি প্রতিষ্ঠা করেন সারোদা রঞ্জন পাল। শ্রীপুর ও পার্শ্ববর্তী এলাকায় তার জমিদারি আওতাধীন ছিল। শ্রীপুরের জমিদারদের বিশাল দৃষ্টি নন্দন বাড়িটি এখন বিলীন হতে চলেছে। এর প্রবেশদ্বার ভগ্ন অবস্থা পড়ে আছে।

পাল রাজার জমিদারের ইতিহাস সম্পর্কে জানা যায়, পাল রাজা নবাব আলীবর্দী খাঁর নিকট থেকে এ জমিদারি খরিদ করেন। বৈবাহিক সূত্রে বাংলার বারো ভূঁইয়ার অন্যতম যশোরের মহারাজা প্রতাপ আদিত্যের সঙ্গে সারদারঞ্জন পাল চৌধুরীর সম্পর্ক ছিল। মহারাজ প্রতাপাদিত্যের ছেলে উদায়া দিত্যের সঙ্গে জমিদার সারদারঞ্জন পাল চৌধুরীর মেয়ে বিভা পালের বিয়ে হয়। এই সূত্র ধরে মহারাজা প্রতাপাদিত্য শ্রীপুর এসেছিলেন। আরও জনশ্রুতি আছে যে এই বিভা চৌধুরীকে কেন্দ্র করে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর বউ ঠাকুরানীর হাট উপন্যাস রচনা করেন।

এই জমিদারের শেষ বংশধর যারা ছিলেন তারা ১৯৬৫ সালের দিকে এদেশ ছেড়ে ভারতে চলে যান। পরিত্যক্ত অবস্থায় এখন জমিদার বাড়িটি পড়ে আছে। ভাগাভাগি হয়ে যাচ্ছে জমিদারের জমি স্থানীয় লোকজনের মধ্যে।

এব্যাপারে এলাকাবাসী সাধন চন্দ্র রায় বলেন, এই জমিদার বাড়িটি রক্ষণাবেক্ষণের জন্য প্রত্নতত্ত্ব বিভাগের সুদৃষ্টি কামনা করছি। একই সাথে এখানে একটি পর্যটন কেন্দ্র গড়ে তোলা হলে গ্রামীণ অর্থনীতি চাঙ্গা হবে সরকারও লাভবান হবে।

এ সম্পর্কিত আরও খবর