ধর্মীয় সহনশীলতা পারে প্রেমময় পৃথিবী গড়ে তুলতে

চট্টগ্রাম, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 21:56:39

অত্যাচার, অনাচার, কুসংস্কার, কপটতা, সাম্প্রদায়িকতা, মানবিক অবক্ষয় সত্ত্বেও ধর্মীয় সহনশীলতার পারে একটি শুভ ও প্রেমময় ও পৃথিবী গড়ে তুলতে। মাটিতে পা রেখে স্বর্গের প্রশান্তি খুঁজে নিতে আমাদের বহুমাত্রিক জ্ঞান, চিন্তা-চেতনা, মনুষ্যত্ব, ধর্মীয় ভেদাভেদকে ভুলে যেতে হবে। সুফি আদর্শ ও চিন্তা-চেতনা আমাদের এমন আদর্শে অনুপ্রাণিত করে।

বুধবার (৫ সেপ্টেবর) রাত সাড়ে ১০ টায় চট্টগ্রামের জিইসি এলাকার কে স্কয়ার কনভেনশনে প্রধান অতিথির বক্তব্য এসব কথা বলেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের শিক্ষা ও গবেষণা বিষয়ক উপদেষ্টা ড. হোসেন জিল্লুর রহমান।

আল্লামা সুফি সোসাইটি বাংলাদেশ ও ইন্ডিপেডেন্ট বিশ্ববিদ্যালয়ে উদ্যাগে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। ইসলাম,সুফি, অধাত্ম্যবাদ ও এবং বাংলার রুমি সৈয়দ আহমিদুল হক শীর্ষক সেমিনারোর প্রতিপাদ্য নির্ধারণ করা হয়।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ভারতের পশ্চিমবঙ্গের বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়র  ধর্ম ও দর্শন বিভাগের  ড. সিরাজুল ইসলাম, মূল্য আলোচক ছিলেন উত্তর প্রদেশের আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের  ইসলামিক স্টাডিজ বিভাগের ড. মোহাম্মদ ইসমাঈল।

হোসেন জিল্লুর রহমান বলেন, উপমহাদেশে ইসলাম প্রচারে দর্শন প্রতিষ্ঠায় অনেকে অনেকভাবে আদর্শের চর্চার চেষ্টা করেছেন। এমন দর্শন মানুষকে যেভাবে আলোকিত করেছে, সৃষ্টি করেছে জ্ঞান বিজ্ঞানের অপার মহিমা। প্রকৃত অর্থে সুফি দর্শন প্রতিষ্ঠা ও বেগবানের জন্য আমাদের আল্লামা সুফির জীবন ও কর্মকে অনুসরণ করতে হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য পিএইচপির চেয়ারম্যান সুফি মিজানুর রহমান বলেন, ' কেবল জিকির-ফিকির আর দর্শন চর্চা করে কেউ সুফিবাদি হতে পারে না। সত্যিকার অর্থে সুফিবাদকে ধারণ করতে হলে হৃদয়ে, মর্মে, কাজে প্রতিফলিত করতে হবে। মানবিক অবক্ষয়কে, অসহিষ্ণুতাকে পরাভূত করতে হবে।

এস এম ইমরান হোসাইন এর সঞ্চালনা ও ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. সেকান্দার খান সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যদের বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব আব্দুল বাতেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পালি বিভাগের অধ্যাপক ড. বোধী ভিক্ষু প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর