ইভিএমের বিষয়ে সুস্পষ্ট নির্দেশনা পায়নি পরিকল্পনা মন্ত্রণালয়

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 16:32:07

সংসদ নির্বাচনকে সামনে রেখে তিন হাজার ৮২৯ কোটি টাকার ইলেক্ট্রিক ভোটিং মেশিন (ইভিএম) প্রকল্প গ্রহণের প্রস্তাবটির বিষয়ে কোন সুস্পষ্ট নির্দেশনা পায়নি পরিকল্পনা মন্ত্রণালয়। একনেকে অনুমোদন না হওয়া পর্যন্ত বিষয়টি নিয়ে ভাবছে না মন্ত্রণালয়।

পরিকল্পনা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, নির্বাচন কমিশন থেকে প্রস্তাবিত তিন হাজার ৮২৯ কোটি টাকার প্রকল্পটির বেশ কিছু বিষয় স্পষ্ট করার জন্য মতামত দেয় পরিকল্পনা কমিশনের প্রকল্প মূল্যায়ণ কমিটি (পিইসি) গত ১৯ আগস্ট পিইসির সভায় এ মতামত দেয়া হয়। সম্প্রতি ‘নির্বাচন ব্যবস্থাপনায় অধিকতর স্বচ্ছতা আনয়নের লক্ষ্যে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ক্রয়, সংরক্ষণ ও ব্যবহার’ শীর্ষক প্রকল্প গ্রহণের জন্য পরিকল্পনা কমিশনে প্রস্তাব পাঠায় নির্বাচন কমিশন (ইসি)।

তবে ১৯ আগস্টের সভাটি বিশেষ কিছু কারণে মূলতবি করা হয়। পিইসির সভায় প্রকল্পটির সম্ভাব্যতা যাচাই ছাড়াই প্রস্তাব পাঠানো হয়েছে মর্মে মতামত এসেছে। প্রকল্পটির সম্ভাব্যতা যাচাইয়ের প্রয়োজনীয়তার ব্যাপারে আলোচনার তাগিদ দিয়েছে পিইসি।

এ বিষয়ে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, ইভিএমের ফাইলটি আমার কাছে আছে। এটা নিয়ে এখনো সুস্পষ্ট নির্দেশনা নেই। প্রকল্পটি এখনো একনেকে অনুমোদন হয়নি। প্রধানমন্ত্রী যেভাবে নির্দেশনা দেবেন সেভাবে এটি বাস্তবায়ন হবে বলেও জানান তিনি।

পরিকল্পনামন্ত্রী বলেন, ইলেক্টনিক ভোটিং মেশিন একদিন না একদিন ব্যবহার করা হবেই। আস্তে আস্তে এটি গ্রহণ করতে হবে। তবে যেহেতু এটি নিয়ে প্রধানমন্ত্রী কথা বলেছেন, সেহেতু এটি প্রধানমন্ত্রীই দেখবেন।

এদিকে ইভিএমের প্রকল্পটিতে ২০৪ জন পরামর্শকের প্রয়োজনীয়তা জানতে চেয়েছে পিইসি। এক্ষেত্রে পরামর্শকের যোগ্যতা, অভিজ্ঞতা ও কর্মপরিধি ডিপিপিতে উল্লেখের জন্য বলা হয়েছে। দেড় লাখ ইভিএমের যন্ত্রপাতি ও সিস্টেম ক্রয়ের কথা প্রকল্পে বলা হয়েছে। তবে কোথায় থেকে কিভাবে এসব যন্ত্রপাতি সংগ্রহ করা হবে তা প্রস্তাবে উল্লেখ করা হয়নি।

গত সোমবার একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের বিধান যুক্ত করে গণপ্রতিনিধিত্ব আদেশের (আরপিও) খসড়া ভেটিংয়ের জন্য আইন মন্ত্রণালয়ে পাঠানো হয়।

 

এ সম্পর্কিত আরও খবর