ফেমবোসার নতুন চেয়ারম্যান কেএম নূরুল হুদা

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-23 00:04:37

বাংলাদেশ নির্বাচন কমিশনের প্রধান নির্বাচন কমিশনার কেএম নূরুল হুদা সার্কভুক্ত দেশসমূহের নির্বাচন কমিশনগুলোর সংগঠন ফোরাম অব ইলেকশন ম্যানেজমেন্ট বডিস অব সাউথ এশিয়ার (ফেমবোসা) চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন।

বৃহস্পতিবার (৬ সেপ্টেম্বর) রাজধানীর একটি হোটেলে আয়োজিত ফেমবোসা সম্মেলনের সমাপনী অধিবেশন অনুষ্ঠিত হয়। এতে সার্কের সদস্য রাষ্ট্র ভারত, বাংলাদেশ, ভূটান, আফগানিস্তান, নেপাল, পাকিস্তান, শ্রীলংকা এবং মালদ্বীপের প্রতিনিধিরা অংশ নেন। মোট ২১জন প্রতিনিধি এতে অংশ নেন।

এবারের সম্মেলনে সদস্য দেশগুলোর সর্বসম্মতিক্রমে ঢাকা রেজ্যুলেশন পাস হয়। এই রেজ্যুলেশনে নয়টি বিষয়ে ফোরামের পক্ষ থেকে সিদ্ধান্ত নেওয়া হয়। এর মধ্যে নির্বাচনের স্টেক হোল্ডারগুলোর মধ্যে আস্থা ও বিশ্বাস তৈরি করা, নির্বাচনে প্রার্থীদের নির্বাচনী ব্যয় তদারক ও নিয়ন্ত্রণ করা, ভোটার ও প্রার্থীদের মধ্যে নির্বাচনী সংস্থার প্রতি আস্থা তৈরি এবং নির্বাচনে সাইবার হুমকি থেকে নিরাপত্তা জোরদার করা অন্যতম।

এর আগে সম্মেলনের ফেমবোসার বর্তমান চেয়ারম্যান স্বাগতিক বাংলাদেশ নির্বাচন কমিশনের প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদার নিকট সংস্থাটির চেয়ারম্যানশিপ হস্তান্তর করা হয়। এখন থেকে আগামী এক বছরের জন্য এ দায়িত্ব পালন করবে বাংলাদেশ। এছাড়াও উদ্বোধনী অনুষ্ঠানের পর তিনটি সাধারণ ও ৮টি টেকনিক্যাল সেশনে অংশ নেন সম্মেলনে আসা প্রতিনিধিরা।

বাংলাদেশ থেকে ২০১০ সালে ফেমবোসা যাত্রা শুরু। পর্যায়ক্রমে ২০১১ সালে পাকিস্তান, ২০১২ সালে ভারত, ২০১৩ সালে ভুটান, ২০১৪ সালে নেপাল, ২০১৫ সালে শ্রীলঙ্কা, ২০১৬ সালে মালদ্বীপ ও ২০১৭ সালে আফগানিস্তানে সংস্থাটির বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়। দেশের নামের ক্রমানুসারে ২০১৮ সালে বাংলাদেশে নবম সম্মেলন অনুষ্ঠিত হলো। আগামী বছর পাকিস্তানে এর দশম সম্মেলন অনুষ্ঠিত হবে।

 

এ সম্পর্কিত আরও খবর