বেনাপোল দিয়ে পেঁয়াজ না আসলেও ভারতে যাচ্ছে ইলিশ

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বেনাপোল (যশোর) | 2023-08-31 15:04:55

৬ দিন পেঁয়াজের ট্রাক আটকে রেখে পর পর দুইবার প্রতিশ্রুতি দিয়েও একটি ট্রাকও দেয়নি ভারতীয় কাস্টমস। তবে ভারতে প্রবেশ করেছে আরও ১৫ ট্রাকে ৮৪ মেট্রিক টন পদ্মার ইলিশ।

শনিবার (১৯ সেপ্টেম্বর) বেনাপোল বন্দর দিয়ে পদ্মার ইলিশ ভারতে প্রবেশ করে।

জানা গেছে, লোকসান কমাতে অনেক আমদানিকারক তাদের পেঁয়াজের ট্রাক পেট্রাপোল বন্দর থেকে বের করে পেঁয়াজ খোলা বাজারে বিক্রি করেছেন। কেউ আবার ভোমরা ও হিলি বন্দর সচল থাকায় সেখানে নিয়ে গেছেন। তীব্র গরমে আটকে থাকা পেঁয়াজের অধিকাংশ প্রায় খাবারের অনুপোযোগী হতে চলেছে।

এদিকে বেনাপোল বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি অনিশ্চিত হয়ে পড়ায় বন্দর এলাকায় এখনো কমেনি দাম। পাইকারি বাজারে পেঁয়াজের কেজি ৬০ টাকা আর খুচরা বাজারে এখনও তা ৭০ টাকায় বিক্রি হচ্ছে।

বেনাপোল আমদানি-রফতানি সমিতির সহ-সভাপতি আমিনুল হক বলেন, ক্রয়কৃত পেঁয়াজের চালান ভারতীয় কাস্টমস অনিয়ম করে আটকে বাণিজ্য চুক্তি ভঙ্গ করেছেন। এতে ব্যবসায় যে ক্ষতি করলো তাতে অনেক ব্যবসায়ী পুঁজি হারিয়ে পথে বসবে। আগামীতে যাতে এমন আচরণ তারা না করতে পারে তার জন্য রাষ্ট্রীয়ভাবে দুই দেশের বাণিজ্যিক বৈঠকে আলোচনা দরকার।

বেনাপোল কাস্টমস কার্গো শাখার রাজস্ব কর্মকর্তা আকছির উল্লীন মোল্লা জানান, শনিবার অন্যান্য পণ্য ঢুকলেও আটকেপড়া কোনো পেঁয়াজের ট্রাক তারা ঢুকতে দেয়নি। ট্রাক ঢুকলে কাস্টমস তা গ্রহণে প্রস্তুত রয়েছে।

বেনাপোল বন্দরের মৎস্য ও মান নিয়ন্ত্রণ অফিসের পরিদর্শক আসওয়াদুল আলম জানান, বিশেষ অনুমতিতে পূজা উপলক্ষে গত ৬ দিনে বেনাপোল বন্দর দিয়ে ভারতে ঢুকেছে ২৭ লাখ ১৫ হাজার ৫২০ ডলার মূল্যের ৩০০ মেট্রিক টন ইলিশ।

জানা যায়, দেশের বাইরে রফতানি নিষিদ্ধ থাকলেও বাণিজ্য আর বন্ধুত্বের সম্পর্ক জোরদার করতে বাংলাদেশ সরকার পূজা উপলক্ষে ১৪৫০ মেট্রিক টন ইলিশ ভারতকে দেয়। এর প্রথম চালানে গত ১৪ সেপ্টেম্বর ভারতে ৪৮ মেট্রিক টন ইলিশ যাওয়ার দিনই সংকট দেখিয়ে বাংলাদেশে বন্ধ করে দেওয়া হয় পেঁয়াজ রফতানি। ঠিক গত বছরের ২৯ সেপ্টেম্বর যেদিন ভারতকে ৫০০ মেট্রিক টন ইলিশ দেওয়া হয়েছিল ঠিক সেদিনও একই কারণ দেখিয়ে তারা বাংলাদেশে পেঁয়াজ রফতানি বন্ধ করে দেয়।

এ সম্পর্কিত আরও খবর