রাইজার দিয়ে অনবরত বেরোচ্ছে গ্যাস, জানা নেই কর্তৃপক্ষের

, জাতীয়

খন্দকার সুজন হোসেন, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মানিকগঞ্জ | 2023-09-01 10:37:38

নারায়ণগঞ্জে বড় ধরনের দুর্ঘটনার পরও গ্যাস লাইনের লিকেজ নিয়ে উদাসীন মানিকগঞ্জের সাধারণ গ্রাহক ও গ্যাস কর্তৃপক্ষ। একাধিক আবাসিক গ্রাহকের গ্যাস সংযোগের রাইজার দিয়ে অনবরত গ্যাস বেরোলেও সেই বিষয়ে কোনো সচেতনতা নেই সাধারণ গ্রাহকদের মাঝে। আর রাইজার ত্রুটি থাকার বিষয়টি অজানা থাকায় প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া যাচ্ছে না বলে দাবি গ্যাস কর্তৃপক্ষের।

ধামরাই উপজেলার ইসলামপুর থেকে মানিকগঞ্জের আরিচা ঘাট পর্যন্ত এলাকা নিয়ে মানিকগঞ্জ তিতাস গ্যাস অফিস। বিশাল এই এলাকা জুড়ে আবাসিক গ্যাসের গ্রাহক রয়েছে ১২ হাজারের বেশি। গ্যাসের অভাবে নাকাল মানিকগঞ্জবাসী। আর সেই এলাকাতেই আবাসিক অনেক গ্রাহকের সংযোগের রাইজার দিয়ে দিনরাত ২৪ ঘণ্টাই বেরোচ্ছে গ্যাস।

বিষয়টি জানা সত্বেও অনেক গ্রাহক অনীহা করে ত্রুটির বিষয়টি অবগত করেনি কর্তৃপক্ষকে। যে কারণে একদিকে যেমন রাইজারের লিকেজ দিয়ে গ্যাসের অপচয় হচ্ছে অপরদিকে আবার আশঙ্কা রয়েছে বড় ধরনের দুর্ঘটনার। অচিরেই ত্রুটিপূর্ণ এই গ্যাস সংযোগগুলো মেরামতের দাবি জানান এলাকাবাসী।

মানিকগঞ্জ পৌরসভার মত্ত এলাকার সিরাজুল ইসলামসহ আরও বেশ কয়েক জনের আবাসিক সংযোগের রাইজার দিয়ে অনবরত গ্যাস বের হতে দেখা যায় সরেজমিনে। একই অবস্থা পৌরসভার জয়রা এলাকার মাহতাব উদ্দিনের সংযোগেরও। দীর্ঘ কয়েক মাস ধরে এই অবস্থা চলমান থাকলেও তিতাস গ্যাস অফিসে অভিযোগ করেনি কেউই।

এসব বিষয়ে জানতে চাইলে মত্ত এলাকার বাসিন্দা সিরাজুল ইসলাম বলেন, প্রায় ছয় মাস ধরে তার সংযোগের রাইজার লিকেজ হয়ে গ্যাস বেরোচ্ছে। অলসতা করে এ বিষয়ে লিখিতভাবে কোনো অভিযোগ দেননি গ্যাস অফিসে। তবে অচিরেই তিনি বিষয়টি কর্তৃপক্ষকে অবহিত করবেন বলে জানান।

নাম প্রকাশ না করার শর্তে সিরাজুল ইসলামের এক প্রতিবেশী বলেন, গ্রামে চলাচলের প্রধান সড়কের পাশেই তার গ্যাস সংযোগ। সড়ক দিয়ে যাতায়াতকারী নতুন কোরো পথচারী গেলে গ্যাস বের হওয়ার শব্দে চমকে যাবেন।

বড় ধরনের দুর্ঘটনা এড়াতে সিরাজুল ইসলামকে বিষয়টি কয়েকবার জানালেও তার কোনো গুরুত্ব নেই। তবে সিরাজুল ছাড়াও ওই এলাকার আরও অনেকের গ্যাস সংযোগের অবস্থা একই রকম বলে জানিয়ে দ্রুত সময়ের মধ্যেই এই সমস্যা সমাধানের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি কামনা করেন তিনি।

মানিকগঞ্জ পৌরসভার জয়রা এলাকার বাসিন্দা মাহতাব উদ্দিন বলেন, বন্যার পানিতে তার বাড়ির গ্যাসের সংযোগ ডুবে যায়। পানি কমে যাওয়ার পর থেকেই তার গ্যাস সংযোগের রাইজার দিয়ে গ্যাস বের হচ্ছে। খুব অল্প সময়ের মধ্যেই বিষয়টি তিনি তিতাস গ্যাস অফিসকে জানাবেন বলেও জানান।

মানিকগঞ্জ তিতাস গ্যাস অফিসের ব্যবস্থাপক ইঞ্জিনিয়ার আতিকুল হক বার্তা২৪.কম-কে বলেন, বৃহৎ একটি এলাকা নিয়ে মানিকগঞ্জ গ্যাস অফিস। এখানে ১২ হাজারের কিছু বেশি পরিমাণে গ্যাসের আবাসিক গ্রাহক রয়েছেন। এখন কারো সংযোগে কোনো সমস্যা হলে অফিসে বসে বুঝার উপায় নেই।

তবে রাইজার দিয়ে গ্যাস বের হওয়া ছাড়াও অন্য যে কোনো বিষয়ে গ্রাহকের কোনো অভিযোগ থাকলে অবশ্যই বিষয়টি গুরুত্ব দিয়ে দেখা হয় বলে জানান তিনি।

এ সম্পর্কিত আরও খবর