আত্রাই নদীর তীব্র স্রোতে জয়নগর রাস্তায় ভাঙন

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নাটোর | 2023-08-24 22:06:18

আত্রাই নদীর প্রবল স্রোতে নাটোরের সিংড়া উপজেলার তাজপুর ইউনিয়নে গাছ উপড়ে জয়নগর ব্রিজের ব্লক ও রাস্তায় ভাঙন দেখা দিয়েছে। ভাঙন রোধে এবং লোকালয়ে পানি প্রবেশ রুখতে জিও ব্যাগ, বালি ও বাঁশ দিয়ে রাস্তা রক্ষার কাজ শুরু করেছে স্থানীয় ইউনিয়ন পরিষদ।

তাৎক্ষণিকভাবে এই কাজে ব্যক্তিগত তহবিল থেকে বরাদ্দ মঞ্জুর করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। ইতোমধ্যে ভাঙন ঠেকাতে শতাধিক জিও ব্যাগ ফেলা হয়েছে।

শনিবার (২৬ সেপ্টেম্বর) সকাল থেকে এলাকাবাসীদের সাথে নিয়ে কাজ শুরু করেন তাজপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মিনহাজ উদ্দীন। দুপুর পর্যন্ত তিনি নিজেও এ কাজে অংশ নেন।

জানা গেছে, জুলাই মাসের বন্যায় চলনবিল অধ্যুষিত সিংড়া উপজেলার সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় আত্রাই নদী তীরবর্তী তাজপুর ইউনিয়ন। এখানে প্রায় ২০ হাজার পরিবার পানিবন্দী হয়ে পড়ে। দুই মাসেরও বেশি সময় ধরে এখানকার আঞ্চলিক, গ্রামীণ সড়ক ও ব্রিজগুলো পানিতে নিমজ্জিত থাকায় সেগুলো দুর্বল হয়ে পড়েছে। রাস্তা ও ব্রিজের সংযোগস্থলে ছোট ছোট গর্ত ও ফাটল দেখা দিয়েছে। সম্প্রতি গত কয়েকদিনের টানা বর্ষণে তাজপুর ইউনিয়নের অপেক্ষাকৃত নিচু এলাকাগুলোতে পানি প্রবেশ করেছে। গতকাল শুক্রবার রাতে হঠাৎ করেই নদী তীরবর্তী শতবর্ষী একটি গাছ শিকড়সহ উপড়ে পড়ে। এতে জয়নগর ব্রিজের ব্লক দুর্বল হয়ে ফাটল দেখা দেয়।

তাজপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মিনহাজ উদ্দীন বলেন, ‘গতকাল রাতেই আমি ঘটনাস্থল পরিদর্শন করি। কিন্তু প্রবল স্রোতের কারণে তখন কিছু করার সুযোগ ছিল না। বিষয়টি তাৎক্ষণিকভাবে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলককে অবহিত করি। তিনি তাজপুরবাসীর জন্য ব্যক্তিগত তহবিল থেকে আর্থিক সহায়তা মঞ্জুর করেন। সকালে স্থানীয়দের নিয়ে রাস্তার ভাঙন রোধে কাজ শুরু করি। থেমে থেমে বৃষ্টি হওয়ায় কাজে বিঘ্ন ঘটছে। আশা করছি আগামীকালের মধ্যে কাজ শেষ হবে।’

এ সম্পর্কিত আরও খবর