১০ লাখ মৃত্যু ছুঁয়ে বইছে করোনার দ্বিতীয় ঢেউ

, জাতীয়

ড. মাহফুজ পারভেজ, অ্যাসোসিয়েট এডিটর, বার্তা২৪.কম | 2023-08-31 03:59:23

 

চব্বিশ ঘণ্টা আগেও সংখ্যাটি ছিল ৯৯৪,৪৫৭ জন। কিন্তু করোনাভাইরাসে বৈশ্বিক মৃত্যুর তালিকাটি সোমবার (২৮ সেপ্টেম্বর) 'বেদনাদায়ক মাইলফলক' (পেইনফুল মাইলস্টোন) হিসেবে লিপিবদ্ধ থাকবে। এদিনের কোনো এক সময় বিশ্বে করোনায় মৃতের সংখ্যা ১০ লাখ ছুঁবে। আক্রান্তের সংখ্যাও সাড়ে তিন কোটির সংখ্যাটিকে স্পর্শ করতে চলেছে।

স্মরণকালের এই ভয়াবহতম মানবজীবনের বিপর্যয় ও ক্ষয়ক্ষতির অর্ধেকটা বহন করেছে চারটি দেশ: মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রাজিল, ভারত ও মেক্সিকো। পেছনে আছে ইরান, আর্জেন্টিনা এবং আরো বেশ কিছু এশীয়, আফ্রিকান ও লাতিন আমেরিকান দেশ।

নিউইয়র্ক টাইমস জানিয়েছে, এক মিলিয়ন মৃত্যুর সঙ্গে যুক্ত হয়েছে করোনার দ্বিতীয় ঢেউয়ের আগ্রাসী বিপদ। মৃত ও আহতের সংখ্যা বৃদ্ধির পাশাপাশি বিশ্বের দেশে দেশে তৈরি হচ্ছে করোনা মহামারির 'নিউ হটস্পট'। বিশ্বের দ্বিতীয় সর্বাধিক জনসংখ্যার দেশ ভারত করোনাভাইরাসে প্রতিদিন মৃত্যুর দিক থেকে শীর্ষে রয়েছে। ভারতের পর পরই প্রতিদিনে করোনায় দ্বিতীয় শীর্ষ মৃত্যুর দেশ মার্কিন যুক্তরাষ্ট্র।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে ভারতে গড়ে প্রতিদিন ৭,৭০০ জন মারা গেছে বলে নিশ্চিত করেছে নিউইয়র্ক টাইমস'র 'করোনা ডেটাবেস'। আর যুক্তরাষ্ট্রে প্রতিদিন করোনায় আক্রান্ত হয়ে গড়ে মারা গেছে ৫,০০০ জন।

বৈশ্বিক মহামারি করোনা যখন দ্রুত 'দ্বিতীয় ধাক্কা' দেওয়া পথে, তখনই মৃতের এই বিরাট সংখ্যাটি পাওয়া গেলো। একই সঙ্গে নতুন আক্রান্ত অঞ্চলেরও বিস্তৃতি ঘটছে, যার মধ্যে সদ্য-করোনামুক্ত অঞ্চলও রয়েছে। ইরানে জারি করা হয়েছে 'রেড অ্যালার্ট'। ব্রাজিল ১০০ বছরের ইতিহাসে প্রথমবারের মতো ক্যানিভাল প্যারেড বাতিল করেছে। স্পেনের মাদ্রিদে লকডাউনের চিন্তাভাবনা চলছে। ব্রিটেনের পরিস্থিতিও মোটেই ভালো নয়। এসব দেশ আগেই করোনায় আক্রান্ত হয়েছিল এবং দ্বিতীয় ঢেউয়ের নতুন আক্রমণ সামলাতে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করছে।

ভাইরাসের পুনরায় আঘাতের সময়েও করোনায় আক্রান্ত বিশ্ব অপেক্ষা করছে ভ্যাকসিনের জন্য, যা নিয়ে নানা রকমের পরীক্ষা-নিরীক্ষা এবং বিতর্কও কম হচ্ছে না। ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগ নিয়ে নানামুখী তথ্য পাওয়া গেছে। সবচেয়ে ক্ষতিকর প্রবণতা হলো, ভ্যানসিন নিয়ে রাষ্ট্রসমূহের রাজনীতি এবং বহুজাতিক কোম্পানিগুলোর মুনাফার মতলব, যা বৈজ্ঞানিক কাজকে কলুষিত ও বৈশ্বিক মহামারি পরিস্থিতিকে আরো নাজুক ও ধোঁয়াটে করছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা আবারো বিশ্বের দেশগুলোকে সমন্বয়ের মাধ্যমে করোনার বিরুদ্ধে লড়াইয়ের আহ্বান জানিয়েছে। সংস্থা এই বলে হুশিয়ার করেছে যে, সমন্বয়হীনতার কারণে মৃত্যু ও আক্রান্তের সংখ্যা দ্বিগুণ হয়ে যেতে পারে সামনের দিনগুলোতে, যখন প্রবহমান দ্বিতীয় ঢেউ চূড়ান্ত রূপ লাভ করবে।

গত বছরের (২০১৯) ডিসেম্বরে চীনের উবেই প্রদেশের রাজধানী উহানে উদ্ভূত করোনাভাইরাস মাঝে কিছুদিন স্তিমিত থাকার পর আগস্টের শেষে ও সেপ্টেম্বরের শুরু থেকে নববেগে ক্রমশ বৃদ্ধি পাওয়ার ঘটনাকে 'করোনার দ্বিতীয় ঢেউ' নামে অভিহিত করা হয়েছে। যে ঢেউয়ের প্রাথমিক ছোবলের মধ্যেই করোনায় বিশ্বব্যাপী মৃত্যুর সংখ্যা ১০ লাখ আর আক্রান্তের সংখ্যা সাড়ে তিন কোটি হওয়ায় বৈশ্বিক মহামারির প্রত্যাবর্তনের ভয়াল পদধ্বনি শোনা যাচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর