শিগগির খুলবে রংপুর চিড়িয়াখানা, এসেছে নতুন অতিথি

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর | 2023-08-31 20:31:34

করোনা মহামারির কারণে মার্চ থেকে বন্ধ থাকা রংপুর বিনোদন উদ্যান ও চিড়িয়াখানা শিগগিরই খোলা হবে। এজন্য প্রস্তুতি নিচ্ছেন ইজারাদাররা। স্বাস্থ্যবিধিসহ বেশ কিছু শর্ত সাপেক্ষে দর্শনার্থীদের খুলে দেয়া হবে রংপুর বিভাগের একমাত্র সরকারি বড় বিনোদন উদ্যানটি।

এদিকে করোনাকালে রংপুর চিড়িয়াখানার কোলাহলমুক্ত সবুজ স্নিগ্ধ পরিবেশে বেশ কিছু প্রাণীর সংখ্যা বেড়েছে। খাঁচাবন্দি জীবদ্দশায় মানুষের আনাগোনা না থাকায় ফুরফুরে মেজাজে থাকা পশু-পাখির বেড়েছে বংশবৃদ্ধিও। সাথে চিড়িয়াখানায় আরো কিছু নতুন অতিথি আনা হয়েছে। যা বিনোদন প্রেমীদের নজর কাড়বে।

বৃহস্পতিবার (৮ অক্টোবর) বিকেলে বার্তা২৪.কমকে এসব তথ্য নিশ্চিত করেছেন রংপুর বিনোদন উদ্যান ও চিড়িয়াখানার ডেপুটি কিউরেটর আমবর আলী তালুকদার।

তিনি জানান, রংপুর অঞ্চলের বিনোদন প্রেমীদের জন্য রংপুর চিড়িয়াখানা কর্তৃপক্ষ ঢাকা চিড়িয়াখানা থেকে নতুন করে বেশ কিছু পশু-পাখি নিয়ে এসেছে। এর মধ্যে একটি মেয়ে জলহস্তী, তিন জোড়া নীল ময়ূর, এক জোড়া সাদা ময়ূর, বিশটি ওয়াক পাখি রয়েছে। নতুন এসব প্রাণীকে স্ব স্ব খাঁচায় রাখা হয়েছে।

এসেছে নতুন অতিথি

এর আগে ১৭ আগস্ট ঢাকা চিড়িয়াখানা থেকে একটি পুরুষ প্রজাতির জলহস্তী নিয়ে আসা হয়। এই নিয়ে চিড়িয়াখানায় জলহস্তীর সংখ্যা দাঁড়ালো তিনে। এর মধ্যে দুইটি পুরুষ ও একটি মেয়ে প্রজাতির। এছাড়াও বর্তমানে রংপুর চিড়িয়াখানায় বাঘ, সিংহ, হরিণ, জলহস্তীসহ বিভিন্ন প্রজাতির ২১৩টি প্রাণী রয়েছে।

সরেজমিন দেখা গেছে, করোনাভাইরাসের সংক্রমণ ঝুঁকি রোধে গত ২০ মার্চ থেকে সরকারি এই চিড়িয়াখানাটি বন্ধ রয়েছে। বন্ধ থাকার পরও প্রতিদিন চিড়িয়াখানার গেটে অসংখ্য দর্শনার্থীরা ভিড় করছেন। শিশু-কিশোরদের নিয়ে আসা অভিভাবকদের অনেকেই হতাশা নিয়ে ফিরে যাচ্ছেন।

এ ব্যাপারে ডেপুটি কিউরেটর আমবর আলী তালুকদার জানান, প্রাণী সম্পদ মন্ত্রণালয়ের আদেশ মিললে রংপুর চিড়িয়াখানা খুলে দেয়া হবে। এজন্য গত ২০ সেপ্টেম্বর প্রাণী সম্পদ অধিদফতরের পরিচালকের কাছে চিঠি দেয়া হয়েছে। এখন পর্যন্ত কোনো নির্দেশনা আসেনি। তবে চিড়িয়াখানা খোলার জন্য প্রস্তুত রয়েছে।

তিনি বলেন, মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রণালয়ের অনুমতি সাপেক্ষে শিগগিরই রংপুর বিনোদন উদ্যান চিড়িয়াখানা খোলা হবে। এজন্য ৫ অক্টোবর চিঠি দিয়ে ইজারাদারদের স্বাস্থ্যবিধি মেনে শর্ত সাপেক্ষে খোলার প্রস্তুত নিতে বলা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর