২ কোটি টাকার সরকারি নথিসহ গ্রেফতার ১

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-20 01:35:45

দুই কোটি টাকার জাল স্ট্যাম্প রেভিনিউ স্ট্যাম্প কোর্ট ফি স্ট্যাম্প তৈরি ডিভাইস, কেমিক্যাল, সিটি কর্পোরেশন ট্রেড লাইসেন্স, অত্যাধুনিক মেশিন কম্পিউটার উদ্ধারসহ রাজু আহমেদ (১৯) নামে জাল চক্রের এক সদস্যকে গ্রেফতার করেছে সিআইডি। এ চক্রের আরো ৪ জন পলাতক রয়েছে।

বৃহস্পতিবার (১৫ অক্টোবর) মালিবাগ সিআইডির প্রধান কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে অতিরিক্ত ডিআইজি শেখ রেজাউল হায়দার এসব তথ্য জানান।

তিনি বলেন, সিআইডি গোপন সংবাদের ভিত্তিতে খবর পায় নারায়ণগঞ্জ সিদ্ধিরগঞ্জ মধ্য কান্দাপাড়া কেন্দ্রীয় জামে মসজিদ রোডের হাজী মনর উদ্দিন সুপার মার্কেটের কেয়ার প্রিন্টিং প্রেস, কেয়ার ষ্টেশনারী, কেয়ার ইলেক্ট্রনিক্স নামক দোকানের ভিতরে সাধারণ প্রিন্টিং প্রেসের আড়ালে জালিয়াতির চক্রের কয়েকজন সক্রিয় সদস্য বাংলাদেশ সরকারের সিকিউরিটি প্রিন্টিং প্রেসের মুদ্রনযোগ্য বিভিন্ন ধরনের জাল রাজস্ব স্ট্যাম্পসহ সরকারি নথি প্রতারক চক্রের মাধ্যমে দীর্ঘ দিন যাবত দেশের বিভিন্ন এলাকায় প্রতারনামূলকভাবে বিপণন করে আসছে। সিআইডি ঢাকা মেট্রো উত্তরের একটি টিম অভিযান পরিচালনা করে এই প্রতারক চক্রের প্রেস এবং গোডাউনের সন্ধান পায় এবং একজনকে গ্রেফতার করতে সমর্থ হয়।

তিনি বলেন, দেশের বিভিন্ন কোর্ট এলাকায় তাদের এমন আরো সক্রিয় সদস্য আছে বলে আমরা ধারণা করছি। আমরা তাদেরকে গ্রেফতারের চেষ্টা করছি।

তিনি আরো বলেন, এই জালিয়াতি চক্রের কারণে দেশের রাজস্ব আয় ক্ষতিগ্রস্ত হচ্ছে। আমরা ১ কোটি ৮১ লাখ টাকার স্ট্যাম্প জব্দ করলেও, সারাদেশে এই চক্রের আনুমানিক ৫ থেকে ৭ কোটি টাকার জাল স্ট্যাম্প রয়েছে। তাই আপনারা রেজিস্টার্ড ভেন্ডরের থেকে স্ট্যাম্প সংগ্রহ করবেন।

উদ্ধারকৃত মালামালের মধ্যে রয়েছে, জার্মানিতে প্রস্তুত ১টি অত্যাধুনিক মেশিন ও কম্পিউটার যাতে নন জুডিশিয়াল স্ট্যাম্প, রেভিনিউ স্ট্যাম্প, কোর্ট ফি, ট্রেড লাইসেন্স তৈরি করা হত। এছাড়াও আছে ট্রেড লাইসেন্স ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের লোগোসহ কভার তৈরি করার মোট ১৭টি টিনের ডাইস।

অভিযানে গোডাউন থেকে জাল ৫০০ টাকার বিশেষ রেভিনিউ স্ট্যাম্প, ১০০ টাকার রেভিনিউ ষ্ট্যাম্প, জাল ১০০ মূল্য মানের জুডিশিয়াল ষ্ট্যাম্প, সর্বমোট ১৬,৪৮,৫০০টি ষ্ট্যাম্প উদ্ধার করা হয়। যার মূল্য ১ কোটি ৮১ লক্ষ ১২ হাজার টাকা।

এ সম্পর্কিত আরও খবর