গ্লোবাল আর্ট প্রতিযোগিতায় বিশেষ পুরস্কার পেলো বাংলাদেশি মুস্তাইন

, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-28 18:04:24

ঢাকা: করোনা মহামারিতে শিশুদের কাজে ব্যস্ত রাখতে ভিন্নধর্মী এক অনুষ্ঠানমালার আয়োজন করেছেন ভারতীয় সাংস্কৃতিক সম্পর্ক পরিষদ (আইসিসিআর)।

করোনা মহামারির কঠিন সময়ে আইসিসিআর “ইউনাইটেড এগেইন্সট করোনা-এক্সপ্রেস থরু আর্ট’’ শীর্ষক একটি বিশ্বব্যাপী চিত্রাঙ্কন প্রতিযোগিতা শুরু করেছিল।

আইসিসিআর আয়োজিত এই প্রতিযোগিতাটি বিশ্বজুড়ে ব্যাপক সাড়া পায়। প্রতিযোগিতাটি ছিল কোভিড-১৯ এর বিরুদ্ধে লড়াইয়ে বিশ্বজুড়ে শিল্পীদের আবেগ, অনুভূতি, ধারণা এবং উদ্ভাবনী চিন্তার শৈল্পিক প্রকাশকে উৎসাহিত করার একটি প্রয়াস।

সারাবিশ্ব থেকে আট হাজারেরও বেশি চিত্রকর্ম জমা পড়ে, যার মধ্য থেকে প্রথম দফায় ২১০টি শিল্পকর্মকে সংক্ষিপ্ত তালিকাভুক্ত করা হয়। চূড়ান্ত পর্যযায়ের বিচার করা সমসমায়িক শিল্প; লোক ও আদিবাসী শিল্প; ব্যঙ্গচিত্র ও ইলাস্ট্রেশন এবং ডিজিটাল ও নিউ এইজ আর্ট এই চারটি বিভাগ থেকে ভারতীয় এবং বিদেশি, পেশাদার/ শৌখিন/ শিশু ইত্যাদি বিভিন্ন বিভাগে বিজয়ীদের মূল্যায়ন করেছে আইসিসিআর।

মুস্তাইন আলীর পরিবার ও হাই কমিশনের কর্মকর্তা। ছবি: বার্তা২৪.কম

বাংলাদেশ থেকে ছয় বছর বয়সী শিশু আনজার মুস্তাইন আলী তার সুন্দর শিল্পকর্মের জন্য বিশেষ ‍পুরস্কার হিসেবে ১ হাজার ডলার পেয়েছেন। ঢাকায় ভারতীয় হাই কমিশন আয়োজিত একটি অনুষ্ঠানে হাই কমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী চেকটি মুস্তাইন আলীর হাতে তুলে দেন।

এসময় মুস্তাইন আলীর পরিবার ও হাই কমিশনের কর্মকর্তাদের উপস্থিতিতে খুদে এই চিত্রশিল্পীকে অভিনন্দন জানান। বাংলাদেশ থেকে আরও ছয়টি শিল্পকর্ম আইসিসিআরের ডিজিটাল শিল্পকর্ম প্রদর্শনীতে প্রদর্শনের জন্য বাছাই করা হয়েছিল।

এ সম্পর্কিত আরও খবর