আকাশ পথে বেড়েছে ইয়াবা পাচারকারীদের তৎপরতা

ঢাকা, জাতীয়

মুহিববুল্লাহ মুহিব, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম | 2023-08-27 02:06:09

কক্সবাজার: হঠাৎ করে ইয়াবা রাজ্যখ্যাত সীমান্ত জেলা কক্সবাজারের আকাশ পথে বেড়েছে ইয়াবা পাচারকারীদের তৎপরতা। সড়ক ও নৌ-পথে কড়াকড়ির কারণেই ‘আকাশ পথে’ ইয়াবা পাচারকারীরা সক্রিয় হয়ে ওঠেছে বলে জানিয়েছে সংশ্লিষ্টরা।

আইনশৃঙ্খলা বাহিনী সূত্র জানায়, গত এক সপ্তাহে কক্সবাজার বিমানবন্দরে তল্লাশীর সময় ইয়াবাসহ আটক হয় মডেলসহ ৭ জন যাত্রী। তাদের কাছ থেকে ২৭ হাজার ৩০ পিস ইয়াবা উদ্ধার করা হয়। এসব ইয়াবার আনুমানিক বাজার মূল্য কোটি টাকা।  বিশেষ করে জুতা-ভ্যানিটি ব্যাগসহ নানা পন্থায় ইয়াবা পাচার করার চেষ্টা করছিলেন তারা।

তার মধ্যে, গত ৭ সেপ্টেম্বর জুতা-ভ্যানিটি ব্যাগের ভেতর ইয়াবা লুকিয়ে পাচারের সময় কক্সবাজার বিমানন্দর থেকে নারীসহ ৩ জনকে আটক করে পুলিশ। এসময় তাদের কাছ থেকে ৪ হাজার ৮শ‘ ৩০ পিস ইয়াবা উদ্ধার করা হয়।

এর আগে গত ১২ সেপ্টেম্বর বিমানবন্দরের প্রধান ফটকে তল্লাশীর সময় ২২ হাজার ৪০০ পিস ইয়াবাসহ ৩ পাচারকারীকে আটক করেছে র‌্যাব-৭। উদ্ধারকৃত ইয়াবার আনুমানিক মূল্য ১ কোটি ১২ লাখ টাকা।

এছাড়াও অপর একটি অভিযানে কক্সবাজার বিমানবন্দর থেকে ২০০ পিস ইয়াবাসহ কান্তা আক্তার স্বপ্না (২৪) নামে র‌্যাম্প মডেলকে আটক করে গোয়েন্দারা। বুধবার (১২ সেপ্টেম্বর) বিকেল সাড়ে ৪ টার দিকে তাকে কক্সবাজার বিমানবন্দরের প্রধান ফটক থেকে আটক করা হয়।

হঠাৎ করে বিমানবন্দর কেন্দ্রীক ইয়াবার পাচার বৃদ্ধি পাওয়ায় উদ্ধেগ জানিয়েছে সুশীল সমাজের প্রতিনিধিরা। তারা বলছেন, সড়ক ও নৌ-পথে কড়াকড়ির কারণে ইয়াবা ব্যবসায়ীরা তাদের বিকল্প পথ হিসেবে আকাশ পথ বেছে নিয়েছেন। যদিও  আইনশৃঙ্খলাবাহিনীর সদস্যরা তাদের আটকও করছেন। তবে ভেবে দেখার বিষয় আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা কতটা তৎপর।

‘সুশাসনের জন্য নাগরিক (সুজন)- এর কক্সবাজার জেলা শাখার সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান বার্তা২৪.কমকে বলেন, সড়ক ও নৌ-পথে আইনশৃঙ্খলাবাহিনীর তৎপরতা বৃদ্ধির কারণে এক শ্রেণীর ইয়াবা ব্যবসায়ী বিমানযোগে পাচারের চেষ্টা চালিয়ে যাচ্ছে। তাদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা না নিলে আগামীতে ইয়াবার প্রধান রুট হিসেবে ব্যবহার হতে পারে আকাশপথ। তাই কক্সবাজার বিমানবন্দরে প্রশাসনের নজরদারি আরও বৃদ্ধি করা প্রয়োজন।

কক্সবাজার সিভিল সোসাইটির সভাপতি আবু মোর্শেদ চৌধুরী খোকা বার্তা২৪.কমকে বলেন, র‌্যাব,পুলিশ ও মাদকদ্রব্য অধিপ্তরের গোয়েন্দা ইয়াবাসহ বিমানযাত্রী আটক করছেন। ইয়াবা ব্যবসায়ীদের ভিত্তি ভেঙে না দিলে এটা প্রতিরোধ করা কঠিন হবে। সড়ক ও নৌ-পথে প্রশাসনের নজরদারি বাড়ানোর কারণে তারা নতুন পথ হিসেবে আকাশপথকে বেছে নিচ্ছে। তাই কক্সবাজার বিমানবন্দরে তল্লাশী বাড়াতে হবে।

মাদকদ্রব্য অধিদপ্তর কক্সবাজারের সহকারি পরিচালক সোমেন মন্ডল বার্তা২৪.কমকে জানান, আমরা বেশ কয়েকটি অভিযান পরিচালনা করে বিমানযাত্রীদের আটক করেছি। তাদের কাছ থেকে ইয়াবাও উদ্ধার করা হয়। এ অভিযান আরও বৃদ্ধির পরিকল্পনা রয়েছে।

র‌্যাব-৭ কক্সবাজার ক্যাম্পের কোম্পানি কমান্ডার মেজর মেহেদী হাসান বার্তা২৪.কমকে জানান, পাচারকারীরা নতুন পন্থায় ইয়াবা পাচারের চেষ্টা করছে। ইয়াবা পাচারকারীদের সব কৌশলে র‌্যাব ধরতে পেরেছে। তাই প্রতিনিদিনই বিমানবন্দর এলাকায় র‌্যাবের একটি টিম কাজ করছে।

এবিষয়ে জানতে চাইলে কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ ইকবাল হোসাইন বার্তা২৪.কমকে বলেন, পুলিশের পোশাকধারী গোয়েন্দা রয়েছে। ইয়াবাসহ বিমানযাত্রী আটক করা হচ্ছে। কিন্তু তারা প্রতিদিনই নতুন নতুন কৌশল অবলম্বন করছে। তাই তাদের আটকে একটু বেগ পেতে হচ্ছে। তবে বিমানবন্দর এলাকায় পুলিশের অভিযান অব্যাহত থাকবে বলে জানান পুলিশের এই কর্মকর্তা।

এ সম্পর্কিত আরও খবর