আবারও ভারত-বাংলাদেশের ভিসা চালু হবে

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, লালমনিরহাট | 2023-08-26 09:49:14

ভারতে নিযুক্ত বাংলাদেশি হাই কমিশনার মোহাম্মদ ইমরান বলেছেন, করোনাকালে ভারত-বাংলাদেশের ভিসা বন্ধ করা হলেও সেটি আবারও চালু করার প্রক্রিয়াধীন রয়েছে। তবে দুই দেশের প্রস্তাবের ভিত্তিতে এই সিদ্ধান্ত নেয়া হবে।

বুধবার (২ ডিসেম্বর) দুপুরে লালমনিরহাটের বুড়িমারী স্থলবন্দর পরিদর্শন শেষে এক মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

হাই কমিশনার আরো বলেন, দেশের বিভিন্ন বন্দরের চেকপোস্টের সমস্যাগুলো সরেজমিনে দেখছি। বুড়িমারীতে ইমিগ্রেশন চেকপোস্টগুলো অনেক দূরে দূরে। দুই দেশের যাত্রীদের হয়রানী বন্ধ করতে বাংলাদেশ ও ভারতের মাঝামাঝি একটি আইসিপি (ইনডিকেটেড চেকপোস্ট) চালু করা হবে। দুদেশের ইমিগ্রেশনে স্ক্যানিং মেশিন চালুকরণ, নাগরিকদের মধ্যে সমন্বয় থাকা, পাথর ভাঙা বন্ধ করা এসব বিষয় নিয়ে আলোচনা দরকার। রেলপথ চালুর বিষয়ে কি হবে তা আমার জানা নেই। তবে বিষয়টি নিয়ে ভারত সরকারের সাথে আলোচনা করা হবে। এছাড়াও এ বন্দরে একটি ইয়ার্ড চালু করা যায় কিনা সেটিরও আলোচনা করা হবে।

লালমনিরহাটের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রফিকুল ইসলামের সভাপতিত্বে মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, পুলিশ সুপার আবিদা সুলতানা, পাটগ্রাম উপজেলা পরিষদ চেয়ারম্যান ও বুড়িমারী স্থলবন্দর আমদানি রপ্তানিকারক এসোসিয়েশনের সভাপতি রুহুল আমীন বাবুল, পাটগ্রাম উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কামরুন্নাহার, বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) রংপুর ৬১ ব্যাটালিয়নের কমান্ডিং অফিসার লে. কর্নেল মো. মোজাম্মেল হক পিএসসি, ভারতীয় কাস্টম সুপার কপিল বাইন, বুড়িমারী স্থলবন্দর সহকারী কমিশনার সোমেন কান্তি চাকমা প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর