পায়রায় জান ডে নুলের ড্রেজিং জাহাজ

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, পটুয়াখালী | 2023-08-28 07:57:47

পায়রা সমুদ্র বন্দরের রামনাবাদ চ্যানেলের ইনার ও আউটারে জরুরি রক্ষণাবেক্ষণ ড্রেজিং কার্যক্রম শুরু হয়েছে।

শনিবার (১৬ জানুয়ারি) বিকেলে পটুয়াখালী পায়রা সমুদ্র বন্দরের জেটিতে নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী ড্রেজিং কার্যক্রমের উদ্বোধন করেন। এই খনন কাজ সম্পন্ন হলে রামনাবাদ চ্যানেলে ৬ দশমিক ৩ মিটার গভীরতা বজায় থাকবে। খনন কাজ সম্পন্ন হলে তাপবিদ্যুৎ কেন্দ্রের জন্য কয়লা নিয়ে আসা বিদেশি জাহাজগুলো সরাসরি আবারও জেটিতে কয়লা খালাস করতে পারবে।

ড্রেজিং কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- নৌ পরিবহন মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরী,পায়রা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান কমোডর হুমায়ুন কল্লোল, পটুয়াখালীর জেলা প্রশাসক মো. মতিউল ইসলাম চৌধুরী, জেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব মো. খলিলুর রহমান মোহন, ড্রেজিং প্রকল্পের প্রকল্প পরিচালক জান মোয়েন্স।

বন্দর সংশ্লিষ্টরা জানান, পায়রা বন্দরের নিজস্ব তহবিলের ৪৩৭.৩০ কোটি টাকা ব্যয়ে রামনাবাদ চ্যানেলে ইনার এবং আউটারে প্রায় ৭৫ কিলোমিটার দৈর্ঘ্য এবং ১০০ থেকে ১২৫ মিটার প্রস্থের চ্যানেলে খনন কাজ করা হবে। ১৮ মাসব্যাপী পরিচালিত এই খনন কাজে আনুমানিক ৯.৭৫ মিলিয়ন ঘনমিটার পলি অপসারণ করে চ্যানেলের গভীরতা ৬ দশমিক ৩ মিটার বজায় রাখা হবে। আর এই কাজটি সম্পন্ন করতে পৃথিবীর বৃহত্তম ড্রেজিং কোম্পানি বেলজিয়ামের জান ডে নুল এর সাথে পায়রা বন্দর কর্তৃপক্ষ চুক্তি সম্পাদন করেছে।

নৌ পরিবহন মন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী তার বক্তব্যে বলেন, ২০১৬ সালের ১৩ আগস্ট পায়রা সমুদ্র বন্দরে বহির্নোঙ্গরে প্রথম বাণিজ্যিক জাহাজ আনায়নের মাধ্যমে সীমিত পরিসরে বন্দরের আপারেশন কার্যক্রম শুরু হয়। সেই থেকে একে একে শতাধিক জাহাজ এই বন্দরে বহির্নোঙ্গরে পণ্য খালাস সম্পন্ন করেছে। যার বড় একটি অংশ ছিলো বিদ্যুৎকেন্দ্রের জন্য কয়লা সরবরাহ করা। আর ২০২৩ সালের মধ্যে এই বন্দরকে পুরোপুরি সচল করতে করোনা মহামারির মধ্যেও নিরিবিচ্ছিন্ন ভাবে কাজ করা যাচ্ছে পৃথিবীর অন্যতম বৃহত্তম ড্রেজিং কোম্পানি জান ডে নুল বেলজিয়ামের একটি প্রতিষ্ঠান। ১৯৫১ সাল থেকে বিশ্বের বিভিন্ন বন্দরে ড্রেজিং করে ২০ মিটার পর্যন্ত গভীর চ্যানেলের নাব্যতার কাজ সম্পাদন করেছে তারা। আর পৃথিবীর কৃত্রিম চ্যানেল সুয়েজ খাল খননের একক কৃতিত্বের অধিকারীও জান ডে নুল।

এ সম্পর্কিত আরও খবর