বৃহস্পতিবার আসছে ২০ লাখ ডোজ করোনা টিকা

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-19 12:20:21

স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আব্দুল মান্নান বলেছেন, ভারত সরকারের উপহার হিসেবে দেওয়া ২০ লাখ ডোজ করোনা টিকা আসবে বৃহস্পতিবার (২১ জানুয়ারি)। আর আমাদের চুক্তি অনুযায়ী কেনা ৫০ লাখ ডোজ করোনা ভ্যাকসিন দেশে আসবে সোমবার (২৫ জানুয়ারি)।

বুধবার (২০ জানুয়ারি) বেলা সাড়ে ১১টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, আইসিটি বিভাগ ও স্বাস্থ্য অধিদপ্তরের যৌথ আয়োজনে করোনা ভ্যাকসিন সম্পর্কে জানানোর জন্য এ প্রেস ব্রিফিং এই কথা বলেন স্বাস্থ্যসেবা বিভাগের সচিব।

সচিব বলেন, ‘উপহার পাওয়া টিকা আগামীকাল এয়ার ইন্ডিয়ার একটি ফ্লাইটে বাংলাদেশে আসবে। সেখান থেকে টিকা তেজগাঁওয়ের ইপিআইয়ের গুদামে রাখা হবে। প্রথম মাসে টিকা দেওয়া হবে ৬০ লাখ। দ্বিতীয় মাসে দেওয়া হবে ৫০ লাখ ডোজ। তৃতীয় মাসে আবার ৬০ লাখ ভ্যাকসিন দেওয়া হবে। প্রথম মাসে যারা পাবে তৃতীয় মাসে তারা দ্বিতীয় ডোজ পাবে।

তিনি আরও বলেন, প্রথমে কুর্মিটোলা হাসপাতালসহ রাজধানীর চারটি সরকারি হাসপাতালে ৪০০ থেকে ৫০০ মানুষকে ট্রায়াল হিসেবে দেওয়া হবে। এরপর এক সপ্তাহ পর্যবেক্ষণ করা হবে। এরপর বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রকোটল অনুযায়ী এক সপ্তাহ অপেক্ষা করা হবে। এরপর টিকা দেওয়া হবে সারাদেশে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশে টিকাদান কর্মসূচির উদ্বোধন করবেন।

সংবাদ সম্মেলনে উপস্থিত আছেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক জুয়েনা আজিজ, আইসিটি সচিব এন এম জিয়াউল আলম, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা এবিএম খুরশীদ আলম।

এ সম্পর্কিত আরও খবর