খুলনায় প্রথম ধাপে এলো ১ লাখ ৬৮ হাজার টিকা

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, খুলনা | 2023-08-24 14:04:27

খুলনায় প্রথম ধাপে এসেছে পৌঁছালো ১ লাখ ৬৮ হাজার ডোজ ভ্যাকসিন।

রোববার (৩১ জানুয়ারি) দুপুরে খুলনা নগরীর স্কুল হেলথ ক্লিনিকে ভ্যাকসিন প্রদানকারী গাড়ি প্রবেশ করে। খুলনা সিভিল সার্জন ডা. নিয়াজ মোহাম্মদ, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসনসহ ১৩ সদস্যের টিকা রিসিভিং কমিটি ভ্যাকসিন গ্রহন করেন। ৪টি আইএলআর (হিমায়িত বাক্সের মধ্যে সংরক্ষণ) এ ১৪ বক্স টিকা রাখা হয়েছে। প্রতিটি বক্সে ১২শ' ভাওয়েল রয়েছে। আর প্রতিটি ভাওয়েলে ১০ জনকে টিকা দেয়া যাবে। সে মতে ১ লাখ ৬৮ হাজার ডোজ রয়েছে এখানে।

খুলনা সিভিল কার্যালয় সূত্রে জানা যায়, খুলনার টিকা সংরক্ষণ করা হচ্ছে নগরীর স্কুল হেলথ ক্লি‌নিকে। এখানে ১৩টি ও নয়টি উপজেলায় ১৭টি আইএলআরে টিকা সংরক্ষণ করা হচ্ছে। ই‌তিম‌ধ্যে টিকা ২ থেকে ৮ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রায় রাখতে সার্বক্ষণিক বিদ্যুতের ব্যবস্থা নিশ্চিত করা হয়েছে।

এদিকে, টিকা দেয়ার কেন্দ্র নির্ধারণ করা হয়েছে। প্রথমধাপে নগরীর সদর হাসপাতাল, খুলনা মেডিকেল কলেজ হাসপাতাল, বক্ষব্যাধি হাসপাতাল, পুলিশ হাসপাতাল, রেলওয়ে হাসপাতাল, বিজিবি হাসপাতাল, তালতলা হাসপাতাল ও লাল হাসপাতালে করোনার টিকা দেয়া হবে। আর উপজেলা পর্যায়ে স্ব স্ব উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এ টিকা দেয়া হবে। প্রতিটি টিকাদানকারী টিমে দুইজন টিকা প্রয়োগকারী ও ৪ জন স্বেচ্ছাসেবী থাকবে। টিকা প্রদান কাজে নিয়োজিত স্বাস্থ্যকর্মীদের বিশেষ প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর