চিনি দিয়ে খেজুর গুড় তৈরি, দুইজনকে জরিমানা

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মানিকগঞ্জ | 2023-08-22 20:31:49

মানিকগঞ্জের শিবালয় উপজেলার ধামধারা গ্রামে চিনি মিশিয়ে খেজুর গুড় তৈরির অপরাধে দুইজনকে সাত হাজার টাকা জরিমানা করা হয়েছে।

সোমবার (০১ ফেব্রুয়ারি) সকালে ওই গ্রামে অভিযান চালিয়ে তাদের জরিমানা করেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আসাদুজ্জামান রুমেল।

আসাদুজ্জামান রুমেল বলেন, দেশজুড়ে মানিকগঞ্জের খেজুর গুড়ের সুনাম এবং চাহিদা রয়েছে। এই সুযোগকে কাজে লাগিয়ে কিছু অসাধু ব্যক্তি রাজশাহীসহ বিভিন্ন অঞ্চলের গাছিদের এলাকায় এনে খেজুর গাছ কাটাচ্ছেন এবং খেজুর গাছের রসের সাথে চিনি মিশিয়ে খেজুরের গুড় তৈরি করাচ্ছেন বলে অভিযোগ পাওয়া যায়। সেই অভিযোগের ভিত্তিতে, ধামধারা গ্রামের খেজুর গুড় ব্যবসায়ী বিল্লাল হোসেন (৬০), রাজশাহীর বাঘা উপজেলার গৌরাঙ্গপুর গ্রামের গাছি মশগুল মিয়া (৪৮) সহ তার আরও চার সহযোগী চুলায় রস জ্বাল করতে দেখা যায়। জিজ্ঞাসাবাদে, ২০ হাড়ি রসের সাথে ৪০ কেজি চিনি মিশিয়ে খেজুর গুড় তৈরি করার কথা স্বীকার করে তারা।

নিজেদের অপরাধ স্বীকার করা এবং ভবিষ্যতে এই অপরাধ করবে না বলে অঙ্গীকার করায় ভেজাল বিরোধী আইনে বিল্লাল হোসেনকে পাঁচ হাজার টাকা এবং মশগুল মিয়াকে দুই হাজার টাকা জরিমানা করা হয়।

এ সম্পর্কিত আরও খবর