হাওর উন্নয়নের মহানায়ক

ময়মনসিংহ, জাতীয়

ড. মাহফুজ পারভেজ, কন্ট্রিবিউটিং এডিটর, বার্তা২৪.কম | 2023-08-28 02:03:56

যেন রূপকথার জাদুমন্ত্র। সহস্র বর্ষের অতল অন্ধকার ভেঙে জেগে উঠলো আলোকিত হাওরাঞ্চল। ভাটিশার্দুল রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের স্পর্শে অবসান হলো বঞ্চনা ও অবহেলার। হাওর উন্নয়নের মহানায়ক হয়ে সোনার আখরে তিনি স্থান করে নিলেন ইতিহাসের পাতায়।

কিশোরগঞ্জের হাওরাঞ্চলীয় উপজেলা ইটনা, মিটামইন, অষ্টগ্রামের বহু বারের সংসদ সদস্য ছিলেন তিনি। সফল জনপ্রতিনিধি হিসাবে হাওরের জলমগ্ন, পশ্চাৎপদ মানুষের উন্নয়ন তাঁর আজন্মের লালিত স্বপ্ন।

সেসব স্বপ্ন সফলতার পথে চলতে শুরু করেছে বর্তমানে হাওরাঞ্চল সফররত রাষ্ট্রপতির হাত ধরে। সফরকালে বিভিন্ন উন্নয়নমূলক কাজ পরিদর্শন করেছেন তিনি। উদ্বোধন করেছেন একাধিক প্রকল্প। গাড়িতে চড়ে হাওরে নির্মাণাধীন অলওয়েদার সড়ক পরিদর্শন করেন। রাষ্ট্রপতিকে বহনকারী গাড়িটির চালক ছিলেন রাষ্ট্রপতির রক্ত ও রাজনীতির উত্তরাধিকার কিশোরগঞ্জ-৪ (ইটনা, মিটাক মইন ও অষ্টগ্রাম) আসনের এমপি প্রকৌশলী রেজওয়ান আহাম্মদ তৌফিক।

প্রায়-বিচ্ছিন্ন দ্বীপের মতো হাওরে যাতায়াত, বিদ্যুৎ, শিক্ষা ছিল অকল্পনীয় বিষয়। সেখানে এখন গ্রামগুলো আলো ঝলমল করছে। যোগাযোগ ব্যবস্থার প্রভূত উন্নয়ন সাধিত হয়েছে। রাষ্ট্রপতি আশা করেন, 'পরিকল্পনাধীন রাস্তাগুলো সম্পন্ন হলে মানুষ হাওরাঞ্চল থেকে ঢাকাসহ বিভিন্ন জেলা ও বিভাগীয় শহরে গাড়িতে চড়ে যাতায়াত করতে পারবেন।'

রাষ্ট্রপতির হাওর সফরকালে আয়োজিত একাধিক জনসভায় স্রোতের মতো মানুষ এসেছে। রাস্তার দু’পাশে শত শত নারী-পুরুষ রাষ্ট্রপতিকে হাত নেড়ে শুভেচ্ছা জানিয়েছে। রাষ্ট্রপতিও গাড়ি থেকে হাত নেড়ে তাদের শুভেচ্ছা জানান। জন্মভূমির মানুষের প্রতি জানান সহমর্মিতা।

অষ্টগ্রাম সদর থেকে ধলেশ্বরী নদীতে নির্মিত রাষ্ট্রপতি আবদুল হামিদ সেতুর উপর দিয়ে তিনি প্রাইভেট কারে চড়ে বাঙ্গালপাড়া ইউনিয়ন হয়ে নোয়াগাও পর্যন্ত হাইওয়ে সড়ক পরিদর্শন করেন। এ সময় তিনি রাস্তায় দাঁড়িয়ে জনগণের সাথে কথা বলেন। পাশাপাশি সড়ক ও জনপথের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের সঠিকভাবে রাস্তা নির্মাণের কাজ সম্পন্ন করার নির্দেশ দেন।

পরে তিনি ইটনা-মিটামইন-অষ্টগ্রাম অলওয়েদার সড়কের অষ্টগ্রাম অংশের জিরো পয়েন্ট থেকে ভাতশালা পর্যন্ত সড়ক পরিদর্শন করেন। এ সময় উপস্থিত জনতার উদ্দেশ্যে রাষ্ট্রপতি বলেন, 'এ রাস্তা আপনাদের, এটি দেখাশুনা করার দায়িত্বও আপনাদের।'

উন্নয়নের প্রাণ স্পন্দন জাগিয়েছে রাষ্ট্রপতির সফর। মানুষের মধ্যে সঞ্চারিত করেছে আশাবাদ। তিনি তাঁর জীবনব্যাপী জনকল্যাণমুখী রাজনৈতিক আদর্শের আলোকশিখা তুলে দিয়েছেন তাঁর রক্ত ও রাজনীতির প্রতিনিধি প্রকৌশলী রেজওয়ান আহাম্মদ তৌফিককে। যোগ্য পিতার যোগ্য উত্তরাধিকার হিসাবে পিতার কিশোরগঞ্জ-৪ (ইটনা, মিটামইন ও অষ্টগ্রাম) আসনে বর্তমান এমপি প্রকৌশলী রেজওয়ান আহাম্মদ তৌফিক উন্নয়নের গতিবেগ বাড়াতে আপ্রাণ কাজ করে চলেছেন।

বার্তা২৪.কমকে এমপি তৌফিক বলেন, 'পিতার পদচিহ্ন ধরে এলাকা ও মানুষের উন্নয়নের রাজনীতিই আমার লক্ষ্য। আজীবন আমি এ লক্ষ্যে কাজ করে যাবো।'

এ সম্পর্কিত আরও খবর