মন্ত্রণালয়ের অব্যবহৃত অর্থ শিশুদের কল্যাণে ব্যয়ের আহ্বান

, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 14:03:25

কোভিড-১৯ পরস্থিতি বিবেচনা করে বিভিন্ন মন্ত্রণালয়ের বরাদ্দকৃত অব্যবহৃত অর্থ শিশুদের কল্যাণের জন্য ব্যয় করার আহ্বান জানিয়েছেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ও শিশু অধিকার বিষয়ক সংসদীয় ককাসের উপদেষ্টা অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়া।

রাজধানীতে শিশু অধিকার বিষয়ক সংসদীয় ককাসের একটি বিশেষ সভায় তিনি এ আহ্বান জানান। প্রত্যেক মন্ত্রণালয়ে বরাদ্দকৃত অর্থের কত ভাগ শিশুর জন্য ব্যয় করা হচ্ছে সে বিষয়ে স্ব স্ব মন্ত্রণালয়ের কাছে অর্থ মন্ত্রণালয়কে জবাবদিহিতা চাওয়ার দাবিও জানান তিনি।

কোভিড-১৯ পরিস্থিতি বিবেচনা করে বিভিন্ন মন্ত্রণালয়ের অব্যবহৃত অর্থ প্রয়োজনে শিশুদের শিক্ষাখাতে ব্যয়ের সুপারিশও করেন তিনি। সেক্ষেত্রে শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষা ও স্বাস্থ্যবিধি রক্ষার জন্য শিক্ষা প্রতিষ্ঠানের অবকাঠামো সম্প্রসারণ করার প্রস্তাবও করেন। যাতে করে তারা নিরাপদ শারীরিক দূরত্ব বজায় রেখে পাঠ গ্রহণ করতে পারে । কোভিড-১৯ প্রেক্ষাপটে শিশুদের বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবিলায় করণীয় নিয়ে রাজধানীর একটি হোটেলে শিশু অধিকার বিষয়ক সংসদীয় ককাসের এ বিশেষ সভা অনুষ্ঠিত হয়েছে । শিশু কেন্দ্রিক আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ওয়ার্ল্ড ভিশনের আমন্ত্রণে এই বিশেষ সভায় অংশ নেন সংসদ সদস্যরা।

শিশু অধিকার বিষয়ক সংসদীয় ককাসের সভাপতি শামসুল হক টুকু’র সভাপতিত্বে ককাসের উপদেষ্টা জাতীয় সংসদের ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়া প্রধান অতিথি হিসেবে এ সভায় যোগ দেন। বিশেষ অতিথি হিসেবে সভায় যোগ দিয়েছিলেন ককাসের কো-চেয়ারম্যান অ্যারমা দত্ত এবং ওয়ার্ল্ড ভিশনের ন্যাশনাল ডিরেক্টর সুরেষ বার্টলেট। এছাড়া সভায় ককাসের সদস্য প্রায় ১০ জন সংসদ সদস্য উপস্থিত ছিলেন ।

সভাটি পরিচালনা করেন ওয়ার্ল্ড ভিশনের ডিরেক্টর (অ্যাডভোকেসি এন্ড কমিউনকিশেনস) টনি মাইকেল গমেজ। তিনি ককাস সদস্যদের সামনে মন্ত্রণালয় ভিত্তিক বাজেট বরাদ্দের বিশ্লেষণ ও শিশুদের জন্য করণীয় তুলে ধরেন ।

ককাস সভাপতি শাসসুল হক টুকু বলেন, সরকারের সাথে বেসরকারি উন্নয়ন সংস্থা সমন্বয় করে শিশু উন্নয়নে কাজ করে যেতে হবে। শিশু অধিকার বিষযক ককাসকে এক্ষেত্রে জোরালো ভূমিকা রাখার আহ্বান জানান তিনি। ককাসের কো-চেয়ারম্যান অ্যারোমা দত্ত চলতি বাজেটে অব্যবহৃত/ উদ্বৃত্ত অর্থ শিশু কল্যাণে ব্যয়ের জন্য অনতিবিলম্বে সরকার ও বেসরকারি উন্নয়ন সংস্থাগুলোর সমন্বয়ে কমিটি গঠন করে প্ল্যান অব অ্যাকশন বা কর্মপরিকল্পনা তৈরির ওপর জোর দেন।

এ সম্পর্কিত আরও খবর