কুয়াকাটায় বালু দিয়ে তৈরি বঙ্গবন্ধু'র রিলিফ ভাস্কর্য

, জাতীয়

জহির রায়হান, বার্তা২৪.কম, কুয়াকাটা থেকে ফিরে | 2023-08-30 23:53:33

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষে সারাদেশে সভা, সেমিনার, সামাজিক- সাংস্কৃতিক ও ধর্মীয় অনুষ্ঠানসহ বিভিন্ন কর্মসূচি পালন করা হচ্ছে। কিন্তু সাগরকন্যা কুয়াকাটার সি বিচে্ দেখা গেছে পটুয়াখালী জেলা পুলিশের এক ব্যতিক্রমধর্মী উদ্যোগ৷ সেখানে বালু দিয়ে তৈরি করা হয়েছে বঙ্গবন্ধুসহ ভাষা সৈনিক ও শহীদ মুক্তিযোদ্ধাদের রিলিফ ভাস্কর্য।

এই ভাস্কর্যের অবয়বটিতে তুলে ধরা হয়েছে ১৯৫২ সালের বাঙালির ভাষা আন্দোলনের ইতিহাস। ১৯৬৬ সালে ৬ দফা দাবিসহ ১৯৭১ সালে মুক্তি যুদ্ধের ইতিহাসের প্রেক্ষাপট ও বিজয় উল্লাসের স্মৃতি। প্রথমবারের মতো কুয়াকাটা সমুদ্র সৈকতে নির্মিত হওয়া বালুর ভাস্কর্যটি দেখতে ভিড় জমাচ্ছে  স্থানীয় বাসিন্দাসহ বেড়াতে আসা পর্যটক ও দর্শনার্থীরা।

পটুয়াখালী জেলা পুলিশ সূত্রে জানা গেছে, ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস ও মুজিববর্ষ পালন উপলক্ষে এই ভাস্কর্যের অবয়বটি তৈরি করার উদ্যোগ নেন পটুয়াখালী জেলা পুলিশ।

কুয়াকার সমুদ্র সৈকতের জিরো পয়েন্টের ১০০ গজ পূর্বদিকে সী  বীচে্র বালিয়াড়িতে প্রায় ৪০ ফুট দৈর্ঘ্য ও ৮ ফুট প্রশস্তে মোট ৩২০ ফুট জুড়ে এই ভাস্কর্যটি তৈরি করছে খুলনা ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের ৬ শিক্ষার্থী।

কুয়াকাটায় বালু দিয়ে তৈরি করা হয়েছে বঙ্গবন্ধুসহ ভাষা সৈনিক ও শহীদ মুক্তিযোদ্ধাদের রিলিফ ভাস্কর্য

তারা  ইতিমধ্যে বালু দিয়ে ফুটিয়ে তুলেছে বাংলাদেশে মানচিত্রের ঠিক মাঝখানে বঙ্গবন্ধুর ভাস্কর্য। এক পাশে ভাষা আন্দোলনের মিছিল। আরেক পাশে ধারাবাহিকভাবে ৬ দফাসহ মুক্তিযোদ্ধের প্রেক্ষাপট। ভাস্কর্যের উপরে-নিচে বালু দিয়ে লেখা হয় রক্ত দিয়ে নাম লিখেছি, আমার সোনার বাংলা, জয় বাংলা, আমার মায়ের ভাষা, রাষ্ট ভাষা বাংলা চাই।

আরো জানা গেছে, গত ১০ মার্চ থেকে ভাস্কর্যটির অবয়ব তৈরির কাজ শুরু করা হয়। আগামী ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মদিনে উদ্বোধন করা হবে। এছাড়াও এই ভাস্কর্যটি ২৬ মার্চ স্বাধীনতা দিবস পর্যন্ত সকলের জন্য উন্মুক্ত থাকবে।

দর্শনার্থী ও জ্যেষ্ঠ সাংবাদিক সুশান্ত ঘোষ বার্তা২৪.কম’কে জানান, বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ, ছয় দফা, বিজয় উল্লাস সম্পর্কে তরুণ প্রজন্মকে আরো জানাতে এই ভাস্কর্যটি তৈরি করা হচ্ছে। এ থেকে নতুন প্রজন্ম অনেক কিছুই জানাতে পারবে। সৈকতে ভ্রমণে আসা দর্শনার্থীরা এই ভাস্কর্য দেখে আনন্দিত হবে। এভাবে আরো স্থায়ী ভাস্কর্য তৈরি করার জন্য সংশ্লিষ্টদের আহবান জানান।

 রাজশাহী বিশ্ববিদ্যালয়ে চারুকলা অনুষদের শিক্ষার্থী ও ভাস্কর্য নির্মাতা দলের প্রধান অনুপম কর বার্তা২৪.কম’কে জানান, এটি একটি রিলিফ ভাস্কর্য। এটা ১০ দিনের জন্য বালু দিয়ে  বঙ্গবন্ধুকে কেন্দ্রে রেখে ভাষা আন্দোলন থেকে শুরু করে ৬ দফা, বিজয় উল্লাস  পর্যন্ত বাংলাদেশের সকল ইতিহাস ফুটিয়ে তোলা হয়েছে  । 

পটুয়াখালী  জেলা পুলিশ সুপার মোহাম্মাদ শহীদুল্লাহ্ জানান, মুজিবশত বর্ষ, ১৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও ২৬ মার্চ স্বাধীনতা দিবস কে সামনে রেখে এই ভাস্কর্য তৈরি করার উদ্যোগ নেয় পটুয়াখালী জেলা পুলিশ।  এই ভাস্কর্যটি ১৭ মার্চ অনুষ্ঠানিক উদ্বোধন করা হলেও ২৬ মার্চ পর্যন্ত পর্যটকসহ স্থানীয়দের জন্য উন্মুক্ত রাখা হবে।

এ সম্পর্কিত আরও খবর