এক সপ্তাহে করোনায় মৃত্যু বেড়েছে ৩০ শতাংশের ওপর

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-25 23:16:48

দেশে বৈশ্বিক মহামারি করোনাভাইরাস শনাক্তে বা মৃত্যুতে প্রতিদিনই রেকর্ড ভাঙছে। ক্রমেই দীর্ঘ হচ্ছে মৃত্যুর মিছিল। স্বাস্থ্য অধিদফতরের পরিসংখ্যান বিশ্লেষণে দেখা গেছে, এই সপ্তাহে আগের সপ্তাহের চেয়ে সংক্রমণ ও মৃত্যুর হার বেড়েছে।

গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৭৭ জনের। গত বছরের ৮ মার্চ দেশে করোনা সংক্রমণের পর একদিনে এটিই সর্বোচ্চ মৃত্যুর ঘটনা। এর আগে ৮ এপ্রিল ৭৪ জনের মৃত্যু হয়েছিল। এ নিয়ে করোনায় মোট মৃত্যু ৯ হাজার ৬৬১।

তবে একই সময়ে সংক্রমণ কিছুটা কমেছে। আক্রান্ত শনাক্ত হয়েছেন পাঁচ হাজার ৩৪৩ জন। এ নিয়ে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা ৬ লাখ ৭৮ হাজার ৯৩৭ জনে পৌঁছাল।

স্বাস্থ্য অধিদফতরের তথ্য অনুযায়ী ১৪তম সপ্তাহ চলছে। ১৩তম সপ্তাহের তুলনায় ১৪তম সপ্তাহে রোগটির কোন সূচকে কী পরিবর্তন হয়েছে, তা এই পর্যালোচনায় উঠে এসেছে।

এতে দেখা যায়, আগের সপ্তাহের তুলনায় ১৪তম সপ্তাহে নমুনা পরীক্ষা ১৮ দশমিক ৭৫ শতাংশ বেড়েছে। শনাক্ত বেড়েছে ২৬ দশমিক ৪৮ শতাংশ। সুস্থতাও বেড়েছে ৪২ দশমিক ৫৮ শতাংশ। আর মৃত্যু বেড়েছে ৩০ দশমিক ২৩ শতাংশ। এই চারটি সূচকের মধ্যে নমুনা পরীক্ষা এবং সুস্থতা বৃদ্ধির বিষয়টি ইতিবাচক এবং শনাক্তের হার ও মৃত্যু বৃদ্ধির বিষয়টি নেতিবাচক।

অধিদফতরের বিজ্ঞপ্তিতে জানানো হয়, সারা দেশে গত ২৪ ঘণ্টায় ২৪৩টি ল্যাবে নমুনা সংগ্রহ সংগ্রহ হয়েছে ২৫ হাজার ১৮৫টি। আগের নমুনাসহ মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ২৬ হাজার ৭৭টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ৪৯ লাখ ৭৩ হাজার ৪৮৯টি। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষায় শনাক্তের হার ২০ দশমিক ৪৯ শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৬৫ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৪ দশমিক ৩০ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৪২ শতাংশ।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় মৃত ৭৭ জনের মধ্যে ৫৩ জন পুরুষ এবং ২৪ জন নারী। তাদের মধ্যে ঢাকা বিভাগে ৫১ জন, চট্টগ্রাম বিভাগে ১৫, রাজশাহী বিভাগে তিন, খুলনায় দুই, বরিশালে এক, সিলেটে এক ও রংপুরে করোনায় চারজন মারা গেছেন। মৃতদের সবাই হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। বয়স বিশ্নেষণে দেখা যায়, মৃতদের মধ্যে ৬০ বছরের ওপরে ৪৪ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ২২ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে পাঁচজন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে দু'জন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে তিনজন এবং ১১ থেকে ২০ বছর বয়সী একজন।

এ সম্পর্কিত আরও খবর