প্রণোদনা প্যাকেজ সম্প্রসারণ ও মেয়াদ বৃদ্ধির পরামর্শ অর্থনীতিবিদদের

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 16:58:41

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, করোনাভাইরাস পরিস্থিতির কারণে সরকার ঘোষিত প্রণোদনা প্যাকেজ সম্প্রসারণ ও মেয়াদ বৃদ্ধির পরামর্শ দিয়েছেন অর্থনীতিবিদরা।

রোববার (১১ এপ্রিল) দুপুরে অর্থনীতিবিদদের সঙ্গে প্রাক-বাজেট আলোচনা শেষে সাংবাদিকদের অর্থমন্ত্রী এ তথ্য জানান।

অর্থমন্ত্রী বলেন, ইনসেনটিভ প্যাকেজের মেয়াদ বাড়ানো হবে কি-না সে বিষয়ে অর্থনীতিবিদরাও কথা বলেছেন। প্রণোদনা প্যাকেজ যারা পেয়েছেন তারা কাভার্ড হয়নি, তাদের কাভার করতে বলা হয়েছে। তারা এখনো তাদের যে এলোকেশন গেছে সেটি বাড়াতে বলেছেন। এটাকে সম্প্রসারিত এবং মেয়াদ বাড়ানোর কথা বলেছেন। আমি প্রধানমন্ত্রীকে এ বিষয়ে অবহিত করবো, তিনি এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন।

তিনি আরও বলেন, এখন যে ক্রাইসিসটা আমাদের আছে, এটি কোনো একটি দেশের ক্রাইসিস নয়, সারাবিশ্বের ক্রাইসিস। এই ইন্টারন্যাশনাল ক্রাইসিস মোকাবিলা করার জন্য আমরা পরিকল্পনা অনুযায়ী কাজ করবো।

অর্থনীতিবিদরা কি পরামর্শ দিলেন জানতে চাইলে তিনি বলেন, অর্থনীতিবিদরা বিভিন্ন পরামর্শ দিয়েছেন। আমরা আমাদের টিম নিয়ে বসবো, বসে এসব বিষয়ে সিদ্ধান্ত নেব। তাদের পরামর্শগুলো এখনো আমাদের কাছে পারমর্শ হিসেবেই আছে।

সামনে কঠোর লকডাউনে হতদরিদের জন্য কোনো চিন্তা আছে কি-না জানতে চাইলে তিনি বলেন, আমাদের বাজেট হবে আরও পরে। এ বিষয়ে প্রধানমন্ত্রী নিজে দেখেন। তার চিন্তা হলো দেশের মানুষের জীবন-জীবিকা। এর জন্য যা প্রয়োজন তিনি তা অবশ্যই বিবেচনা করবেন বলে আমি বিশ্বাস করি।

এ সম্পর্কিত আরও খবর