শেষ অধিবেশনে ডিজিটাল আইনের সংশোধনের দাবি

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-10 18:06:33

দশম জাতীয় সংসদের শেষ অধিবেশনে ডিজিটাল আইনের বিতর্কিত নয়টি ধারায় সংশোধনী আনার দাবি জানিয়েছে সম্পাদক পরিষদ।

শনিবার (১৩ অক্টোবর) সকাল জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে সম্পাদক পরিষদের পক্ষে বক্তব্য তুলে ধরেন ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত।

ডিজিটাল আইনের নয়টি ধারা সংশোধন নিয়ে তিন মন্ত্রী প্রতিশ্রুতির বরখেলাপ করেছেন অভিযোগ করে তিনি বলেন, তথ্য ও যোগাযোগমন্ত্রী সম্পাদক পরিষদের  সঙ্গে আলোচনার প্রতিশ্রুতি দিয়েছিলেন। তথ্যমন্ত্রীর অনুরোধে সাড়া দিয়ে সম্পাদক পরিষদ মানববন্ধন কর্মসূচি বাতিল করে এবং ৩০ সেপ্টেম্বর তিন মন্ত্রীর সঙ্গে বৈঠকে বসে। ওই বৈঠকে তিন মন্ত্রী সম্পাদক পরিষদকে প্রকাশ্যে প্রতিশ্রুতি দেন, মন্ত্রীসভার ৩ অক্টোবর অথবা ১০ অক্টোবরের বৈঠকে তারা আমাদের উদ্বেগের বিষয়গুলো উপস্থাপন করবেন এবং আমাদের সঙ্গে নতুন করে আলোচনা শুরু করার জন্য মন্ত্রীসভার অনুমোদন চাইবেন। তার কিছুই না করে আইনটি রাষ্ট্রপতির স্বাক্ষরে চূড়ান্ত করা হয়েছে। তিন মন্ত্রী তাদের প্রতিশ্রুতির বরখেলাপ করেছেন।

আইনটি সংশোধন না করা পর্যন্ত কাউকে হয়রানি না করার দাবি জানিয়ে তিনি বলেন, সংবাদ মাধ্যমে স্বাধীনতা ও বাকস্বাধীনতা সুরক্ষার লক্ষ্যে ডিজিটাল নিরাপত্তা আইনের ৮, ২১, ২৫, ২৮, ২৯, ৩১, ৩২, ৪৩ ও ৫৩ ধারা অবশ্যই সংশোধন করতে হবে। সংশোধনী বর্তমান সংসদের শেষ অধিবেশনে আনতে হবে। সংবাদ মাধ্যমের পেশাজীবীদের ক্ষেত্রে কোন অবস্থাতেই পরোয়ানা ছাড়া ও যথাযথ আইনি প্রক্রিয়া অনুসরণ ছাড়া আটক বা গ্রেপ্তার করা যাবে না।

পরিষদের নেতারা বলেন, সংবাদ মাধ্যমের পেশাজীবীর দ্বারা সংগঠিত অপরাধের ক্ষেত্রে তাঁর বিরুদ্ধে মামলা দায়েরের গ্রহণযোগ্যতা আছে কি না, তার প্রাথমিক তদন্ত প্রেস কাউন্সিলের মাধ্যমে করা উচিৎ। এই লক্ষ্যে প্রেস কাউন্সিলকে আরো শক্তিশালী করা দরকার।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান, ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনাম, কালের কন্ঠ সম্পাদক ইমদাদুল হক মিলন, যুগান্তরের ভারপ্রাপ্ত সম্পাদক সাইফুল আলম প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর