রিজার্ভ চুরির তদন্ত রিপোর্ট নিয়ে মন্তব্য করতে রাজি নন অর্থমন্ত্রী

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 10:26:05

বছর চারেক আগে বিশ্বকে কাঁপিয়ে দেওয়া বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় সরকারি তদন্ত কমিটির রিপোর্ট নিয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বুধবার (২৩ জুন) সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকরা এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, এ বিষয়ে মামলা চলমান থাকায় আমি কোনো মন্তব্য করব না।

২০১৬ সালের ৪ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কে (ফেড) রক্ষিত বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের ১০ কোটি ১০ লাখ ডলার চুরি হয়।

পাঁচটি সুইফট বার্তার মাধ্যমে চুরি হওয়া এ অর্থের মধ্যে শ্রীলংকায় যাওয়া দুই কোটি ডলার ফেরত আসে। তবে ফিলিপাইনে যাওয়া আট কোটি ১০ লাখ ডলার জুয়ার টেবিল ঘুরে হাতবদল হয়। এই অর্থ চুরিতে দেশের ভেতরের কোনো একটি চক্রের হাত থাকতে পারে বলে সন্দেহ করা হয়।

খোয়া যাওয়া রিজার্ভের অর্থের দেড় কোটি ডলার ফেরত এলেও বাকি অর্থ উদ্ধারে বাংলাদেশের পক্ষ থেকে তৎপরতা চালানো হলেও এখনও তেমন কোনো অগ্রগতি নেই।

এ ঘটনায় সরকার সাবেক গভর্নর মোহাম্মদ ফরাসউদ্দিনের নেতৃত্বে একটি কমিটি করে দেয়। যে কমিটি ২০১৭ সালের মে’তে সরকারের কাছে তাদের প্রতিবেদন জমা দেয়। তবে, সেই রিপোর্ট সরকার আজও প্রকাশ করেনি।

এই ঘটনায় বাংলাদেশ, ফিলিপাইন ও নিউইয়র্কে মামলা চলমান রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর