সাবেক ইউএনও’র ৮ বছরের কারাদণ্ড

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 13:24:04

জ্ঞাত আয়বর্হিভূত সম্পদ অর্জন ও সম্পদের তথ্য গোপনের মামলায় খাগড়াছড়ির পানছড়ি উপজেলার সাবেক নির্বাহী অফিসার (ইউএনও) মামুনুর রশিদকে আট বছরের কারাদণ্ডের নির্দেশ দিয়েছেন আদালত।

বৃহস্পতিবার (১৮ অক্টোবর) ঢাকার বিভাগীয় বিশেষ বিচারক মিজানুর রহমান খান এ রায় ঘোষণা করেন। রায় ঘোষণার সময় আসামি মামুনুর রশিদ পলাতক ছিলেন। তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে।

দুর্নীতি দমন কমিশন আইনের ২৬(২) ধারায়  তিন বছরের বিনাশ্রম কারাদণ্ড ও ১০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও ৬ মাসের কারদণ্ড এবং ২৭(১) ধারায় পাঁচ বছরের বিনাশ্রম কারাদণ্ড ও ১০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও এক মাসের কারাদণ্ডের নির্দেশ দেওয়া হয়েছে।

আসামির জ্ঞাত আয়বর্হিভূত ৩৮ লাখ ৬৮ হাজার ৪৮৮ টাকার সম্পদ রাষ্ট্রের অনুকূলে বাজেয়াপ্তেরও নির্দেশ দেওয়া হয়েছে।

মামলার অভিযোগ থেকে জানা যায়, ২০০৮ সালের ৩ মার্চ মামুনুর রশিদকে নিজের ও পরিবারের সদস্যদের অর্জিত সম্পদ ও সম্পত্তির বিবরণী দাখিলের নির্দেশ দেয় দুদক। মামুন ঐ বছরের ২৩ মার্চ স্ত্রীর অংশ বাদ দিয়ে নিজের ও পোষ্যদের নামে  ৩৭ লাখ ৫০ হাজার ১১২ টাকার স্থাবর ও ৪ লাখ ৭ হাজার ৫০১ অস্থাবর সম্পদ প্রদর্শন করেন।

দুদকের অনুসন্ধানে ৬২ হাজার টাকার সম্পদ গোপন করাসহ মামুনের ১১ কোটি ৩ লাখ ৯০ হাজার ৬৭৫ টাকার জ্ঞাত আয় বর্হিভূত সম্পদ অর্জনের প্রমাণ পাওয়া যায়। এ ঘটনায় দুদকের সহকারী পরিচালক মো. হেলাল উদ্দিন শরীফ রমনা থানায় একটি মামলা দায়ের করেন।

দুদকের পক্ষে আইনজীবী অ্যাডভোকেট মীর আহমেদ আলী সালাম ও আসামি পক্ষে অ্যাডভোকেট শফিকুর রহমান মামলা পরিচালনা করেন।

এ সম্পর্কিত আরও খবর