নির্বাচনের পরিবেশ দেখতে বিশেষজ্ঞ পাঠাবে ইইউ

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-23 18:45:17

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পরিবেশ ও পরিস্থিতি দেখতে নির্বাচন বিশেষজ্ঞ পাঠাবে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

নির্বাচন কমিশনের (ইসি) সঙ্গে ইউরোপীয় ইউনিয়নের ৭ সদস্যের প্রতিনিধি দল বৈঠক শেষে ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত রেনজি টেরিংক সাংবাদিকদের এ কথা জানান।

বৃহস্পতিবার (১৯ অক্টোবর) বেলা ১১টা ১০ মিনিটে আগারগাঁওয়ের নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার সভাকক্ষে ওই বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠক প্রসঙ্গে ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত রেনজি বলেন, আমরা নির্বাচন কমিশনকে জানিয়েছি নভেম্বরের মাঝামাঝি দু’জন নির্বাচন বিশেষজ্ঞ বাংলাদেশে আসবে। তারা দুই সপ্তাহ নির্বাচনের পরিবেশ-পরিস্থিতি ও রাজনৈতিক অবস্থা পর্যবেক্ষণ করবেন।

তিনি বলেন, আমরা আশা করি- নির্বাচন হবে সব দলের অংশগ্রহণমূলক। নির্বাচন হবে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ। এটি বিশ্বাসযোগ্য নির্বাচনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

রেনজি টেরিংক আরও বলেন, বাংলাদেশের নির্বাচন অত্যন্ত গুরুত্বপূর্ণ। ১০৪ মিলিয়ন ভোটার একইদিনে ভোট প্রয়োগ করেন। তাই এটি বড় একটি চ্যালেঞ্জ। কারণ এই নির্বাচনের সব ভোটারের ভোটের বিষয়টি নিশ্চিত করতে হয়।

নির্বাচনে নারী ভোটারদের নিরাপদে ভোটদানের বিষয়টি নিশ্চিত করার বিষয়েও আলোচনা হয়েছে বলে জানান তিনি।

প্রতিনিধি দলে ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত রেনজি টেরিংকের নেতৃত্বে ব্রিটেন, জার্মানি, স্পেন, সুইডেন, ফ্রান্স, ডেনমার্ক, নেদারল্যান্ডের রাষ্ট্রদূত ও প্রতিনিধি উপস্থিত ছিলেন।

সিইসি ছাড়াও নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, মো. রফিকুল ইসলাম, কবিতা খানম, ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী, ইসি সচিব হেলালুদ্দীন আহমদ উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর