দ্রুত ফল সংগ্রহে ‘আরএমএস’ পদ্ধতি ব্যবহার করবে ইসি

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-20 11:45:45

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইন্টারনেটের মাধ্যমে দ্রুত ফলাফল পাওয়ার  জন্য রেজাল্ট ম্যানেজমেন্ট সিস্টেম (আরএমএস) সফটওয়্যার ব্যবহার করার পরিকল্পনা করেছে নির্বাচন কমিশন (ইসি)।

ইসি সূত্রে জানা গেছে, সংসদ নির্বাচনের ফলাফল ইন্টারনেটের মাধ্যমে আরএমএস পদ্ধতিতে দ্রুত নির্বাচন কমিশন সচিবালয়ে প্রেরণ করার সফটওয়্যার প্রস্তুত করা হচ্ছে। কমিশন অনুমোদন দিলে এটি নির্বাচনে ব্যবহার করা হবে।

নির্বাচনী এলাকা অনুসারে ৩০০ আসনের জিওগ্রাফিক্যাল ইনফরমেশন সিস্টেম (জিআইএস) প্রস্তুত করা হচ্ছে। ২০ অক্টোবরের মধ্যে এটা সম্পন হবে। এটি চালু হলে ইন্টারনেটের মাধ্যমে দ্রুত পৃথকভাবে প্রতিটি আসনের কেন্দ্রে ভোটার ও কেন্দ্র অনুসারে ফলাফল জানা যাবে।

এছাড়া প্রিসাইডিং কর্মকর্তাদের থেকে মোবাইল এসএমএসে ভোটকেন্দ্র ও এলাকার সার্বিক পরিস্থিতি জানতে সফটওয়্যার প্রস্তুত করা হবে। ভোটগ্রহণের ২৫ দিন আগে ভোটারদের এসএমএসে ভোটার নাম্বার ও ভোটকেন্দ্র জানানো হবে।

বর্তমানে আরএমএস-এর যে পদ্ধতিটি আছে তা দিয়ে কেবল ইসির কর্মকর্তারাই ইন্টারনাল সাইটে দেখতে পান। বর্তমান ব্যবস্থায় ভোটের ফল নির্বাচনের বেশ কিছুদিন পর সবার জন্য উন্মুক্ত করা হয়। প্রস্তাবিত পরিকল্পনা বাস্তবায়ন হলে ঘরে বসেই যে কোনো ব্যক্তি যে কোনো নির্বাচনের ফল জানতে পারবেন।

এ সম্পর্কিত আরও খবর