টিকা গ্রহণের বয়স ১৮ চূড়ান্ত হচ্ছে শিগগিরই

, জাতীয়

নিউজ ডেস্ক, বার্তা ২৪ | 2023-08-27 01:27:06

১৮ বছর বয়সের ওপরে সবাইকে টিকা দেওয়ার সিদ্ধান্ত শিগগিরই চূড়ান্ত করছে সরকার। এ বিষয়ে প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন। দ্রুত সময়ের মধ্যেই এই নির্দেশনা বাস্তবায়ন করা হবে।

আজ শুক্রবার ঈদের তৃতীয় দিন মুগদা জেনারেল হাসপাতাল পরিদর্শন শেষে সাংবাদিকদের এসব তথ্য জানান স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার খুরশিদ আলম।

ডা. আবুল বাশার খুরশিদ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ সকালে ১৮ বছরের বেশি বয়সীদের টিকাদানের ব্যাপারে নির্দেশনা দিয়েছেন। আমরা স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে আলোচনা করে দ্রুত সময়ে সিদ্ধান্ত জানাব।

তিনি বলেন, করোনার সংক্রমণরোধে ‘ফ্রন্ট লাইনার’ হিসেবে যারা কাজ করছেন, তাদের পরিবারের সদস্যেদের মধ্যে যাদের বয়স ১৮ বছরের নিচে তাদেরকে প্রথমে টিকা দেয়া হবে। পরবর্তীতে ১৮ বছর বা তার চেয়ে বেশি বয়সী সাধারণ নাগরিকদের টিকার আওতায় আনা হবে।

খুরশিদ আলম বলেন, হাসপাতালে ভর্তি অনেক বয়সোর্ধ্বরা টিকা নিতে চাচ্ছেন না। এমনকি অনেক নার্স ও স্বাস্থ্যসেবী এখনো টিকা নেননি। এটা খুবই দুঃখজনক। যারা টিকা নিয়েছেন, তাদের হাসপাতালে ভর্তি হওয়ার ঝুঁকি কম।

গ্রাম এলাকার মানুষের টিকা দেওয়ার বিষয়ে স্বাস্থ্যের ডিজি বলেন, অন্যান্য টিকা যেভাবে দেওয়া হয়, সেভাবেই করোনার টিকা দেওয়া যায় কি না, এ বিষয়ে প্রক্রিয়া চলমান রয়েছেন। যদি এ সিদ্ধান্ত বাস্তবায়ন হয় তাহলে জাতীয় পরিচয়পত্র এবং সাধারণ টিকা কার্ড দেখেই টিকা নিতে পারবেন। নিবন্ধনের কোনো প্রয়োজন হবে না।

এ সম্পর্কিত আরও খবর