গাইবান্ধায় একমাসে শানাক্ত ১৭০৯, মত্যু ১৫

, জাতীয়

তোফায়েল হোসেন জাকির, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম গাইবান্ধা | 2023-08-18 09:42:35

গাইবান্ধায় গত একমাসে (জুলাই) নতুন করে আরও ১ হাজার ৭০৯ জন করোনায় শনাক্ত হয়েছে। একই সঙ্গে মৃত্যুবরণ করেছেন ১৫ জন। এর আগে জুন মাসে শনাক্ত হয়েছিল ৩৭৬।     

শনিবার (৩১ জুলাই) গাইবান্ধা সিভিল সার্জন কার্যালয় সূত্রে এ তথ্য জানা যায়।

এ নিয়ে জেলার ৭ উপজেলায় এ পর্যন্ত আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৩ হাজার ৮৫১ জনে। এর মধ্যে ২ হাজার ৬৩৬ জন রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরেছে। মৃত্যুবরণ করেছে ৩৫ জন এবং ১ হাজার ১৮০ জন রোগী আইসোলেশনে চিকিৎসাধীন রয়েছে।

জানা যায়, গত বছরের ২২ মার্চ গাইবান্ধা জেলায় প্রথম দুইজন মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছিলেন। এরপর ধীরে ধীরে বাড়তে থাকে সংক্রমণের সংখ্যা। সেটি কয়েক মাস আগে কমতে থাকলেও, চলতি বছরের জুলাই মাসে আবারও ব্যাপক হারে বাড়তে শুরু করেছে।

জেলা প্রশাসকের কার্যালয়ের এক প্রতিবদন সূত্রে জানা গেছে, গাইবান্ধা জেলায় করোনা সংক্রমণ মোকাবিলায় সরকারি-বেসরকারি ২৫টি চিকিৎসা কেন্দ্র স্থাপন করা হয়েছে। এসব কেন্দ্রে রোগীদের জন্য বেড রয়েছে ৬৭১টি। চিকিৎসাসেবায় ১৫৪ জন ডাক্তার ও নার্স রয়েছেন ২০৯ জন। তারা শুধু মাত্র করোনার চিকিৎসায় নিয়োজিত থাকছেন। এছাড়া করোনায় আক্রান্ত রোগীদের জরুরী চিকিৎসায় স্থানান্তরের নিমিত্তে পৃথকভাবে ২টি অ্যাম্বুলেন্স ও ২টি মাইক্রোবাস প্রস্তুত রয়েছে। একই সঙ্গে ১০০ বেডের আইসোলেশনেরও ব্যবস্থা রয়েছে। রোগীদের জন্য অক্সিজেনের ব্যবস্থাও রয়েছে।

গাইবান্ধা সিভিল সার্জন ডা. আ ম আখতারুজ্জামান বলেন, করোনা চিকিৎসার জন্য সকল সামগ্রীসহ ডাক্তার-নার্সদের সুরক্ষার সামগ্রীও মজুদ রাখা হয়েছে। বিশেষ ব্যবস্থাপনায় ও রাসায়নিক দ্রব্য ব্যবহার করে কোভিডের বর্জ্য ধ্বংস করা হচ্ছে। আগের তুলনায় সম্প্রতি সংক্রমণ বাড়ছে।

গাইবান্ধা জেলা প্রশাসক আবদুল মতিন বলেন, করোনা ভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ ঠেকাতে কঠোর লকডাউন বাস্তবায়ন করাসহ মানুষদের স্বাস্থ্যবিধি নিশ্চিত করা হচ্ছে। সার্বিক পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে উপজেলা পর্যায়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদসরা মাঠে কাজ করছেন।

 

এ সম্পর্কিত আরও খবর