প্রতিদিন ২৬০টি নতুন মোটরসাইকেল নামছে ঢাকায়

ঢাকা, জাতীয়

সাব্বির আহমেদ, সিনিয়র করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-25 00:25:29

মোটরসাইকেল নিয়ন্ত্রনের কোন ব্যবস্থা নেই সরকারের হাতে। আর যাত্রী টানার ক্ষেত্রে মোটরসাইকেল চালকদের যে নিবন্ধনের ব্যবস্থা তাও শুরু হয়নি। এ অবস্থায় দিনে ঢাকার সড়কে ২৬০টিরও বেশি নতুন মোটরসাইকেল নামছে। আর এসব মোটরসাইকেলের অধিকাংশই যাত্রী টানার কাজ করছে। অন্যদিকে মোটরসাইকেল বাড়ায় দুর্ঘটনাও বেড়ে গেছে কয়েকগুণ।

বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি’র (বিআরটিএ) তথ্য অনুযায়ী, চলতি বছরের অক্টোবর পর্যন্ত ঢাকায় পৌনে এক লাখের মত নতুন মোটরসাইকেল চলাচলের জন্য নিবন্ধন দেওয়া হয়েছে। এ হিসেবে দিনে এ সংখ্যা ২৬০। ২০১৭ সালের পুরো বছরেও এত মোটরসাইকেল নিবন্ধিত হয়নি।

মোটরসাইকেরে সংখ্যা বাড়ার সঙ্গে সঙ্গে দুর্ঘটনাও বাড়ছে। অ্যাপভিত্তিক ‘পাঠাও’এ মোটরসাইকেল চালাতে গিয়ে গত ১৫ অক্টোবর মিরপুরে ভয়াবহ এক সড়ক দুর্ঘটনার শিকার হন কলেজ শিক্ষার্থী সুমন। হাসপাতলে নেওয়ার পর তার বাম পা কেটে ফেলতে হয়েছে। এতেও তার জীবন রক্ষার নিশ্চয়তা দিতে পারছেন না চিকিৎসকরা। সুমনের মোটরসাইকেলে যাত্রী ছিলেন জাহিদ হাসান (২৫)। নর্থ সাউথ ইউনিভার্সিটির এই শিক্ষার্থীর দুটি পা থেঁতলে গেছে। সুমনের মতো জাহিদের অবস্থাও আশঙ্কাজনক।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) দুর্ঘটনা গবেষণা ইনস্টিটিউট-এআরআই’র হিসাবে ২০১৭ সালে রাজধানীতে ৪৮টি মোটর সাইকেল দুর্ঘটনায় ৫৩ জন নিহত ও ১৯ জন আহত হন। এ বছরের অক্টোবর শেষ হওয়ার আগেই সেই সংখ্যা পেরিয়ে গেছে। এ সময়ে ঢাকায় মোটরসাইকেল দুর্ঘটনায় অর্ধশতাধিক মৃত্যু ও বহুসংখ্যক আহত হয়ে হাসপাতালে ও বাসায় পঙ্গুত্ব বরণ করেছেন।

বুয়েটের নগর পরিকল্পনা বিভাগের সহযোগী অধ্যাপক মোসলেহ উদ্দিন বলেন, ‘২০১৭ সালের রিভাইস স্ট্র্যাটেজিক ট্রান্সপোর্ট প্ল্যান (আরএসটিপি) অনুযায়ী মোটরসাইকেল ঢাকার যানজটের সমাধান নয়, এটা সমস্যার কারণ হয়ে দাঁড়াবে বলা হয়েছে।’

‘ঢাকার রাস্তায় মোটরসাইকেল আপাত দৃষ্টিতে একটি সমাধান বা অনেকের কাছে ভালো মনে হলেও সংখ্যা বেড়ে যাওয়ায় এখন সমস্যা বের হচ্ছে।’

বিআরটিএ চেয়ারম্যান মশিয়ার রহমান জানান, রাইড শেয়ারিং কোম্পানিগুলোর কারণে মোটরাসইকেল নিবন্ধন আগের যে কোন সময়ের চেয়ে বেড়ে গেছে। এখন রাইড শেয়ারিং নীতিমালা রয়েছে। নতুন মোটরসাইকেল দিয়ে এক বছর পর্যন্ত রাইড শেয়ার করা যাবে না-এমন বিধানও নীতিমালায় রয়েছে। নিবন্ধনের প্রক্রিয়া পুরোপুরি শেষ হলে এসব বিধি বিধান কঠোরভাবে পালন করা হবে।’

গণপরিবহণ বিশেষজ্ঞ বুয়েটের অধ্যাপক ড. শামসুল ইসলাম বলেন, ‘সরকার গণপরিবহণের ভালো বিকল্প তৈরি করতে পারেনি বলে মোটরসাইকেল বেড়ে যাচ্ছে। তবে মোটরসাইকেল অবশ্যই ঝুঁকিপূর্ণ একটি বাহন। যেখানে দুর্ঘটনায় শরীরের ৩০ শতাংশের বেশি ক্ষয়ক্ষতি হয়। এতে বেশিরভাগ তরুণ হতাহত হয়, যারা জাতির ভবিষ্যৎ। তবে রাইড শেয়ারিং ব্যবস্থায় মোটরসাইকেলের ক্ষেত্রে যথাযথ নিয়ন্ত্রণ আরোপ করে ‘কারপোলিং’ চালু করলে ভালো ফল পাওয়া যেতে পারে।’

বর্তমানে ‘উবার’, ‘পাঠাও’, ‘সহজ’ ছাড়াও আরও তিন থেকে চারটি অ্যাপ সক্রিয়ভাবে মোটরসাইকেল রাইড শেয়ারিং করছে। মোটরাসইকেল রাইড শেয়ারিংয়ের সঙ্গে ‘কার পোলিং’ নিয়ে নতুন আরও একটি অ্যাপ বড় বাজেটে মাঠে নামার প্রস্তুতি নিচ্ছে।

‘ওয়েজ’ নামে এই অ্যাপের প্রধানদের একজন সাজ আহমেদ শাহরিয়ার জানান, সরকার যেহেতু এসবের জন্য নীতিমালা করে দিয়েছে, সেহেতু তারা নীতিমালা মেনেই নামছেন। ডিসেম্বরের আগে ঢাকার রাস্তায় পাওয়া যাবে ওয়েজ-এর মোটরসাইকেল ও প্রথমবারের মত কার পোলিং রাইড।

এ সম্পর্কিত আরও খবর