রংপুর বিভাগে কমেছে মৃত্যু ও শনাক্ত

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর | 2023-09-01 10:13:52

রংপুর বিভাগে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়ে আরও চারজনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন করে ২০৩ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। 

বুধবার (১৮ আগস্ট) দুপুরে এসব তথ্য নিশ্চিত করেন রংপুর বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. মোতাহারুল ইসলাম।

তিনি জানান, রংপুর বিভাগে বুধবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় চারজনের মৃত্যু হয়েছে। নতুন করে মারা যাওয়া ব্যক্তিদের মধ্যে রংপুরের দুই জনসহ পঞ্চগড় ও কুড়িগ্রামের একজন করে রয়েছেন।

একই সময়ে বিভাগে ১ হাজার ৭৬ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এতে শনাক্তদের মধ্যে রংপুরের ৩৫, পঞ্চগড়ের ৩৪, দিনাজপুরের ৩১, কুড়িগ্রামের ৩০, ঠাকুরগাঁওয়ের ২৪ জন, নীলফামারীর ২০, গাইবান্ধার ১৬ ও লালমনিরহাট জেলার ১৩ জন রয়েছেন। শনাক্তের হার ১৮ দশমিক ৮৭ শতাংশ।

বিভাগীয় স্বাস্থ্য অধিদফতর সূত্রে জানা যায়, রংপুর বিভাগে করোনা আক্রান্ত হয়ে এ পর্যন্ত মৃতের সংখ্যা ১ হাজার ১২১ জনে দাঁড়িয়েছে। এর মধ্যে সবচেয়ে খারাপ অবস্থানে আছে দিনাজপুর। এ জেলায় সর্বোচ্চ ৩১০ জন মারা গেছেন। আর দ্বিতীয় সর্বোচ্চ ২৬৪ জনের মৃত্যু হয়েছে বিভাগীয় জেলা রংপুরে। জেলা হিসেবে সবচেয়ে কম ৫৮ জন মারা গেছেন লালমনিরহাটে। এ ছাড়া ঠাকুরগাঁওয়ের ২২‌১, নীলফামারীর ৭৮, পঞ্চগড়ের ৬৯, কুড়িগ্রামের ৬২ ও গাইবান্ধায় ৫৯ জন মারা গেছেন।

গত বছরের মার্চে করোনাভাইরাসের সংক্রমণ দেখা দেওয়ার পর থেকে এখন পর্যন্ত বিভাগে মোট ২ লাখ ৪২ হাজার ২১১ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে ৫০ হাজার ৯৯৯ জন ভাইরাস সংক্রমিত রোগী পাওয়া গেছে। তাদের মধ্যে এখন পর্যন্ত বিভাগে সুস্থ হয়েছেন ৪২ হাজার ৮১৭ জন।

করোনার সংক্রমণ প্রতিরোধে সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানিয়ে বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. মোতাহারুল ইসলাম বলেন, বর্তমান পরিস্থিতিতে বাধ্যতামূলকভাবে মাস্ক পরা নিশ্চিত করতে হবে।

এ সম্পর্কিত আরও খবর