সড়কে বেড়েছে গাড়ি

, জাতীয়

নিউজ ডেস্ক, বার্তা ২৪ | 2023-08-22 16:23:39

পুরোদমে গণপরিবহন চালু হওয়ার পর রাজধানী ঢাকা পুরনো রূপে ফিরে গেছে। শতভাগ গণপরিবহন চলাচলের অনুমতির প্রথম দিনে রাজধানীর বিভিন্ন রাস্তা ছিল যানবাহনে ঠাসা। কোথাও কোথাও দেখা গেছে চিরচেনা যানজট। সড়কে মানুষের চাপও ছিল স্বাভাবিক। তীব্র যানজটের কবলে পড়ে চরম ভোগান্তির শিকার হয়েছেন নগরবাসী।

এর আগে কঠোর বিধিনিষেধ শেষে ১১ আগস্ট থেকে মোটামুটি সবকিছু খুলে দেয় সরকার। তখন সড়কে অর্ধেক গণপরিবহন চলার নিয়ম বেঁধে দেয়া হয়। ১৯ আগস্ট থেকে শতভাগ গণপরিবহন চলাচলের অনুমতি দিয়েছে সরকার। এ দিন সকাল থেকেই রাজধানীর বিভিন্ন সড়কে বাসের চাপ ছিল বেশি। প্রধান সড়কে তীব্র যানজট দেখে বিকল্পপথ হিসেবে অলি-গলির রাস্তায় ঢুকে পড়ে শত শত যানবাহন।

রাজধানীর মিরপুর রোকেয়া সরণি এলাকায় দেখা গেছে ভয়াবহ যানজট। একই অবস্থা দেখা গেছে বিজয় সরণি, ফার্মগেট, তেজগাঁও এলাকাতেও। গত কয়েক দিনের চেয়ে সড়কে গণপরিবহনের পাশাপাশি অন্যান্য যানবাহনের উপস্থিতি তুলনামূলক বেশি।

গত ১৮ আগস্ট বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) সড়কে শতভাগ গণপরিবহন চলাচল সংক্রান্ত একটি জরুরি বিজ্ঞপ্তি জারি করেছে। বিজ্ঞপ্তিতে বলা হয়, ১৯ আগস্ট বৃহস্পতিবার থেকে সড়কে সব গণপরিবহন চলবে। এ জন্য কয়েকটি শর্ত মানতে হবে।

শর্তে বলা হয়েছে, আগের ৬০ শতাংশ বর্ধিত ভাড়া না নিয়ে আগের ভাড়ায় গণপরিবহন চলবে। গণপরিবহনের যাত্রী, চালক, সুপারভাইজার/কনডাক্টর, হেলপার-কাম ক্লিনার এবং টিকিট বিক্রয় কেন্দ্রের দায়িত্বে নিয়োজিতদের মাস্ক পরিধান নিশ্চিত করতে হবে। তাদের জন্য হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা রাখতে হবে। যাত্রার শুরু ও শেষে যানবাহন পরিষ্কার-পরিচ্ছন্ন করাসহ জীবাণুনাশক দিয়ে জীবাণুমুক্ত করতে হবে। এ ছাড়া যাত্রীদের হাতব্যাগ, মালপত্র জীবাণুনাশক ছিটিয়ে জীবাণুমুক্ত করার ব্যবস্থা করতে হবে যানবাহনের মালিকদের।

শর্তে আরো বলা হয়েছে, গণপরিবহনে স্বাস্থ্যবিধি সংক্রান্ত অন্যান্য প্রয়োজনীয় বিষয়াদি মেনে চলতে হবে। অন্যথায়, সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত এ নির্দেশনা কার্যকর থাকবে বলে জানিয়েছে বিআরটিএ।

এ সম্পর্কিত আরও খবর