জঙ্গিদের কাছে বিক্রি হতো আইএমইআই পরিবর্তিত মুঠোফোন

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 01:08:27

রাজধানীর গুলিস্তানে অভিযানে চালিয়ে আইএমইআই নম্বর পরিবর্তনকারী চক্রকে গ্রেফতার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)-৩। র‌্যাব জানায়, গ্রেফতারকৃত এ চক্র মুঠোফোনের আইএমইআই নম্বর পরিবর্তন করে সেগুলো জঙ্গিসহ নানা ধরনের অপরাধীদের কাছে করতো।

মঙ্গলবার (২৩ অক্টোবর) কারওয়ান বাজার র‍্যাব মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলন করে সাংবাদিকদের এ তথ্য জানান র‍্যাব-৩ এর পরিচালক লে. কর্নেল ইমরানুল হাসান।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, দেশে বিভিন্ন সময় জঙ্গি ও অপরাধী চক্রের সদস্যকে গ্রেফতার করার পরে মুঠোফোনে আইএমইআই নম্বর পরিবর্তন লক্ষ্য করা যায়। মূলত এসব ঘটনা থেকেই গোয়েন্দা তৎপরতা শুরু করি। তারই ধারাবাহিকতায় এই অভিযান  চালিয়ে এ চক্রের ১৫ সদস্যকে ৫৩১টি মুঠোফোনসহ গ্রেফতার করি।

‘গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারি। গুলিস্তান এলাকায় এই চক্রটি দীর্ঘদিন যাবত চোরাই ও ছিনতাইকৃত বিভিন্ন আধুনিক মডেলের অ্যানড্রয়েড মোবাইল সমূহের আইএমইআই নম্বর সুকৌশলে পরিবর্তনের মাধ্যমে বিভিন্ন জায়গায় বিক্রি করছে।’

আর এই সমস্ত আইএমইআই নম্বর পরিবর্তিত মোবাইলগুলোই আবার অপরাধী চক্রের কাছে বিক্রি করা হচ্ছে। যারা জঙ্গি, অপহরণ, হত্যা, গুম, মাদক ব্যবসায়ীসহ বিভিন্ন ধরনের অপরাধী কর্মকাণ্ডের সাথে জড়িত।’

র‍্যাব জানায়, আসামীদের কাছ থেকে প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, তারা মূলত ছিনতাই ও চোরাইকৃত মুঠোফোন অল্প দামে ক্রয় করে। মোবাইলের কেসিং, স্কিন, আইএমইআই নম্বর পরিবর্তন করে দুষ্কৃতিকারীদের কাছে বেশি দামে বিক্রি করে।
আইএমইআই নম্বর পরিবর্তন করায় এ মুঠোফোনগুলো ট্র্যাক করা সম্ভব হয় না। যে কারণে এই মুঠোফোনগুলোর কোন রেকর্ড থাকে না।

এ সময় তাদের কাছ থেকে একটি ল্যাপটপ, দুটি মনিটর, দুটি সিপিইউ, দুটি কিবোর্ড, বিভিন্ন কোম্পানির ৫৩১টি মোবাইল, ৬টি আইএমইআই নম্বর পরিবর্তনকারী ডিভাইস, ১৫টি ডেটা কেবল ও একটি রাউটার জব্দ করা হয়।

এ সম্পর্কিত আরও খবর