প্লাবিত হচ্ছে নতুন নতুন এলাকা

, জাতীয়

নিউজ ডেস্ক, বার্তা ২৪ | 2023-08-29 15:53:03

উজানে বর্ষণ অব্যাহত থাকায় ব্রহ্মপুত্র-যমুনা ও গঙ্গা-পদ্মা অববাহিকায় নদনদীর পানি বাড়ছে। একই সঙ্গে বাড়ছে বন্যায় প্লাবিত নতুন নতুন এলাকা। তলিয়ে যাচ্ছে ফসলি জমি। বন্যা নিয়ন্ত্রণ বাঁধগুলোতেও ভাঙন দেখা দিয়েছে। পানিবন্দি মানুষের মধ্যে খাদ্য ও বিশুদ্ধ পানির সংকট দেখা দিয়েছে। শিশুসহ নানা বয়সীদের মধ্যে রোগবালাই ছড়িয়ে পড়ে দুর্ভোগ স্থায়ী হচ্ছে। লাখ লাখ মানুষ পানিবন্দি হয়ে মানবেতর জীবন যাপন করছে।

বৃহস্পতিবার ৯টি পয়েন্টে যমুনা নদীর পানি বিপৎসীমা অতিক্রম করেছে। স্টেশনগুলো হচ্ছে—ফুলছড়ি, সাঘাটা, বাহাদুরাবাদ, সারিয়াকান্দি, কাজিপুর, সিরাজগঞ্জ, পোড়াবাড়ী, মথুরা ও আরিচা। এ ছাড়া ধরলা নদী কুড়িগ্রামে, ঘাঘট গাইবান্ধায়, ব্রহ্মপুত্র হাতিয়া ও চিলমারীতে, আত্রাই বাঘাবাড়ীতে, ধলেশ্বরী এলাসিনে ও তুরাগ কালিয়াকৈরে বিপত্সীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। পদ্মা নদী তিন স্টেশনে গোয়ালন্দ, ভাগ্যকুল ও সুরেশ্বরে বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র বলছে, ব্রহ্মপুত্র-যমুনা ও গঙ্গা-পদ্মা নদ-নদীগুলোর পানি বাড়ছে, যা আগামী ২৪ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। কুশিয়ারা ছাড়া দেশের উত্তর-পূর্বাঞ্চলের মেঘনা অববাহিকার প্রধান নদ-নদীগুলোর পানি কমছে। আগামী ২৪ ঘণ্টায় কুড়িগ্রাম, গাইবান্ধা, জামালপুর, বগুড়া, টাঙ্গাইল, সিরাজগঞ্জ, পাবনা, মানিকগঞ্জ, রাজবাড়ী, ফরিদপুর ও শরীয়তপুর জেলার নিম্নাঞ্চলে বন্যা পরিস্থিতির অবনতি হতে পারে।

ব্রহ্মপুত্রের পানি বৃদ্ধি অব্যাহত থাকায় কুড়িগ্রামে সার্বিক বন্যা পরিস্থিতির আরো অবনতি হয়েছে। ধরলার পানি কিছুটা কমলেও এখনো বিপৎসীমার পাঁচ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। গত ২৪ ঘণ্টায় উলিপুর উপজেলার অনন্তপুর বাজারের কাছে বেড়িবাঁধের ওপর দিয়ে পানি প্রবাহিত হয়েছে। এতে নতুন করে পাঁচটি গ্রাম প্লাবিত হয়েছে। গ্রামগুলো হলো—কাসারিরঘাট, কৌশল্যেরপার, বালারচর, কুমারপাড়া ও দীঘলহাইল্যা। ব্রহ্মপুত্র অববাহিকার উলিপুর, চিলমারী, রৌমারী ও রাজীবপুর উপজেলার তিন শতাধিক চরের ৮০ হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছে।

কৃষি সম্প্রসারণ বিভাগ জানায়, বন্যার পানিতে ২৪ হাজার ২৫০ হেক্টর জমির ফসল নিমজ্জিত রয়েছে। এর মধ্যে রোপা আমন রয়েছে ২৩ হাজার ৮৫০ হেক্টরে। দুর্গত এলাকায় খাদ্য, বিশুদ্ধ পানি ও গবাদি পশুর খাদ্য সংকট প্রকট হয়ে উঠছে। চিলমারী ও সদর উপজেলার কয়েকটি ইউনিয়নে বৃহস্পতিবার থেকে ত্রাণ বিতরণ শুরু হয়েছে।

অন্যদিকে ধরলা ও তিস্তা নদীর পানি কমার সঙ্গে সঙ্গে রাজারহাট উপজেলার গতিয়াশাম, খিতাবখা, কিং ছিনাই ও সদর উপজেলার চর বড়াইবাড়ীসহ ২৫টি পয়েণ্টে নদীভাঙন তীব্র রূপ নিয়েছে। গৃহহীন হয়েছে আরো শতাধিক পরিবার।

সিরাজগঞ্জে বন্যা পরিস্থিতি অবনতি হওয়ায় এক লাখ পরিবার পানিবন্দি হয়ে দুর্ভোগে পড়েছে। যমুনা নদীর পানি বৃদ্ধির সঙ্গে সঙ্গে অভ্যন্তরীণ নদ-নদী চলনবিল, ইছামতী, করতোয়া, ফুলজোড় ও বড়ালের পানি বৃদ্ধিও অব্যাহত আছে। এতে সিরাজগঞ্জ সদর, কাজিপুর, বেলকুচি, শাহজাদপুর ও চৌহালী উপজেলার নদী তীরবর্তী নিমাঞ্চল ও চরাঞ্চলসহ জেলার সার্বিক বন্যা পরিস্থিতি আরো অবনতি হয়েছে।

দীর্ঘদিন ধরে বসতবাড়িতে পানি ওঠায় চরাঞ্চলের পানিবন্দি মানুষের বিশুদ্ধ পানি ও গোখাদ্য সংকটে পড়েছে। পানি প্রবেশ করেছে প্রায় ৬০টি শিক্ষাপ্রতিষ্ঠানে। পানি বৃদ্ধির কারণে কাজিপুর ও চৌহালী উপজেলায় এবং নদী তীরবর্তী এলাকায় নদীভাঙনের আতঙ্কে নির্ঘুম রাত কাটাচ্ছে নদীপারের মানুষ। এরই মধ্যে নদীভাঙনে অনেক পরিবারের ঘরবাড়ি, বসতভিটা নদীগর্ভে বিলীন হয়ে গেছে।

উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও ভারি বর্ষণে জেলার ব্রহ্মপুত্র ও ঘাঘট নদ-নদীর পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। ব্রহ্মপুত্রে পানি বৃদ্ধির ফলে গাইবান্ধার ফুলছড়ি উপজেলার বিভিন্ন এলাকায় ব্যাপক ভাঙন শুরু হয়েছে। বিশেষ করে ওই উপজেলার ফজলুপুর ইউনিয়নের পূর্ব খাটিয়ামারী, মধ্য খাটিয়ামারী, দক্ষিণ খাটিয়ামারী, পশ্চিম খাটিয়ামারী, চন্দনস্বর, উজালডাঙ্গা, গুপ্তমনি, কাওয়াবাধা ও মানিককর গ্রামে গত এক সপ্তাহে ব্রহ্মপুত্রের ভাঙনে পাঁচ শতাধিক ঘরবাড়ি নদীগর্ভে বিলীন হয়ে গেছে। নদীভাঙন কবলিত এলাকার মানুষ বৃষ্টি ও খাদ্য সমস্যার কারণে চরম দুর্দশার মধ্যে দিন কাটাচ্ছে।

যমুনার পানি বৃদ্ধি অব্যাহত থাকায় ধস নেমেছে সিরাজগঞ্জের কাজিপুর উপজেলার গুরুত্বপূর্ণ জনপদ নাটুয়ারপাড়া রক্ষা বাঁধে। গত মঙ্গলবার থেকে ওই বাঁধের শেষ প্রান্তের নদীতে প্রচণ্ড ঘূর্ণাবর্তের সৃষ্টি হয়েছে। এতে নাটুয়ারপাড়াসহ আশপাশের ১৫ গ্রামের মানুষ আতঙ্কের মধ্যে রয়েছে। গত বুধবার বিকেল থেকে দেখা দেয় ধস। এ পর্যন্ত ওই বাঁধের প্রায় ১০ মিটার ধসে গেছে। সরিয়ে নেওয়া হয়েছে বাঁধে নির্মিত একটি মসজিদ। তবে ভাঙন ঠেকাতে বৃহস্পতিবার সকাল থেকে কাজ শুরু হয়েছে।

কুড়িগ্রামের ব্রহ্মপুত্র তীরবর্তী এলাকা চিলমারী, উলিপুর, রৌমারী, রাজিবপুর ও সদর উপজেলায় বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে। পানিবন্দি হয়ে পড়েছে কমপক্ষে ৭০ হাজার মানুষ। খাদ্য ও সুপেয় পানির সংকটে কষ্টে আছে দুর্গতরা।

পদ্মার পানি বৃদ্ধি অব্যাহত থাকায় রাজবাড়ীর নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে। পানিবন্দি মানুষের দুর্ভোগও স্থায়ী হচ্ছে। দুর্গত এলাকায় বিশুদ্ধ খাবার পানি, খাবার ও গোখাদ্যের সংকট দেখা দিয়েছে। গতকাল পদ্মার পানি দৌলতদিয়া পয়েন্টে বিপদসীমার ৬১, পাংশার সেনগ্রাম পয়েন্টে ৫২ ও সদরের মহেন্দ্রপুর পয়েন্টে ১২ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে বলে জানিয়েছে পাউবো।

নতুন করে রাজবাড়ীর পদ্মা তীরবর্তী পাংশা উপজেলার হাবাসপুর, বাহাদুরপুর, কালুখালী উপজেলার কালিকাপুর, রতনদিয়া, রাজবাড়ী সদর উপজেলার চন্দনী, খানগঞ্জ, মিজানপুর, বরাট, গোয়ালন্দ উপজেলার দেবগ্রাম ও দৌলতদিয়া ইউনিয়নের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে।

যমুনার পানি বৃদ্ধি অব্যাহত থাকায় জামালপুরের সার্বিক বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে। গত ২৪ ঘণ্টায় বাহাদুরাবাদ পয়েন্টে যমুনার পানি বিপদসীমার ৫৯ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ফলে মেলান্দহের ঝাওগড়া, ঘোষেরপাড়া, আদ্রা, সরিষাবাড়ীর পিংনা, ডোয়াইল, সাতপোয়া, কামারবাদ, ভাটারা ইউনিয়নের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। সব মিলে ছয় উপজেলার কমপক্ষে ৫০ হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছে।

এদিকে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা ও খুলনা বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। একই সঙ্গে বিক্ষিপ্তভাবে দেশের কোথাও কোথাও মাঝারি থেকে ভারী বর্ষণ হতে পারে।

এ সম্পর্কিত আরও খবর