ঐতিহ্যের নৌকা বাইচ

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিলেট | 2023-08-27 22:02:22

আবহমান গ্রাম-বাংলার ঐতিহ্য ও শতবর্ষের প্রাচীন সংস্কৃতির অন্যতম অনুষঙ্গ নৌকা বাইচ খেলা। গ্রামীণ লোক সাংস্কৃতির সেই ঐতিহ্যকে ধরে রাখতে সিলেট সদর উপজেলার বাদাঘাট এলাকার চেঙ্গির খালে শনিবার (১৮ সেপ্টেম্বর) অনুষ্ঠিত হয়ে গেল ঐতিহ্যবাহী নৌকা বাইচ খেলা।

থৈথৈ জলে, ঢাক-ঢোলের তালে তালে গ্রাম বাংলার গান আর মাঝি-মাল্লার বৈঠার ছন্দ মাতিয়ে তোলে চেঙ্গির খালের শান্ত জলের ঢেউকে। দিনভর চলা এই নৌকা বাইচ খেলা উপভোগ করতে বাদাঘাট এলাকায় কয়েক হাজার দর্শক জড়ো হন। পুরুষের পাশাপাশি নারীদের উপস্থিতিও ছিলো চোখে পড়ার মতো।

বর্ণীল এ নৌকা বাইচের আয়োজন করে গ্রামবাংলা ঐতিহ্য সংরক্ষণ কমিটি। এই প্রতিযোগিতায় অংশ নিতে সিলেট জেলার বিভিন্ন উপজেলা থেকে মোট আটটি দল অংশগ্রহণ করে।

প্রতিযোগিতার চূড়ান্ত রাউন্ডে জৈন্তাপুর উপজেলার 'গর্দানা' গ্রামের নৌকাটি চ্যাম্পিয়ন হয়। রানার্সআপ হয় গোয়াইনঘাট উপজেলার 'লেংগুড়া' নৌকা। এ ছাড়া তৃতীয় স্থান লাভ করেছে জৈন্তাপুরের পশ্চিম 'কাঞ্জড়'।

ঐতিহ্যের নৌকা বাইচ

পরে অতিথিবৃন্দ বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন। এ সময় চ্যাম্পিয়ন ও রানার্সআপসহ অংশগ্রহণকারী প্রত্যেকটি নৌকাকেই আকর্ষণীয় পুরস্কার দেওয়া হয়।

গ্রাম বাংলা ঐতিহ্য সংরক্ষণ কমিটি’র পৃষ্টপোষক মকসুদ আহমদ মকসুদ ও সাংবাদিক ওলিউর রহমানের পরিচালনায় পুরস্কার বিতরণী অনুষ্ঠানে অতিথি ছিলেন, দৈনিক সিলেট মিররের সম্পাদক আহমেদ নূর, সিলেট প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আব্দুর রশিদ রেনু।

উপস্থিত ছিলেন, কোম্পানীগঞ্জ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান লাল মিয়া, কান্দিগাঁও ইউনিয়নের সাবেক চেয়ারম্যান সিরাজুল ইসলাম, সাংবাদিক ইকবাল মাহমুদসহ অনেকে।

এ সম্পর্কিত আরও খবর