নিয়ন্ত্রণে আসছে না ডেঙ্গু

, জাতীয়

নিউজ ডেস্ক, বার্তা ২৪ | 2023-08-24 18:24:22

রাজধানীর দুই সিটি করপোরেশন এডিস মশা নিয়ন্ত্রণে কাজ করলেও ডেঙ্গু নিয়ন্ত্রণে আসছে না। চলতি মাসের প্রথম ১৯ দিনেই আক্রান্ত হয়েছেন পাঁচ হাজার ৩৪৫ জন। গত মাসে মোট আক্রান্ত হয়েছিলেন সাত হাজার ৬৯৮ জন। গত জুলাই মাসে আক্রান্তের সংখ্যা ছিল দুই হাজার ২৮৬ জন। গত জুন মাসে আক্রান্ত হন ২৭২ জন। এ ছাড়া চলতি বছরের প্রতি মাসেই কম-বেশি মানুষ ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন। আর আক্রান্তদের প্রায় ৯০ শতাংশই রাজধানী ঢাকার বাসিন্দা। এর মধ্যে ঢাকা উত্তরের চেয়ে দক্ষিণে আক্রান্তের হার বেশি।

ডেঙ্গু রোগ নিয়ন্ত্রণে দীর্ঘদিন ধরে সমন্বিত বালাই দমন ব্যবস্থাপনা পদ্ধতির (ইন্টিগ্রেটেড ভেক্টর ম্যানেজমেন্ট-আইভিএম) কথা বলা হলেও বাস্তবে রাজধানীর দুই সিটি করপোরেশন তার প্রয়োগ করছে না। ফলে ডেঙ্গু রোগের জীবাণুবাহী এডিস মশাও নিয়ন্ত্রণে আসছে না। রাজধানীতে প্রতিদিনই প্রায় দুইশ রোগী ডেঙ্গুতে আক্রান্ত হচ্ছে। সরকারি হিসাবেই এরই মধ্যে সারা দেশে ডেঙ্গু রোগীর সংখ্যা ১৫ হাজার ছাড়িয়েছে। ডেঙ্গুতে এখন পর্যন্ত ৫৯ জনের মৃত্যু হয়েছে। গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ২৪১ ডেঙ্গু আক্রান্ত রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে রাজধানী ঢাকায় ১৮৪ জন। অন্য ৫৭ জন দেশের বিভিন্ন এলাকার হাসপাতালে চিকিৎসাধীন।

বিশেষজ্ঞরা বলছেন, মশা নিয়ন্ত্রণে রাখতে হলে মশা যাতে বংশবিস্তার করতে না পারে, সেই পরিবেশ নিশ্চিত করতে হবে। এ জন্য বাসাবাড়ির আশপাশ পরিস্কার-পরিচ্ছন্ন ও কোথাও যাতে তিন দিনের বেশি পানি জমে না থাকতে পারে, তা নিশ্চিত করতে হবে। এটা করা গেলে উৎসেই মশা নিয়ন্ত্রণের কাজ ৫০ শতাংশ হয়ে যায়।

রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) সাবেক মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা তৌহিদ উদ্দিন আহমেদ গণমাধ্যমকে বলেছেন, লার্ভা ও অ্যাডাল্ট মশা দুটোই মারা দরকার। এটা মশক নিয়ন্ত্রণের ক্ষেত্রে স্বতঃসিদ্ধ। কিন্তু যখন মহামারি পর্যায়ে চলে যায়, তখন অ্যাডাল্ট মশাকেই আগে নিয়ন্ত্রণে আনতে হয়। কারণ এডিস মশা এক মাস বেঁচে থাকাকালে যতজনকে কামড়াবে, ততজনই ডেঙ্গুতে আক্রান্ত হবে। আর লার্ভা থেকে অ্যাডাল্ট মশা হতে সপ্তাহখানেক সময় লাগে।

রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) জানায়, চলতি বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে গতকাল রোববার সকাল ৮টা পর্যন্ত হাসপাতালে ভর্তি হয়েছেন ১৫ হাজার ৭০১ জন। এর মধ্যে হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন ১৪ হাজার ৫৩৫ জন। বর্তমানে সারাদেশের বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন এক হাজার ১০৭ জন। এর মধ্যে রাজধানীর ৪১টি সরকারি-বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন ৯০০ জন।

এদিকে, ডেঙ্গুর জীবাণুবাহী এডিস মশা নিয়ন্ত্রণে রাজধানীর দুই সিটি করপোরেশন মশার ওষুধ ছিটানো ছাড়া বিভিন্ন কার্যক্রম অব্যাহত রেখেছে। যেসব ভবন ও স্থাপনায় এডিস মশার লার্ভা ও বংশবিস্তার উপযোগী পরিবেশ পাওয়া যাচ্ছে, সেসব স্থাপনার মালিককে বিভিন্ন অঙ্কের আর্থিক জরিমানা করা হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর