সিলেটে তালিকা হচ্ছে কিশোর গ্যাংয়ের টিম লিডার ও পৃষ্টপোষকদের



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিলেট
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সিলেটে নগরীতে আবারো বেপরোয়া হয়ে উঠেছে কিশোর গ্যাংয়ের সদস্যরা। বিভিন্ন পাড়া-মহল্লায় চালাচ্ছে বিভিন্ন ধরণের অপকর্ম। তাদের অপকর্মে নগরীর বাসিন্দারা অনেকটা অসহায়। তবে এবার কিশোর গ্যাংয়ের অপতৎপরতা থামাতে টিম লিডার ও তাদের পৃষ্টপোষকের তালিকা তৈরি করতে সিলেট নগরীর ৬ থানার ওসিদের নির্দেশনা দিয়েছেন পুলিশ কমিশনার মো.জাকির হোসেন খান, পিপিএম।

সম্প্রতি এসএমপি সদর দপ্তর সম্মেলন কক্ষে কিশোর গ্যাং সংক্রান্তে আলোচনা সভায় এই নির্দেশনা দেয়া হয়।

এর আগে গত ১৮ মে সিলেট নগরীতে কিশোর গ্যাংয়ের অপতৎপরতার বিষয়টি আইজিপি’র (ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ) নজরে নিয়ে আসেন সিলেট বিশিষ্টজনেরা। বিশিষ্টজনেরা বলেন, সিলেটে কিশোর গ্যাং সদস্যরা নানামুখী অপকর্ম করে যাচ্ছে। তাদের কারণে সরকারি বিভিন্ন অর্জনও ম্লান হতে চলেছে। কাজেই, তাদেরকে নিয়ন্ত্রণের এখনই মোক্ষম সময়।

জবাবে বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) আইজিপি আব্দুল্লাহ আল-মামুন বিপিএম (বার) পিপিএম বলেন, কিশোর গ্যাং নিয়ন্ত্রণে পুলিশের পাশাপাশি অভিভাবকদের সচেতন থাকতে হবে। আপনার সন্তান কার সাথে মিশছে এবং নিয়মিত স্কুলে যাচ্ছে কী না-সেদিকে নিয়মিত তদারকি করতে হবে।

জানা যায়, সিলেট নগরীর রিকাবীবাজার, নাগরী চত্বর, দরগাহ গেইট, সুবিদবাজার, শিবগঞ্জ লাকড়িপাড়া মায়া টাওয়ার সংলগ্ন এলাকা, মনোয়ার সিএনজি পাম্পের সামনে, লামাবাজার, মির্জাজাঙ্গল, কুয়ারপার, ওসমানী মেডিকেল রোড, বাগবাড়ি, শামীমাবাদ, উপশহর ডি ব্লক ৩১নং রোডসহ বিভিন্ন এলাকা কিশোর গ্যাং সদস্যদের তৎপরতা দেখা যায়। ওই এলাকাগুলোতে কিশোর গ্যাংয়ের আড্ডা বসে এবং ছিনতাই থেকে শুরু করে সব ধরণের অপরাধের সাথে জড়াচ্ছে।

গত ৩মে আধিপত্য নিয়ে কিশোর গ্যাংয়ের হাতে খুন হয়েছের কিশোর মোহাম্মদ আলী নিশো। এ ঘটনায় পুলিশ অভিযান চালিয়ে হবিগঞ্জ জেলার বানিয়াচং থানাধীন দত্তগ্রাম থেকে কিশোর গ্যাংয়ের চারজনকে গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃতরা হলেন-শান্তিগঞ্জ উপজেলার জামলাবাজ গ্রামের চাঁন মিয়ার পুত্র ফরহাদ মিয়া (২০), কিশোরগঞ্জ জেলার বাজিতপুর থানার মজলিশপুর গ্রামের নজরুল ইসলামের ছেল নূরনবী নুনু (১৯) ও একই থানার নোয়াহাটা গ্রামের নুর জামাল মিয়ার ছেলে রাহিম আহমদ (১৯) এবং হবিগঞ্জ জেলার বানিয়াচং থানার বগি গ্রামের জাকারিয়া মিয়ার ছেলে সাকিব আহমদ (১৯)। তারা সবাই ছড়ারপারের বিভিন্ন কলোনিতে থাকতেন। এদের মধ্যে ফরহাদ এ মামলার মূল আসামী।

এদিকে, মঙ্গলবার (২১মে) সিলেট মহানগর পুলিশ (এসএমপি) সদর দপ্তরের সম্মেলন কক্ষে পুলিশ কমিশনার মো.জাকির হোসেন খান, পিপিএম’র সভাপতিত্বে কিশোর গ্যাং সংক্রান্তে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এসময় পুলিশ কমিশনার সকল থানার অফিসার ইনচার্জদের থানা এলাকায় কিশোর গ্যাংয়ের হালনাগাদ তালিকা ও তথ্যাদি প্রণয়ন করা, কিশোর গ্যাংয়ের নাম, তাদের লিডারদের নাম এবং পৃষ্টপোষকের নামের তালিকা তৈরি করে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করতে বলেন।

কিশোরগ্যাং সংক্রান্তে নিয়মিত চিঠি প্রেরণ, মিটিং করতে ও কোথায় মিটিং হয় তার ছবি প্রেরণের করতে বলেন পুলিশ কমিশনার। স্থানীয় পত্রিকাতে কিশোর গ্যাং সংক্রান্তে বিজ্ঞাপন দেয়ার জন্য ব্যবস্থা গ্রহণ ও বিশেষ করে শাহপরাণে কিশোর গ্যাং চিহ্নিত করতে ওসি শাহপরাণকে নির্দেশ প্রদান করেন। এছাড়াও নগরীর যেসকল স্থানে কিশোর গ্যাং কর্তৃক অপকর্ম হওয়ার সম্ভাবনা রয়েছে সে সমস্ত স্থানে পুলিশের নজরধারী বাড়ানোর জন্য সকল থানার ওসিদেরকে নির্দেশনা প্রদান করেন।

   

নওগাঁয় শেষ সময়ে মাছ বাজারে ভিড়



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নওগাঁ
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

রাত পোহালেই ঈদুল আজহা। ঈদকে ঘিরে সংসারের নানা রকম সদা কেনার জন্য ব্যস্ততা বেড়েছে। শাক-সবজি, চাল-ডাল, লবণ, চাল-ডাল ইত্যাদি কিনতে ব্যস্ত সময় পার করছেন ক্রেতা-বিক্রেতা তেমনি মাছের বাজারেও বেড়েছে ভিড়।

রোববার (১৬ জুন) বিকেলে নওগাঁ পৌর মাছ বাজারে গিয়ে দেখা যায় নানা রকম মাছের সরবরাহ দিয়ে সাজিয়ে রাখা হয়েছে। আশেপাশের বিভিন্ন স্থান থেকে লোকজন এসেছে মাছ কিনতে। কেউ বড় বড় মাছ আবার কেউ ছোট মাছ কেনার জন্য ভিড় জমাচ্ছেন। রুই, কাতল, ইলিশ, ট্যাংরা, পুঁটি, পাঙ্গাশ, ছোট মলা ইত্যাদি মাছের সরবরাহ বেড়েছে ঈদ উপলক্ষে এতে মুখরিত হয়ে উঠেছে লোকসমাগমে।

বাজারে কাতল মাছ বিক্রি হচ্ছে প্রতি কেজি ৫৫০ টাকা, রুই মাছ ৪৫০ টাকা, টেংরা মাছ বড় সাইজ ৮০০ টাকা এবং ছোট সাইজ ৬০০ টাকা, চিংড়ি ১৬০০ টাকা, পবা মাছ ৬০০ টাকা দরে বিক্রি হচ্ছে।

মাছ কিনতে আসা শাহেদ বলেন, আগামীকাল ঈদ তাই মাছ কিনতে এসেছি কারন মাংস তো আর সব সময় খাওয়া যায়না। মাংসের পাশাপাশি মাছের চাহিদা বাড়ির সকলের তাই কিনতে আসা।

রাহেদ নামের একজন ক্রেতা জানান, নানা রকম মাছের সরবরাহ বেড়েছে যা দেখতেও ভালো লাগছে। আমার পরিবারের সবাই ছোট মাছ ভালোবাসে তাই ছোট মাছ কিনতে এসেছি। দাম আগের তুলনায় সামান্য বেড়েছে তবুও কিনতে হচ্ছে।

মাছ ব্যবসায়ী মকছেদ বলেন, আগামীকাল ঈদ তাই চেষ্টা করেছি একটু বেশি মাছ নিয়ে আসার জন্য। বড় সাইজের মাছগুলোর পাশাপাশি দেশি জাতীয় মাছের ব্যাপার চাহিদা রয়েছে তাই সেটার কথা চিন্তা করে বেশিরভাগ রেখেছি।

আরেকজন মাছ ব্যবসায়ী হাফিজুল বলেন,বড় বড় মাছ রেখেছি বিক্রির জন্য। আগামীকাল ঈদের জন্যেই এতো মাছ সংগ্রহ করেছি পাইকারদের কাছ থেকে। আগের তুলনায় আজকে বিক্রি বেশি তাই রাত অব্ধি থাকবো বাজারে।

;

রংপুরে ঈদুল আজহার প্রধান জামাত সকাল ৮টায়



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রংপুর বিভাগীয় নগরীর কালেক্টরেট ঈদগাহে জেলার প্রধান ঈদের জামাত সকাল ৮টায় অনুষ্ঠিত হবে। ঈদুল আজহার প্রধান জামাত উপলক্ষ্যে ইতোমধ্যে সিটি কর্পোরেশন ও জেলা প্রশাসন সকল প্রস্তুতি সম্পন্ন করেছে। এতে ইমামতি করবেন রংপুর কেরামতিয়া জামে মসজিদের খতিব মাওলানা মো. বায়েজীদ হোসাইন।

রংপুরে ঈদের প্রধান জামাতে জাতীয় সংসদের বিরোধী দলীয় নেতা ও জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের, রংপুর বিভাগীয়, জেলা ও পুলিশ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা ছাড়াও রাজনৈতিক নেতাকর্মী ও সর্বস্তরের মুসল্লি অংশ নেবেন।

এদিকে ঈদের দিন আবহাওয়া দুর্যোগপূর্ণ থাকলে ঈদুল আজহার প্রধান জামাত রংপুর জেলা মডেল মসজিদে দুই ধাপে অনুষ্ঠিত হবে। প্রথম জামাত সকাল ৮ টায় এবং দ্বিতীয় জামাত সকাল ৯ টায় অনুষ্ঠিত হবে। ঈদুল আজহার প্রধান জামাতের সময়ের সঙ্গে সংগতি রেখে রংপুর মহানগরীর ৩৩টি ওয়ার্ডের ৭৫টি ঈদগাহ মাঠসহ জেলার ১২ শতাধিক ঈদগাহ ও মহল্লাভিত্তিক ছয় হাজারের বেশি মসজিদে ঈদের নামাজ আদায় করবেন মুসল্লিরা।

রোববার (১৬ জুন) দুপুরে রংপুর কালেক্টরেট ঈদগাহ মাঠ পরিদর্শন করেন রংপুর জেলা প্রশাসক মোহাম্মদ মোবাশ্বের হাসান, সিটি করপোরেশনের কাউন্সিলর মাহমুদুর রহমান টিটু।

এদিকে সকাল সাড়ে ৭টায় নূরপুর কেন্দ্রীয় জামে মসজিদে, মুন্সিপাড়া ঈদগাহে, আশরাফিয়া জামে মসজিদেসকাল ৮টায় ঈদজামাত অনুষ্ঠিত হবে। এ ছাড়া জেলার সবচেয়ে বড় কেরামতি জামে মসজিদে সকাল সাড়ে ৮ টায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে। বৃষ্টি বা দুর্যোগপূর্ণ আবহাওয়া থাকলে কেরামতিয়া মসজিদে সকাল ৮টা ও সকাল ৯ টায় দুই ধাপে ঈদের নামাজ আদায় করবেন মুসল্লিরা।

রংপুর সদর উপজেলা ও সিটি করপোরেশন এলাকা ছাড়াও জেলার পীরগাছা, কাউনিয়া, মিঠাপুকুর, তারাগঞ্জ, পীরগঞ্জ, বদরগঞ্জ ও গঙ্গাচড়া উপজেলায় পাড়া-মহল্লাভিত্তিক মসজিদ ও ঈদগাহ মাঠগুলোয় পরিস্থিতি বিবেচনায় ঈদের নামাজ আদায়ের সময়সূচি নির্ধারণ করা হয়েছে। তবে বৈরী আবহাওয়া থাকলে ঈদগাহের পরিবর্তে বেশির ভাগ ঈদ জামাত মসজিদে অনুষ্ঠিত হবে।

এদিকে ঈদ উপলেক্ষে সিটি করপোরেশন থেকে নগরীর সড়ক ও সড়ক দ্বীপসমূহ জাতীয় পতাকা ও ঈদ মোবারক লেখা পতাকা দিয়ে সজ্জিত করা হবে। এ ছাড়া ঈদের দিন হাসপাতাল, এতিমখানা, কারাগার ও শিশু পরিবারগুলোতে বিশেষ খাবার পরিবেশন করা হবে। বাংলাদেশ বেতার রংপুর কেন্দ্র ঈদের বিশেষ অনুষ্ঠানমালা প্রচার করবে। তিন দিনব্যাপী বিশেষ অনুষ্ঠানমালায় ঈদ আনন্দে মাতি সবাই, ঈদের আনন্দ ঘরে ঘরে, ঈদ আড্ডা, ঈদের নাটক আনন্দ আনন্দ প্রচারিত হবে বাংলাদেশ বেতার রংপুর কেন্দ্রে।

;

ঈদের দিন বন্ধ থাকবে পাহাড়পুর বৌদ্ধবিহার ও জাদুঘর



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নওগাঁ
ঈদের দিন বন্ধ থাকবে পাহাড়পুর বৌদ্ধবিহার ও জাদুঘর

ঈদের দিন বন্ধ থাকবে পাহাড়পুর বৌদ্ধবিহার ও জাদুঘর

  • Font increase
  • Font Decrease

রাত পোহালেই ঈদ। সোমবার (১৭ জুন) সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় প্রত্নতত্ত্ব অধিদপ্তরের সিদ্ধান্ত অনুযায়ী পাহাড়পুর বৌদ্ধবিহার ও জাদুঘর পরিদর্শনে সব দর্শনার্থীদের জন্য বন্ধ থাকবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

বিষয়টি নিশ্চিত করেছেন পাহাড়পুর বৌদ্ধ বিহার জাদুঘরের কাস্টোডিয়ান মুহাম্মদ ফজলুল করিম আরজু।

তিনি বলেন ‘পবিত্র ঈদুল আজহা উপলক্ষে আগামী ১৭ জুন পাহাড়পুর বৌদ্ধবিহার ও জাদুঘর সকল দর্শনার্থীদের জন্য বন্ধ থাকবে এবং ১৮জুন থেকে যথা নিয়মে প্রত্নস্থল ও জাদুঘর (সকাল ১০টা থেকে বিকাল ৬টা পর্যন্ত) খোলা থাকবে। সবাইকে নির্ধারিত সময়ে প্রত্নস্থল ও জাদুঘর পরিদর্শনের আমন্ত্রণ জানান তিনি।’

উল্লেখ্য, বাংলাদেশের মানবসভ্যতার ইতিহাসের ঐতিহাসিক সাক্ষ্য পাহাড়পুর বৌদ্ধবিহার তথা সোমপুর মহাবিহার যা বাংলার প্রাচীন ইতিহাসের অনন্য নিদর্শন শুধু দেশের ঐতিহ্যের নয় বিশ্ব ইতিহাসের জায়গা করে নিয়েছেন ও বাংলাদেশকে এনে দিয়েছেন উচ্চ মর্যাদা। দেশের এ পর্যটনশিল্প সংস্কৃতিকে কেন্দ্র করে প্রতিনিয়ত উপভোগ করতে আসেন দেশ বিদেশের হাজার পর্যটন পিয়াসি মানুষ। তবে সাম্প্রতিক সময়ে সরকারি সিদ্ধান্ত অনুযায়ী জাদুঘর ও প্রত্নস্থল পরিদর্শনে বাংলাদেশ সরকার সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় প্রত্নতত্ত্ব অধিদপ্তর একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে।

;

বুবলী দিচ্ছেন গরু কোরবানি, অপু দেবেন ছাগল



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাত পোহালেই ঈদুল আজহা। মুসলিমদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব। অন্য মানুষের মতো শোবিজ তারকারাও পবিত্র ঈদুল আজহায় পশু কোরবানি দিয়ে থাকেন। আর কে কী কোরবানি দিচ্ছেন, তা জানার অপেক্ষায় থাকেন তাদের ভক্তরা।

জানা গেছে, এবারের ঈদে ছেলে আব্রাম খান জয়ের নামে ছাগল কোরবানি দেবেন চিত্রনায়িকা অপু বিশ্বাস। ইতোমধ্যে সাদা রঙের একটি ছাগলও কিনেছেন এই চিত্রনায়িকা।

অপরদিকে, প্রতি বারের মত এবারও কোরবানি দিচ্ছেন চিত্রনায়িকা শবনম বুবলী। তিনি একটি গরু কোরবানি দেবেন।

অপু বিশ্বাসের নাম নিলে এখন আলোচনায় বুবলীর নামও চলে আসে। কারণ উভয়ই শাকিব খানের সন্তানের মা। যদিও শাকিব খান তাদের দু’জনকেই প্রাক্তন বলেই এখন পরিচয় দেন। 

প্রসঙ্গত, এবারের ঈদে অপু বিশ্বাসের কোনো সিনেমা মুক্তি না পেলেও বুবলী অভিনীত ‘রিভেঞ্জ’ সিনেমাটি মুক্তি পাচ্ছে। এমডি ইকবাল পরিচালিত এই সিনেমায় বুবলীর বিপরীতে দেখা যাবে চিত্রনায়ক রোশানকে।

;