পরিবহন ধর্মঘটে পথে পথে দুর্ভোগ

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 05:55:25

সারাদেশে ডাকা ৪৮ ঘণ্টার কর্মবিরতি পালন করছেন পরিবহন শ্রমিকরা। ধর্মঘটের প্রথম দিনেই রাজধানী ঢাকা বিছিন্ন হয়ে পড়েছে সারাদেশ থেকে। তাছাড়া রাজধানীতে চলাচলকারী সকল গণপরিহবন বন্ধ থাকায় বিপাকে পড়তে হচ্ছে কর্মস্থলগামী মানুষকে।

সরেজমিনে দেখা গেছে, কর্মস্থলগামী, স্কুল কলেজের শিক্ষার্থীসহ জরুরি কাজে বের হওয়া মানুষ  পরিবহন না পেয়ে রাস্তায় দাঁড়িয়ে আছেন। দীর্ঘ অপেক্ষার পর যানবাহন না পেয়ে পায়ে হেঁটেই চলতে গন্তব্যস্থলে রওনা দেন। কেউ কেউ ভ্যান রিকশা করে কর্মস্থলে ছুটছেন।এদিকে ধর্মঘটের সুযোগ নিয়ে সিএনজি ও অটোরিকশা চালক বাড়তি ভাড়া আদায় করছেন।

আসাদ গেটে গাড়ির জন্য অপেক্ষা করা মাসুদ রহমান (৩৫) বার্তা২৪.কমকে বলে, আমার জরুরি কিছু কাজ আছে গাবতলীতে। সকালে বের হয়েছি কিছুই পেলাম না। এ সময় হেঁটে গেলেও পৌঁছে যেতে পারতাম। না করে দাঁড়িয়ে আছি। আমি আসলে জানতাম না যে ধর্মঘট চলছে। এ দেশে কিছু হলে বিপদের পড়তে হয় আমাদের মতো সাধারণ মানুষকে।

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্র মনিরুল ইসলাম বার্তা২৪.কমকে বলে, সারা ঢাকা জুড়ে গাড়ি একটাই সেটা বিআরটিসি। তবে বিআরটিসি তে জায়গা পাওয়ার চেয়ে আমেরিকার যাওয়া সহজ। সিএনজি নিলাম। সংসদ ভবন থেকে শাহবাগ ৩০০ টাকা। উপায় নেই যেতে হবে হাসপাতালে রোগী আছে ভাত দিতে হবে।

বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের ডাকে আজ (রোববার) সকাল ৬টা থেকে শুরু হওয়া এ ধর্মঘট পরবর্তী ৪৮ ঘণ্টা পর্যন্ত চলবে। এই সময়ের মধ্যে দাবি আদায় না হলে লাগাতার ধর্মঘটের ঘোষণাও দিয়েছে সংগঠনটির নের্তৃবৃন্দ।

পরিবহন শ্রমিকদের ৮ দফা দাবি গুলো হল ১. সড়ক দুর্ঘটনায় মামলা জামিনযোগ্য করতে হবে। ২. শ্রমিকদের অর্থদণ্ড ৫ লাখ টাকা করা যাবে না। ৩. সড়ক দুর্ঘটনা তদন্ত কমিটিতে শ্রমিক প্রতিনিধি রাখতে হবে। ৪. ড্রাইভিং লাইসেন্সে শিক্ষাগত যোগ্যতা পঞ্চম শ্রেণি করতে হবে। ৫. ওয়েটস্কেলে (ট্রাক ওজন স্কেল) জরিমানা কমানোসহ শাস্তি বাতিল করতে হবে। ৬. সড়কে পুলিশের হয়রানি বন্ধ করতে হবে। ৭. গাড়ির রেজিস্ট্রেশনের সময় শ্রমিকদের নিয়োগপত্র সংশ্লিষ্ট ইউনিয়নের সভাপতি ও সাধারণ সম্পাদকের সত্যায়িত স্বাক্ষর থাকার ব্যবস্থা করতে হবে। ৮. সব জেলায় শ্রমিকদের ব্যাপকহারে প্রশিক্ষণ দিয়ে ড্রাইভিং লাইসেন্স ইস্যু করতে হবে এবং লাইসেন্স ইস্যুর ক্ষেত্রে দুর্নীতি ও অনিয়ম বন্ধ করতে হবে।

অন্যদিকে সকাল থেকে রাজধানী ছাড়েনি দুরপাল্লার কোনো গাড়ির। ফলে গাবতলী, কল্যাণপুর ঘু‌রে দেখ‌া গে‌ছে, টার্মিনালে ঠাঁই হয়ে দাঁড়িয়ে আছে দুরপাল্লার কোচগুলো। টা‌র্মিনা‌লে আসা অসংখ্য মানুষকে বাধ্য হয়ে ফিরে যেতে দেখা গেছে।

ঢাকা টু রংপুরগামী এসআর পরিবহনের সঙ্গে যোগাযোগ করলে, এসআর পরিবহনের টিকিক ম্যানেজার আলতাফ আলী বার্তা২৪.কমকে বলেন, কোন ভাবেই আজকে গাড়ি চলবে না। তবুও কাউন্টারে মানুষ এসে বসে আছে। তবে আমরা আমাদের সকল গাড়ি বন্ধ করে দিয়েছি। পরবর্তী নির্দেশনা না আসা পর্যন্ত অপেক্ষা করতে হবে।

এ সম্পর্কিত আরও খবর