আইনজীবী তালিকাভুক্তি বার কাউন্সিলের মৌখিক পরীক্ষার ফল প্রকাশ

, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 19:31:46

বাংলাদেশ বার কাউন্সিলের আইনজীবী হিসেবে তালিকাভুক্তির মৌখিক পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে।

শনিবার (২৫ সেপ্টেম্বর) বাংলাদেশ বার কাউন্সিলের ওয়েবসাইটে এ ফলাফল প্রকাশ করা হয়।

এবারের মৌখিক পরীক্ষায় মোট ৫ হাজার ৯শ’ ৭২ জন পরীক্ষার্থী পাশ করেন। তাদের আগামী ৬ মাসের মধ্যে যার যার পছন্দের বার সমিতিতে সদস্য হওয়ার জন্য বলা হয়েছে। এখন থেকে তারা মামলা পরিচালনা করতে পারবেন।

প্রয়োজনীয় কাগজপত্র বার কাউন্সিলে জমা না দেওয়ায় ৯ জন পরীক্ষার্থীর ও হাইকোর্টে রিট পিটিশন দাখিল করায় তিন পরীক্ষার্থীর রেজাল্ট স্থগিত রাখা হয়েছে।

গত ৩১ আগস্ট থেকে ২ সেপ্টেম্বর পর্যন্ত এ মৌখিক পরীক্ষা গ্রহণ করা হয়।

এর আগে প্রত্যেক পরীক্ষার্থীকে নূন্যতম এলএলবি পাশ করে বার কাউন্সিলের সনদ নেওয়ার জন্য তিন ধাপে পরীক্ষায় অংশ নিতে হয়। প্রথমত এমসিকিউ পরীক্ষায় পাস করলে পাশকৃতদের লিখিত পরীক্ষায় সুযোগ দেওয়া হয়। লিখিত পরীক্ষায় পাশ করলে তারা মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পায়।

২০২০ সালের ২৭ ফেব্রুয়ারিতে প্রায় ৭০ হাজার পরীক্ষার্থী এমসিকিউ পরীক্ষায় অংশ নেন। এরমধ্যে ৮ হাজার ৭৬৪ জন উত্তীর্ণ হয়। এছাড়া আগের বছরের বাদ পড়া ৩ হাজার ৫৯০ শিক্ষার্থীসহ মোট ১২ হাজার ৮৭৮ জন পরীক্ষার্থী লিখিত পরীক্ষায় অংশ নিয়েছিলেন।

গত বছরের ১৯ ডিসেম্বর অনুষ্ঠিত লিখিত পরীক্ষায় ৯ কেন্দ্রের মধ্যে ৫ কেন্দ্রে বিশৃঙ্খলা হয়। পরে এসব কেন্দ্রের পরীক্ষা বাতিল করে নতুন করে এ বছরের ২৭ ফেব্রুয়ারি পরীক্ষা গ্রহণ করা হয়।

এ সম্পর্কিত আরও খবর