ধর্মঘটে সড়ক মন্ত্রীকে দুষছেন ওসমান আলী

ঢাকা, জাতীয়

সাব্বির আহমেদ, সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম   | 2023-08-26 14:25:10

দেখি অবরোধ কতদূর যায়- যখন ধর্মঘটের ‍দুর্ভোগে সারাদেশ, তখন মন্ত্রীর এমন চ্যালেঞ্জ ছুঁড়ে দেওয়া বক্তব্যে আরও বেপরোয়া হয়ে উঠে পরিবহন শ্রমিকরা। অনির্দিষ্টকালের জন্য ধর্মঘটের ঘোষণা দিয়ে ফেলেছিলেন। সেই ঘোষণা থেকে একটু সরে এবার ৪৮ ঘণ্টা ধর্মঘট পালন করতে অনড় শ্রমিকরা।

শ্রমিকদের এই ধর্মঘটে এরেইমধ্যে রাজধানীতে পাঠাও চালক, অ্যাম্বুলেন্স যাত্রী, অটোরিকশা চালকের মুখে পোড়া মবিল মাখানোর মতো ঘটনা ঘটেছে সারাদেশে। ভোগান্তিতে পড়া নিরুপায় মানুষ ময়লার গাড়িতে চড়ে যাচ্ছেন -এমন চিত্রও দেখা গেছে।

রোববার (২৮ অক্টোবর) দিনশেষে রাতেও চলছে ধর্মঘট। মন্ত্রণালয় বা মন্ত্রী ও সরকারের কোনো পক্ষ থেকে এখন পর্যন্ত ডাক পাননি শ্রমিক নেতারা। এ অবস্থায় ৪৮ ঘণ্টা পর আরও কর্মসূচির দিকে যেতে পারেন পরিবহন শ্রমিকরা-এমন আশংকা তৈরি হয়েছে।

দিনভর সারাদেশ কার্যত ঢাকার সঙ্গে বিচ্ছিন্ন ছিল। কোন গণপরিবহন রাজধানীর ভেতরে চলে নি। দেশের সব বিভাগ ও জেলায় একই অচলাবস্থা দেখা গেছে। 

এদিকে নতুন পার্লামেন্টে না আসা পর্যন্ত আইন পরিবর্তনের সুযোগ নেই জানিয়ে পরিবহন শ্রমিকদের ধৈর্য্য ধরার পরামর্শ দিয়েছেন সড়ক পরিবহনমন্ত্রী।

তার আগে বলেছেন, দেখি কতদূর গিয়ে গড়ায় এই ধর্মঘট।

মন্ত্রীর বক্তব্যের প্রতিক্রিয়ায় বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলী ক্ষোভ প্রকাশ করেন। এতে পরিবহন শ্রমিকরা আরও ব্যথিত হয়েছেন বলে উল্লেখ করেন ফেডারেশনের এ নেতা।

তবে ধৈর্য্য ধরার পরামর্শ নিয়ে ওসমান আলী বলেন, ওই কথাগুলো মন্ত্রী আগে বলতে পারতেন। আমরা একমাস আগে তাকে চিঠি দিলাম, ওই সময়ে আমাদের সঙ্গে বসে কথাগুলা বললেন না কেন? আজকে যখন আমাদের আন্দোলন শুরু হল তখন উনি টিভিতে বললেন। উনি বা উনার মন্ত্রণালয় একবার বললও না যে ‘উনাদের ডাকেন, তাদের সঙ্গে কথা বলি।”

বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক বলেন, “আমরা কি আওয়ামী লীগ বিদ্বেষী লোক? ২০১৩-১৪ সালে কি আমরা জীবন দিয়ে বিরোধীদলের অবরোধ ঠেকাই নাই? কারও সঙ্গে আমাদের বিরোধ নাই। উনাদের (সড়ক পরিবহন ও যোগাযোগ মন্ত্রণালয়) সঙ্গে বৈঠক না হওয়া পর্যন্ত আমাদের কর্মসূচি চলবে।

এ সম্পর্কিত আরও খবর