সৌরবিদ্যুতে আলোকিত মেঠোপথ

রংপুর, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-27 22:50:11

বিদ্যুতের উপর চাপ কমাতে ঠাকুরগাঁও সদর উপজেলার প্রত্যন্ত এলাকায় লাগানো হয়েছে সৌরবিদ্যুৎ চালিত সড়কবাতি।

দৃষ্টিনন্দন সোলার সিস্টেমগুলো শোভা পাচ্ছে এলাকার গ্রামীণ সড়কগুলিতে, বাজারের মোড়ে ও গুরুত্বপূর্ণ জায়গায়। রাতের বেলায় এ সোলার বা সৌরবিদ্যুতের সড়কবাতিগুলি আলোকিত করছে উপজেলার প্রত্যন্ত এলাকার জনপদকে।

মঙ্গলবার (৩০ অক্টোবর) ঠাকুরগাঁও সদর উপজেলার বিভিন্ন এলাকায় গেলে চোখে পড়ে এই দৃশ্য। যেসব স্থানে আগে আলোর ব্যবস্থা না থাকায় অন্ধকারে নিমজ্জিত থাকত এবং চুরি ছিনতাই হরহামেশাই ঘটত। বর্তমানে সেই স্থান বা এলাকাগুলোতে সৌরবিদ্যুত ব্যবহারের ফলে চুরি, ছিনতাই আগের তুলনায় অনেক কমে গেছে বলে এলাকাবাসী জানায়।

ঠাকুরগাঁও সদর উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিস সূত্রে জানা যায়, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের গ্রামীণ অবকাঠামো সংস্কার ও রক্ষণাবেক্ষণ কর্মসূচির আওতায় সৌরবিদ্যুতের এ সড়কবাতিগুলো বসানো হয়েছে।

উপজেলার ২০টি ইউনিয়নের বাজার, হাসপাতাল, গুরুত্বপূর্ণ স্থান, বিভিন্ন রাস্তার মোড়, শিক্ষা প্রতিষ্ঠান, ধর্মীয় প্রতিষ্ঠানের সামনেও স্থাপন করা হয়েছে এসব বাতি। ১৫৩ টি পয়েন্টে স্টিলের বিশেষ ধরনের পোল ব্যবহার করে বসানো হয়েছে এ সোলার বাতি। ত্রাণ ও দুর্যোগ মন্ত্রণালয়ের মাধ্যমে ইডকলের পিও কর্তৃক ২০১৭-২০১৮ অর্থবছরে ১ কোটি ৭ লাখ ২০ হাজার ৯০৭ টাকার কাজ বাস্তবায়ন করা হয়।

বিভিন্ন এলাকার বাসিন্দারা জানায়, আগে রাতের বেলায় বিদ্যুৎ না থাকলে আতঙ্ক নিয়ে চলাফেরা করতে হতো। এছাড়াও অনেক ব্যবসা প্রতিষ্ঠান ও বাসাবাড়িতে চুরির ঘটনাও ঘটত। যা এখন অনেকটা কমেছে। সৌর সোলার সিস্টেমের বাতি সড়কগুলোতে লাগানোর ফলে এখন আর তাদের আতঙ্ক নিয়ে চলাফেরা করতে হয় না।

ঠাকুরগাঁও সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও রাজাগাও ইউপি চেয়ারম্যান মোশারুল ইসলাম সরকার বলেন, ‘শেখ হাসিনা মানুষের ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দেয়ার অঙ্গীকার করেছিলেন। তার অঙ্গীকার বাস্তবায়নের জন্যই এ প্রকল্পের আওতায় সড়ক বাতি স্থাপনের বিশেষ উদ্যোগ নেয়া হয়েছিল। এটা শুধু আমার ইউনিয়নে নয় উপজেলার বিভিন্ন গ্রামীণ সড়ক ও গুরুত্বপূর্ণ স্থানে সৌরবিদ্যুতের বাতি বসানো হয়েছে।’

ঠাকুরগাঁও জেলা প্রশাসক ড. কে এম কামরুজ্জামান সেলিম বলেন, ‘বর্তমান সরকারের বিভিন্ন উন্নয়ন প্রকল্পগুলির মধ্যে সৌরবিদ্যুৎ একটি। ঠাকুরগাঁওয়ের কিছু কিছু অঞ্চলে আমরা এর ব্যবহার শুরু করেছি। এর সুফলও সাধারণ মানুষ পেতে শুরু করেছে।’

এ সম্পর্কিত আরও খবর