প্রথম ডোজ নিয়েছেন ১৩ লাখ ৫০০ শিক্ষার্থী, দ্বিতীয় দুই লাখ ১০ হাজার

, জাতীয়

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-16 16:43:04

করোনাভাইরাসের টিকা নেওয়ার জন্য এখন পর্যন্ত দেশের ২৫ লাখ ৫৫ হাজার শিক্ষার্থী রেজিস্ট্রেশন করেছেন। এর মধ্যে প্রথম ডোজ নিয়েছেন ১৩ লাখ ৫০০ জন শিক্ষার্থী। আর দ্বিতীয় ডোজ নিয়েছেন দুই লাখ ১০ হাজার শিক্ষার্থী। তবে ৩৯টি সরকারি বিশ্ববিদ্যালয়ের বেশির ভাগ শিক্ষার্থীই প্রথম ডোজ নিয়েছেন। সেই সংখ্যা ৯০ থেকে ৯৫ শতাংশের মধ্যে হবে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)

ইউজিসি সূত্র জানায়, সরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষার্থীর সংখ্যা প্রায় ৩৯ লাখ। এর মধ্যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজে শিক্ষার্থীর সংখ্যা প্রায় ৩০ লাখ, উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে পাঁচ লাখ ও ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়ে এক লাখ। এর বাইরে ৩৯টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী প্রায় তিন লাখ।

প্রথম ডোজ টিকা নেওয়ার শর্তে গত ৫ অক্টোবর অনার্স চতুর্থ বর্ষ ও স্নাতকোত্তর শিক্ষার্থীদের জন্য খুলে দেওয়া হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলগুলো। এরপর ১০ অক্টোবর হল খুলেছে সব বর্ষের শিক্ষার্থীদের জন্য। আর গত ১৭ অক্টোবর থেকে শুরু হয়েছে সশরীরে ক্লাস। এরই মধ্যে জাহাঙ্গীরনগর, জগন্নাথ, রাজশাহী, চট্টগ্রামসহ বেশির ভাগ বিশ্ববিদ্যালয়ই সশরীরে ক্লাস ও পরীক্ষা শুরু করেছে। আগামী ১৩ নভেম্বর থেকে সরাসরি ক্লাস নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) একাডেমিক কাউন্সিল।

ইউজিসি সদস্য প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর গণমাধ্যমকে বলেছেন, ইতিমধ্যে ৩৯টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের ৯০ শতাংশের বেশি শিক্ষার্থী প্রথম ডোজ নিয়েছেন। এ ছাড়া এখন জন্ম নিবন্ধনের নম্বর দিয়েও শিক্ষার্থীরা সুরক্ষা অ্যাপে রেজিস্ট্রেশন করতে পারছেন। আমরা দ্রুততার সঙ্গে শিক্ষার্থীদের প্রথম ডোজ শেষ করার চেষ্টা করছি।

এ সম্পর্কিত আরও খবর