ভ্রমণপিপাসুদের অভ্যর্থনা জানাচ্ছে ত্রিশালের চেচুয়া বিল

, জাতীয়

তোফায়েল আহমেদ, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ময়মনসিংহ | 2023-09-01 16:03:47

এক পলকে মনে হবে, লাল শাপলার কোনো চাদর। পুরো বিলজুড়ে বিছানো শাপলা। সবুজ পাতায় ঢাকা পড়া বিস্তীর্ণ জলরাশির ওপর হাজারো রঙিন শাপলা বিছিয়ে রেখেছে তার আপন রূপ। তাইতো বিলে যেন চোখ ঝলসানো লাল রঙের মেলা। পাড়ে দাঁড়িয়ে থাকা নৌকায় চড়ে বিলের ভেতরে ঢুকলে মনে হয় যেন বাতাসের তালে তালে শাপলারা নেচে নেচে ভ্রমণপিপাসুদের হাসিমুখে অভ্যর্থনা জানাচ্ছে।

এ দৃশ্য ময়মনসিংহের ত্রিশাল উপজেলার রামপুর ইউনিয়নের চেচুয়া বিলের। দুই বছর আগে এই বিলটি নিয়ে ছিলো গুজব এবং কুসংস্কারের গল্প। প্রতিবন্ধী কিংবা শারীরিক অক্ষম, অন্ধ ব্যক্তিরও নাকি দৃষ্টি ফিরেছে এবং যে কোন রোগে আক্রান্ত কেউ বিলের পানিতে ডুব দিলেই হয়ে যাচ্ছেন সুস্থ- এমন গুজব রটে। এর ফলে হাজারো মানুষ প্রতিদিন এসে ভিড় জমানো শুরু করে চেচুয়া বিলে। ভিড় মোকাবিলা করতে হিমশিম খেতে শুরু করে আইনশৃঙ্খলা বাহিনী। মিডিয়া ও সামাজিক যোগাযোগ মাধ্যমে রীতিমত শুরু হয় তোলপাড়। হুজুগে জনগণ, শুধু বিলের পানিতে ডুব দেওয়াই নয়, বিলের ময়লা পানি পান করাও শুরু করে। তাতে অসুস্থ হয়ে পড়ে অনেকেই।

Caption

 

পরে ত্রিশাল থানা পুলিশ পদক্ষেপ নেয় এই কর্মকাণ্ড বন্ধের। নিষিদ্ধ করে বিলে প্রবেশ এবং লাঠিচার্জের নির্দেশনা দেয়। প্রশাসনের কঠোর হস্তক্ষেপে বিলের পানিতে নামা  বন্ধ হয় এবং একসময় লোকজন বুঝতে পারে এটা পুরোটাই গুজব ছিল। 

দুই বছর পরে এই বিলে আবার লোকজন আসতে শুরু করেছে। বিলে এখন দেখা মিলছে লাল পদ্মর। দর্শনার্থীরা নৌকায় ঘুরছে।

সৌন্দর্য রক্ষায় ইতিমধ্যে বিলে ফুল তোলা নিষিদ্ধ করা হয়েছে। ঘুরতে আসা মানুষকেও সহযোগিতা করছে এলাকাবাসী। একটা সময় ত্রিশাল উপজেলার নতুন দর্শনীয় স্থানে পরিনত হবে এ বিল- মনে করছেন সচেতন জনগণ। ত্রিশাল উপজেলা থেকে বিলের দূরত্ব মাত্র চার কিলোমিটার।

Caption

 

যেভাবে যাবেন:  ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের ত্রিশাল বাস স্ট্যান্ড থেকে বালিপাড়া রোডে অটোরিকশা করে। জনপ্রতি ভাড়া পড়বে ১০-১৫ টাকা করে। রামপুরার ঠাকুর বাড়ি মোড়ে এসে নামতে হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা  মো. আক্তারুজ্জামান বলেন, আমি শুনেছি চেচুয়া বিলের গুজব কাণ্ডের কথা। তবে এখানে লাল পদ্মের সমাহার যে কোন প্রকৃতিপ্রেমীকে মুগ্ধ করবে। চেচুয়ার সৌন্দর্য ধরে রাখতে ও পর্যটকদের নিরবচ্ছিন্ন প্রকৃতি উপভোগের জন্য সব ধরনের সহযোগিতা ও পদক্ষেপ গ্রহণ করা হবে।’

এ সম্পর্কিত আরও খবর